Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ অক্টোবর ২০২১ ই-পেপার

Gaganyaan: স্পেস স্যুট পরে দেখতে সেপ্টেম্বরে মস্কোয় যাচ্ছেন গগনযান-এর সম্ভাব্য ৪ মহাকাশচারী

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ৩১ অগস্ট ২০২১ ১৮:০৮
গগনযান-এর মডেল। ছবি সৌজন্যে- ইসরো।

গগনযান-এর মডেল। ছবি সৌজন্যে- ইসরো।

মহাকাশে যাওয়ার জন্য পোশাক (‘স্পেস স্যুট’) তৈরি করাতে রাশিয়ায় যাচ্ছেন ভারতীয় বিমানবাহিনীর চার জন পাইলট। সেপ্টেম্বরে। রাশিয়ায় ভারতের রাষ্ট্রদূত ডি বি ভেঙ্কটেশ বর্মা মঙ্গলবার এ কথা জানিয়েছেন। আগামী বছর ভারতের স্বাধীনতাপ্রাপ্তির ৭৫তম বর্ষপূর্তিতে মহাকাশে দেশের প্রথম মহাকাশচারী পাঠানোর পরিকল্পনা রয়েছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ‘ইসরো’-র। এই চার জনের মধ্য থেকেই বেছে নেওয়া হবে তিন মহাকাশচারীকে।

ভারতের ‘গগনযান’ অভিযানের জন্য বিমানবাহিনীর এই চার জন পাইলটকেই প্রাথমিক ভাবে বেছে নেওয়া হয়েছে। রুশ মহাকাশ গবেষণা সংস্থা ‘রসকসমস’-এ প্রশিক্ষণ শেষ হওয়ার পর গত বছরের সেপ্টেম্বরে দেশে ফিরে এসেছিলেন বিমানবাহিনীর ওই চার জন পাইলট।

রাশিয়ায় ভারতের রাষ্ট্রদূত বলেছেন, “গগনযান অভিযানে ভারতের তিন জন মহাকাশচারী যাবেন মহাকাশে। তাঁরা মহাকাশে গিয়ে থাকবেন পাঁচ থেকে সাত দিন। সে জন্য বিমানবাহিনীর চার জন পাইলটকে প্রশিক্ষণ নেওয়ার জন্য পাঠানো হয়েছিল রাশিয়ায়। সেই সময়ই তাঁদের দেহের গঠন, উচ্চতার মাপজোক (‘অ্যানথ্রোপোমেট্রিক প্যারামিটার্স’) নেওয়া হয় স্পেস স্যুট বানানোর জন্য। এখন সেই স্পেস স্যুটগুলি সেলাই করার কাজ চলছে। তাই ওই চার জনকে মস্কোয় আসতে বলা হয়েছে স্পেস স্যুটগুলি পরে দেখার জন্য।”

Advertisement

ভারতীয় মহাকাশচারীদের জন্য ওই স্পেস স্যুটগুলি বানাচ্ছে রুশ সংস্থা ‘জ্‌ভেজ্‌দা’। মহাকাশযানে মহাকাশচারীদের বসার জন্য আসনগুলিও বানাচ্ছে এই রুশ সংস্থা।

মহাকাশে যে যে শারীরিক সমস্যা দেখা দেয়, সেগুলি কাটিয়ে ওঠা যায় কী ভাবে সে ব্যাপারেও ভারতীয় বিমানবাহিনীর চার জন পাইলটকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে বলে রসকসমস-এর তরফে জানানো হয়েছে।

আরও পড়ুন

Advertisement