Advertisement
২৯ সেপ্টেম্বর ২০২২
Gaganyaan Mission

Gaganyaan Mission: গগনযান মহাকাশে যেতে পারে আগামী বছরের শেষে, জানালেন কেন্দ্রীয় মন্ত্রী

মন্ত্রী এ-ও জানান, কোভিডের পরবর্তী তরঙ্গ যদি একান্তই বাধা হয়ে দাঁড়ায়, তা হলে ২০২৩-এর শুরুর দিকেই মহাকাশে যাবে গগনযান।

গগনযান-এর মডেল। ছবি- ইসরোর সৌজন্যে।

গগনযান-এর মডেল। ছবি- ইসরোর সৌজন্যে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২১ ১৩:৩৭
Share: Save:

আর বিলম্ব নয়। দেশের স্বাধীনতা প্রাপ্তির ৭৫তম বর্ষপূর্তিতেই তিন জনকে মহাকাশে পাঠাবে ভারত। ইসরো-র ‘গগনযান’ মিশনে। এই প্রথম। কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রকের প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিংহ বুধবার এ কথা জানিয়েছেন। বলেছেন, “আগামী বছরের শেষের দিকে গগনযান পাঠানোর পরিকল্পনা রয়েছে সরকারের। সেই মতো যাবতীয় প্রস্তুতি নেওয়া হচ্ছে। ভারতের মহাকাশচারী হওয়ার জন্য বিমানবাহিনীর যে চার জন পাইলটকে বাছা হয়েছে, তাঁরা রাশিয়া থেকে প্রশিক্ষণ নিয়ে এসেছেন। তাঁদের স্পেস স্যুট তৈরির কাজ চলছে এখন রাশিয়ায়।”
সরকারের তরফে আগেই ঘোষণা করা হয়েছিল, তিন জনকে পাঠানো হবে মহাকাশে। পাঠানো হবে পৃথিবীর কাছের কক্ষপথ (‘লোয়ার-আর্থ অরবিট’)-এ।
কেন্দ্রীয় মন্ত্রী বুধবার জানিয়েছেন, অতিমারির অভূতপূর্ব ও অপ্রত্যাশিত পরিস্থিতিতে গগনযান অভিযানের কাজে ব্যাঘাত ঘটেছিল। তাঁর কথায়, “ভাবা হয়েছিল, আগামী বছর স্বাধীনতা দিবসের প্রাক্কালেই তিন মহাকাশচারী নিয়ে মহাকাশে পাড়ি জমাতে পারবে গগনযান। কিন্তু অতিমারির জন্য তা করা সম্ভব হচ্ছে না। আপাতত স্থির হয়েছে, আগামী বছরের শেষের দিকে মহাকাশে পাঠানো যাবে গগনযান।”

তিনি এ-ও জানান, তবে কোভিডের পরবর্তী তরঙ্গ যদি একান্তই বাধা হয়ে দাঁড়ায় সেই পরিকল্পনা বাস্তবায়িত করার ক্ষেত্রে, তা হলে ২০২৩-এর শুরুর দিকেই মহাকাশে যাবে গগনযান। তার চেয়ে বেশি দেরি করা হবে না।

‘ফেডারশন অব ইন্ডিয়ান চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ফিকি)’-র আয়োজিত একটি ওয়েবিনারে বুধবার এ কথা বলেন কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিংহ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.