Advertisement
১১ মে ২০২৪
Pregnant lady

When To Conceive: কোভিড থেকে সেরে ওঠার কতদিন পর গর্ভধারণ করা নিরাপদ? কী বলছেন বিশেষজ্ঞরা

সময় নির্বাচনের সামান্য হেরফেরে আসন্নপ্রসবাদের নানা ধরনের শারীরিক ক্ষয়ক্ষতি হতে পারে। ক্ষতি হতে পারে গর্ভস্থ ভ্রূণের। সদ্যোজাতেরও।

সংক্রমণের পর গর্ভধারণ কখন নিরাপদ? -ফাইল ছবি।

সংক্রমণের পর গর্ভধারণ কখন নিরাপদ? -ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২২ ১৫:১৬
Share: Save:

এই অতিমারি পর্বে গর্ভধারণ করার যথাযথ সময় বেছে নেওয়াটাও খুব জরুরি বলে মনে করছেন বিশেষজ্ঞরা। কারণ, তাঁরা মনে করছেন, এই সময় নির্বাচনের সামান্য হেরফেরে আসন্নপ্রসবাদের নানা ধরনের শারীরিক ক্ষয়ক্ষতি হতে পারে। ক্ষতি হতে পারে গর্ভস্থ ভ্রূণের। সদ্যোজাতেরও। সেই আশঙ্কা আরও বেড়ে যায় যদি কোনও মহিলা আগে কোভিডে সংক্রমিত হয়ে থাকেন।

আমেরিকার ‘সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)’ কিছু দিন আগেই জানিয়েছে, অন্য মহিলাদের চেয়ে আসন্নপ্রসবাদের কোভিডে সংক্রমিত হওয়ার বিপদ বেশি। আর আগে যদি কেউ কোভিডে সংক্রমিত হয়ে থাকেন তা হলে পরবর্তীকালে তাঁর গর্ভধারণের সময় নির্বাচনে আরও বেশি সতর্কতা অবলম্বনের প্রয়োজন। নিজের স্বার্থে, গর্ভস্থ ভ্রূণের স্বার্থে, সদ্যোজাতের স্বাস্থ্যের স্বার্থে।

সিডিসি, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (‘হু’)-র বিশেষজ্ঞ চিকিৎসকদের মতে, কোনও মহিলা যদি কোভিডে সংক্রমিত হয়ে থাকেন কিছু দিন আগে তা হলে তাঁকে গর্ভধারণের সিদ্ধান্ত নেওয়ার আগে কয়েকটি জিনিস ভেবে দেখতে হবে। ভেবেচিন্তে গর্ভধারণের সঠিক সময় নির্বাচন করতে হবে।

কোভিডে সংক্রমিত হওয়ার পর ন্যূনতম কত দিন পর গর্ভাধারণের সিদ্ধান্ত নেওয়া উচিত কোনও মহিলার? এ ব্যাপারে সম্প্রতি প্রকাশিত বিভিন্ন গবেষণাপত্রের ফলাফল যা বলছে তার সঙ্গে সিডিসি বা হু-র বিশেষজ্ঞদের মতামতগুলিকে জুড়লে যেটা স্পষ্ট হয়ে উঠছে তা হল, কোভিডে সংক্রমিত হওয়ার পর কোনও মহিলার প্রথম কাজ হবে তা থেকে সেরে ওঠে। সেই সেরে ওঠার পরেও গর্ভধারণের সিদ্ধান্ত নেওয়াটা উচিত হবে না। তার জন্য আরও কিছুটা সময় অপেক্ষা করতে হবে। অন্তত আট সপ্তাহ। অর্থাৎ দু’মাস বা তার সামান্য কিছুটা বেশি সময়।

এই সময়ের প্রয়োজন কেন? বিশেষজ্ঞদের বক্তব্য, কোভিড সংক্রমণ থেকে সেরে ওঠার পরেও শরীরের তার স্বাভাবিক ছন্দে ফিরে আসতে কিছুটা সময় লাগে। এটা সব ধরনের সংক্রমণের ক্ষেত্রেই সত্য। কোভিডের ক্ষেত্রে তো বটেই। কারণ, কোভিডের বিরুদ্ধে শরীরে প্রতিরোধী অ্যান্টিবডিগুলির পর্যাপ্ত পরিমাণে গড়ে উঠতে কম করে ছয় থেকে আট সপ্তাহ সময় লাগেই। গর্ভধারণ করলে যে অ্যান্টিবডিগুলির আরও কিছুটা বেশি পরিমাণে তৈরি হওয়া প্রয়োজন। আর সেটা সবচেয়ে ভাল হতে পারে সংক্রমণ থেকে সেরে ওঠার অন্তত দু’মাস পর গর্ভধারণ হলে।

বিশেষজ্ঞরা অবশ্য এ-ও জানিয়েছেন, বিভিন্ন গবেষণার ফলাফলে দেখা গিয়েছে, আগে কোনও মহিলা যদি কোভিডে সংক্রমিত হয়ে থাকেন তা হলে গর্ভধারণের ক্ষেত্রে তাঁর কোনও সমস্যা হয় না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pregnant lady COVID-19 Pandemic Coronavirus
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE