Advertisement
০১ মে ২০২৪
Chandrayaan-3

তৃতীয় কক্ষপথে প্রবেশ করল চন্দ্রযান-৩, চাঁদের পথে আরও এক ধাপ

শুক্রবার অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধওয়ান স্পেস সেন্টারের ‘লঞ্চিং প্যাড’ থেকে সফল উৎক্ষেপণ হয়েছে চন্দ্রযান-৩-এর। কিন্তু চূড়ান্ত সাফল্যের জন্য পাড়ি দিতে হবে আরও অনেকটা পথ।

Chandrayaan 3

তৃতীয় কক্ষপথে প্রবেশ করল চন্দ্রযান-৩। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ জুলাই ২০২৩ ০০:৩০
Share: Save:

যেমনটা হওয়ার ছিল, ঠিক তাই হল। কথা ছিল, মঙ্গলবার দুপুর ২টো থেকে বিকেল ৩টের মধ্যে কক্ষপথ পরিবর্তন করবে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর চন্দ্রযান-৩। সেই অনুযায়ী তৃতীয় কক্ষপথে প্রবেশ করল চন্দ্রযান-৩। মঙ্গলবার এই খবর জানিয়েছে ইসরো। তারা আরও জানিয়েছে, এর পর আগামী ২০ জুলাই ভারতীয় সময় দুপুর ২টো থেকে বিকেল ৩টের মধ্যে ফের কক্ষপথ পরিবর্তন করবে চন্দ্রযান-৩।

সোমবারও কক্ষপথ পরিবর্তনের প্রক্রিয়া সফল ভাবে সম্পন্ন করেছিল ইসরো। মহাকাশে নির্বিঘ্নেই ঘুরে বেড়াচ্ছে এই চন্দ্রযান। পৃথিবীর মাধ্যাকর্ষণ বলের গণ্ডি ছাড়িয়ে চাঁদের দিকে এগিয়ে যাওয়ার জন্য আরও দু’বার কক্ষপথ পরিবর্তন করবে চন্দ্রযান-৩। তার পর পৃথিবী থেকে প্রায় চার লক্ষ কিমি দূরে চাঁদের দিকে এগিয়ে যেতে আর তার কোনও বাধা থাকবে না।

শুক্রবার অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধওয়ান স্পেস সেন্টারের ‘লঞ্চিং প্যাড’ থেকে সফল উৎক্ষেপণ হয়েছে চন্দ্রযান-৩-এর। কিন্তু চূড়ান্ত সাফল্যের জন্য পাড়ি দিতে হবে আরও অনেকটা পথ। যদি চাঁদের দক্ষিণ মেরুতে চন্দ্রযান-৩ থেকে ল্যান্ডার বিক্রম সফল ভাবে চাঁদের মাটি ছুঁতে পারে এবং তার পরে রোভার প্রজ্ঞানকে সঠিক ভাবে অবতরণ করাতে পারে, তবে ভারতীয় মহাকাশ অভিযানের ইতিহাস নতুন মাত্রা পাবে। ইসরোর তরফে জানানো হয়েছে প্রায় ৪০ দিন পরে, আগামী ২৩ বা ২৪ অগস্টের মধ্যে চাঁদের মাটিতে নামতে পারে চন্দ্রযান-৩-এর সৌরচালিত ল্যান্ডার বিক্রম। সেখান থেকে সৌরচালিত রোভার প্রজ্ঞান বেরিয়ে চাঁদের মাটি ছোঁবে। চাঁদের মাটির চরিত্র, বিভিন্ন খনিজ পদার্থের উপস্থিতি সংক্রান্ত তথ্য সংগ্রহ করবে। পাশাপাশি, যে অঞ্চল দিয়ে প্রজ্ঞান চলাচল করবে সেখানকার চাঁদের জমিতে অশোকস্তম্ভ এবং ইসরোর প্রতীক আঁকা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Chandrayaan-3 Science ISRO Moon
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE