Advertisement
০১ মে ২০২৪
Foods you can eat during fever

জ্বর হয়ে মুখের রুচি চলে গিয়েছে? স্বাদ ফেরাতে কী কী রাখতে পারেন ডায়েটে?

অ্যান্টিবায়োটিক খেয়ে খেয়ে মুখের স্বাদ চলে গিয়েছে। কী করে দ্রুত জিভের স্বাদ ফিরিয়ে আনবেন? রইল সন্ধান।

অ্যান্টিবায়োটিকের কারণে সারা দিন মুখে তিতকুটে ভাব, কোনও খাবারেই স্বাদ পাওয়া যায় না।

অ্যান্টিবায়োটিকের কারণে সারা দিন মুখে তিতকুটে ভাব, কোনও খাবারেই স্বাদ পাওয়া যায় না। ছবি: শাটারস্টক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২২ ১৮:২১
Share: Save:

শীতকাল মানেই সর্দি, কাশি, জ্বরের সময়। ভাইরাল জ্বরে আক্রান্ত হয়ে এক সপ্তাহ গা, হাত, পায়ে ব্যথা নিয়ে বাড়িতে শুয়ে থাকার সমস্যায় কমবেশি সকলেই ভুগছেন। সংক্রমণ সারাতে অ্যান্টিবায়োটিক ছাড়া ভরসা নেই। সারা দিন মুখে তিতকুটে ভাব, কোনও খাবারেই স্বাদ পাওয়া যায় না। এই অরুচি কাটাতে কী করবেন, ভাবছেন? ঘরোয়া পদ্ধতিতে এই সমস্যার সমাধান সম্ভব। কী করে দ্রুত জিভের স্বাদ ফিরিয়ে আনবেন? রইল সন্ধান।

১) পুদিনা পাতা স্বাদকোরক চাঙ্গা করতে পারে। একটি-বা দু’টি পুদিনা পাতা মুখে রেখে দিলে বিস্বাদ ভাব অনেকটা কেটে যেতে পারে। কোনও রান্নাতেও পুদিনা দিয়ে দিতে পারেন। জ্বরের মুখে আলু-পুদিনা চাট খেতে মন্দ লাগবে না। ছোট আলু নুন দিয়ে সেদ্ধ করে নিন। এ বার সমপরিমাণ পুদিনা পাতা ও ধনেপাতা ও সামান্য কাঁচালঙ্কা, আদা, রসুন দিয়ে পেস্ট বানিয়ে নিন। এ বার কর্ন ফ্লাওয়ারে আলু ডুবিয়ে ডুবো তেলে ভেজে নিন। এ বার প্যানে মাখন দিয়ে পুদিনার মিশ্রণ দিয়ে ভাল করে কষিয়ে নিন। এ বার আলুগুলি দিয়ে নাড়াচাড়া করে লেবুর রস আর চাটমশলা ছড়িয়ে পরিবেশন করুন!

জ্বরের মুখে গরমাগরম লেমন করিয়্যান্ডার স্যুপ বানিয়ে খেলেও বেশ আরাম পাবেন।

জ্বরের মুখে গরমাগরম লেমন করিয়্যান্ডার স্যুপ বানিয়ে খেলেও বেশ আরাম পাবেন। ছবি: শাটারস্টক

২) জ্বরের মুখে আদা খেলেও স্বাদ ফেরে। তা ছাড়া, সর্দিকাশি থেকে উপশম পেতেও আদার জুড়ি মেলা ভার! বাড়িতে আদার লজেন্স বানিয়ে নিলে কেমন হয়? একটি পাত্রে এক বাটি আদা দিয়ে খানিকক্ষণ নাড়াচাড়া করুন। এ বার ৪০০ গ্রাম গুড় দিয়ে ভাল করে জ্বাল দিন। গুড় পুরোপুরি গলে গেলে তাতে এক চামচ বিট নুন, এক চামচ হলুদ গুঁড়ো, এক চামচ গোলমরিচের গুঁড়ো ও এক চামচ ঘি দিয়ে মিনিট পাঁচেক আরও নাড়াচাড়া করুন। এ বার একটি বাটার পেপারের উপর চামচে করে মিশ্রণটি ঢেলে গোল গোল চাকচির আকার দিন। ঠান্ডা হলেই জমে যাবে লজেন্সগুলি।

৩) লেবুও স্বাদ ফেরাতে দারুণ কার্যকর! এই সময়ে গরমাগরম লেমন করিয়্যান্ডার স্যুপ বানিয়ে খেলেও বেশ আরাম পাবেন। একটি প্রেশার কুকারে সামান্য মাখন নিয়ে তাতে এক চামচ আদা, রসুন বাটা দিয়ে নাড়াচাড়া করুন। তার পর একে একে গাজর, ক্যাপসিকাম, পেঁয়াজ, বাঁধাকপি দিয়ে মিশিয়ে নিন। পরিমাণ মতো জল দিয়ে একটি সিটি দিয়ে নিন। ঢাকনা খুলে একটি লেবুর রস, গোলমরিচের গুঁড়ো আর কর্নফ্লাওয়ারের মিশ্রণ আর ধনেপাতা দিয়ে ভাল করে মিশিয়ে নিন। ঘন হয়ে এলে গরম গরম স্বাদ নিন এই স্যুপের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Viral Flu Viral fever
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE