Advertisement
২০ এপ্রিল ২০২৪
COVID-19

কোভিড টিকা নেওয়ার পর কি সংক্রমণ ছড়াতে পারে? বৃহত্তম ট্রায়ালে নামছে আমেরিকা

এই গবেষণা প্রকল্পের নাম দেওয়া হয়েছে ‘প্রিভেন্টকোভিডইউ’।

ফাইল ছবি।

ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০২১ ১৭:৫৭
Share: Save:

টিকা নেওয়ার পরেও কি কারও নাক, মুখে থাকা সার্স-কভ-২ ভাইরাস অন্য কাউকে সংক্রমিত করতে পারে? এই প্রশ্নের উত্তর খুঁজতে এ বার আমেরিকায় শুরু হতে চলেছে একটি বড় মাপের ‘হিউম্যান ট্রায়াল’। সরকারি অর্থানুকুল্যে সেই ট্রায়াল আমেরিকার বিভিন্ন প্রান্তের ২১টি কলেজের ক্যাম্পাসে চালানো হবে। ‘দ্য ওয়াশিংটন পোস্ট’ এই খবর দিয়েছে।

দৈনিকটি জানিয়েছে, সেই ট্রায়াল চালানো হবে ওষুধ সংস্থা ‘মডার্না’র বানানো কোভিড টিকা যাঁদের দেওয়া হয়েছে, তাঁদেরই একটি অংশকে নিয়ে। এই গবেষণা প্রকল্পের নাম দেওয়া হয়েছে ‘প্রিভেন্টকোভিডইউ’।

এর আগে ক্লিনিক্যাল ট্রায়ালগুলিতে দেখা গিয়েছে, মডার্নার কোভিড টিকা সংক্রমণ রোখার ক্ষেত্রে ৯৪ শতাংশ পারদর্শী। বিশেষ করে ওই টিকা কোভিডের ভয়াবহতার আশঙ্কা কমায়। কমায় হাসপাতালে ভর্তি হওয়ার ঘটনা, মৃত্যুও। তবে টিকা নেওয়া কারও নাক, মুখে থাকা সার্স-কভ-২ ভাইরাস অন্য কাউকে সংক্রমিত করতে পারে কি না, তা আগের ক্লিনিক্যাল ট্রায়ালগুলিতে পরীক্ষা করে দেখা হয়নি।

তবে এর আগে ইজরায়েল ও ব্রিটেনের দু’টি গবেষণায় ইঙ্গিত মিলেছিল উপসর্গ থাকা ও উপসর্গ না থাকা দু’ধরনের কোভিড সংক্রমণেরই ঝুঁকি কমিয়ে দিতে পারে কোভিড টিকা। ওই গবেষণা দু’টি যথাক্রমে চালানো হয়েছিল আমেরিকার আর একটি ওষুধ সংস্থা ‘ফাইজার’ এবং অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও ‘অ্যাস্ট্রাজেনেকা’-র বানানো কোভিড টিকার উপর। আমেরিকায় ৪ হাজার স্বাস্থ্যকর্মী ও জরুরি পরিষেবা কর্মীর উপর চালানো আরও একটি গবেষণার ফলাফল জানিয়েছিল ফাইজার ও মডার্নার কোভিড টিকা সব ধরনের করোনা সংক্রমণই রুখতে পারে। তবে সেই সব গবেষণার কোনওটিই এ ব্যাপারে কোনও চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছতে পারেনি, জানিয়েছেন বিশেষজ্ঞরা।

এ বার ‘কনট্যাক্ট ট্রেসিং’-এর সাহায্য নিয়ে এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছনোর চেষ্টা চালানো হবে, জানিয়েছেন গবেষকরা। এই প্রকল্পে আমেরিকার ২১টি বিশ্ববিদ্যালয়ের ১৮ থেকে ২৬ বছর বয়সি ১২ হাজার ছাত্রছাত্রীর উপর ট্রায়াল চালানো হবে বলে ‘প্রিভেন্টকোভিডইউ’-এর তরফে জানানো হয়েছে। গবেষণার ফলাফল এ বছরের শেষে প্রকাশিত হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

COVID-19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE