Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Close Look of The Sun

কাছ থেকে সূর্য দেখতে কেমন? ৯০ হাজার উপগ্রহচিত্র জুড়ে প্রকাশ্যে ‘ফিউশন অফ হেলিয়োস’

সূর্যের মধ্যে কী কী ঘটে চলেছে, এই ছবিতে স্পষ্ট দেখিয়েছেন জেসন এবং অ্যান্ড্রু। তাঁরা জানিয়েছেন, ক্যামেরা এবং উপগ্রহচিত্রকে মেলানো একটা বড় চ্যালেঞ্জ ছিল।

Close look of sun

‘ফিউশন অফ হেলিয়োস’। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২৩ ১৩:৪০
Share: Save:

সূর্যকে কাছ থেকে দেখতে কেমন লাগে? এই প্রশ্ন অনেকের মনেই রয়েছে। সেই কৌতূহল নিরসনে এগিয়ে এলেন দু’জন মহাকাশ চিত্রশিল্পী অ্যান্ড্রু ম্যাকার্থি এবং জেসন জুয়েনজেল। ৯০ হাজার উপগ্রহচিত্র জুড়ে সেই ছবি প্রকাশ্যে এনেছেন তাঁরা। অ্যান্ড্রু এবং জেসনের দাবি, এ ক্ষেত্রে তাঁরা নাসার তথ্যের সাহায্য নিয়েছেন।

জেসন এবং অ্যান্ড্রু জানিয়েছেন, সূর্যের এই ছবি বানাতে তাঁরা সোলার হেলিয়োস্ফেয়ারিক অবজ়ারভেটরি স্পেসক্র্যাফ্ট (সোহো)-এর তোলা ছবিরও সাহায্য নিয়েছেন। ১৯৯৫ সালে নাসা এবং ইউরোপিয়ান স্পেস এজেন্সি যৌথ উদ্যোগে এই মহাকাশযানটিকে পাঠিয়েছিল। সোহো-র তোলা সূর্যের ছবি এবং নাসার তথ্যের সহযোগিতায় ৯০ হাজার উপগ্রহচিত্র জুড়ে সূর্যের এই ছবি বানিয়েছেন জেসন এবং অ্যান্ড্রু।

এই ছবিতে সূর্যের বাইরের অংশকেই দেখানো হয়েছে।

এই ছবিতে সূর্যের বাইরের অংশকেই দেখানো হয়েছে। ছবি: সংগৃহীত।

এই ছবিটির নাম দেওয়া হয়েছে ‘ফিউশন অফ হেলিয়োস’। সূর্যের মধ্যে কী কী ঘটে চলেছে, এই ছবিতে স্পষ্ট দেখিয়েছেন জেসন এবং অ্যান্ড্রু। তাঁরা জানিয়েছেন, ক্যামেরা এবং উপগ্রহচিত্রকে মেলানো একটা বড় চ্যালেঞ্জ ছিল। এই ছবিতে সূর্যের বাইরের অংশকেই দেখানো হয়েছে। অ্যান্ড্রু জানিয়েছেন, সূর্যের বায়ুমণ্ডলকেও দেখানোর চেষ্টা করা হয়েছে। তাঁর কথায়, “এই ছবিটিকে ভাল ভাবে লক্ষ করলে দেখতে পাবেন, একটি স্তরের নীচে আর একটি স্তর রয়েছে। সূর্যের উজ্জ্বল আলোর কারণেই এই স্তর দেখানো সম্ভব হয়েছে।” সফ্‌টঅয়্যারের মাধ্যমে ৯০ হাজার উপগ্রহচিত্র জুড়ে বানানো এই ছবিতে সূর্যের মধ্যে হওয়া টর্নেডোগুলিকেও দেখানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sun Image
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE