Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Asteroid

Asteroid: পৃথিবীর কান ঘেঁষে রবির রাতেই ছুটে যাবে বিশাল গ্রহাণু! প্রহর গুনছেন নাসার বিজ্ঞানীরা

এই গ্রহাণুটি আকারে আস্ত একটা বিমানের সমান। ভারতীয় সময় রবিবার ভোর ৩টে ২৫ মিনিট নাগাদ সেটি পৃথিবীর পাশ দিয়ে বেরিয়ে যাবে।

গ্রহাণুটিকে ‘সম্ভাব্য বিপজ্জনক বস্তু’ বলে চিহ্নিত করেছেন বিজ্ঞানীরা।

গ্রহাণুটিকে ‘সম্ভাব্য বিপজ্জনক বস্তু’ বলে চিহ্নিত করেছেন বিজ্ঞানীরা। ফাইল ছবি

সংবাদ সংস্থা
নিউ ইয়র্ক শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২২ ১৯:০৪
Share: Save:

পৃথিবীর কান ঘেঁষে বেরিয়ে যাবে মস্ত এক গ্রহাণু। রবিবার ভোররাতে সেই মুহূর্তের জন্য প্রহর গুনতে শুরু করেছেন বিজ্ঞানীরা। ন্যাশানাল এরোনটিক্স অ্যান্ড স্পেস রিসার্চ অ্যাডমিনিস্ট্রেশন (নাসা)- এর তরফে জানানো হয়েছে, এই গ্রহাণুটি আকারে আস্ত একটা বিমানের সমান। ভারতীয় সময় রবিবার ভোর ৩টে ২৫ মিনিট নাগাদ সেটি পৃথিবীর পাশ দিয়ে বেরিয়ে যাবে।

গ্রহাণুটির নাম দেওয়া হয়েছে ‘এনইও ২০২২ কিউপি৩’। এটি প্রায় ১০০ ফুট চওড়া। পৃথিবীকে পেরিয়ে যাওয়ার সময় নীল গ্রহ থেকে এই গ্রহাণুর দূরত্ব হবে প্রায় ৫৫ লক্ষ ১০ হাজার কিলোমিটার। এটি পৃথিবী থেকে চাঁদের দূরত্বের সাড়ে উনিশ গুণ। মহাজাগতিক হিসাবে এই দূরত্ব অনেকটাই কম। সেই কারণে ইতিমধ্যে সতর্কতাও জারি করেছে নাসা। ‘এনইও ২০২২ কিউপি৩’-কে ‘সম্ভাব্য বিপজ্জনক বস্তু’ বলে চিহ্নিত করেছেন সেখানকার বিজ্ঞানীরা।

প্রতি সেকেন্ডে ৭.৯৩ কিলোমিটার বেগে পৃথিবীর দিকে ছুটে আসছে এই গ্রহাণু। সবচেয়ে কাছে এসে যখন পৌঁছবে, তখন এর কোনও প্রভাব পৃথিবীর উপর পড়বে কি না তা এখনও স্পষ্ট করে জানা যায়নি। এর আগে শনিবারও আর একটি ১০০ ফুট ব্যাসার্ধের গ্রহাণু পৃথিবীর পাশ দিয়ে বেরিয়ে গিয়েছে। তার নাম দেওয়া হয়েছে ‘এনইও ২০২২ কিউকিউ৪’। সেটি পৃথিবীর প্রায় ৫৯ লক্ষ ৩০ হাজার কিলোমিটার কাছে এসেছিল। গতিবেগ ছিল প্রতি সেকেন্ডে ৭.২৩ কিলোমিটার। তবে রবিবার ‘এনইও ২০২২ কিউপি৩’ তার চেয়েও বেশি কাছে আসতে চলেছে, আরও দ্রুততার সঙ্গে।

গ্রহাণু হল মহাশূন্যে বিচরণকারী পাথরখণ্ড, যা সূর্যকে প্রদক্ষিণ করে। তবে কখনও কখনও গ্রহগুলির টানে গ্রহাণু নিজের গতিপথ পরিবর্তন করে থাকে। এমনকি গ্রহের সঙ্গে ধাক্কা লাগার সম্ভাবনাও তৈরি হয় কখনও কখনও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Asteroid nasa space science
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE