Advertisement
২৫ এপ্রিল ২০২৪
ISRO

ISRO: এ বছর ইসরো-র প্রথম উৎক্ষেপণ সোমবার, কক্ষপথে যাচ্ছে তিনটি উপগ্রহ

ভূপর্যবেক্ষণকারী উপগ্রহ ইওএস-০৪ ছাড়া অন্য দু’টির একটি ছাত্রছাত্রীদের বানানো ইনস্পায়ারস্যাট-১। তৃতীয়টি, ইনস্যাট-২টিডি।

কক্ষপথে যাচ্ছে ভূপর্যবেক্ষণকারী উপগ্রহ ইওএস-০৪। -ফাইল ছবি।

কক্ষপথে যাচ্ছে ভূপর্যবেক্ষণকারী উপগ্রহ ইওএস-০৪। -ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০২২ ১৭:২৭
Share: Save:

ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ‘ইসরো’ এ বছরের প্রথম উৎক্ষেপণ করবে সোমবার। পৃথিবীর কক্ষপথে যাবে তিনটি কৃত্রিম উপগ্রহ। তার একটি— ভূপর্যবেক্ষণকারী উপগ্রহ ‘ইওএস-০৪’। অন্য দু’টির একটি ছাত্রছাত্রীদের বানানো ‘ইনস্পায়ারস্যাট-১’। তৃতীয়টি, ‘ইনস্যাট-২টিডি’।

ইসরো সূত্রে শুক্রবার এই খবর দেওয়া হয়েছে। জানানো হয়েছে, অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটায় সতীশ ধবন মহাকাশ কেন্দ্রের প্রথম লঞ্চপ্যাড থেকে সোমবার ভোর ৫টা ৫৯ মিনিটে উৎক্ষেপণ হবে তিনটি উপগ্রহের। ইসরো-র অত্যাধুনিক শক্তিশালী পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকল (পিএসএলভি) রকেটের পিঠে চাপিয়ে।

ইসরো জানিয়েছে, ভূপর্যবেক্ষণকারী যে উপগ্রহটিকে এ বার পৃথিবীর কক্ষপথে পাঠানো হচ্ছে সেই ইওএস-০৪-এর আর একটি নাম ‘র‌াডার ইমেজিং স্যাটেলাইট (রাইস্যাট)’। এই উপগ্রহটির মাধ্যমে নতুন কৃষিজমি ও বনাঞ্চলের সন্ধান করা হবে। বনসৃজনের জন্য বাছা হবে উপযুক্ত এলাকা। এ ছাড়াও ভয়াল বন্যায় নতুন কোন কোন এলাকা ভেসে যেতে পারে তারও মানচিত্র তৈরি করা হবে এই উপগ্রহের পাঠানো ছবি ও তথ্যাদির ভিত্তিতে। উপগ্রহটি কক্ষপথে এক দশক সক্রিয় থাকবে বলে ইসরো-র তরফে জানানো হয়েছে।

ছাত্রছাত্রীদের বানানো ৮ কিলোগ্রাম ওজনের ইনস্পায়ারস্যাট-১ উপগ্রহটি পাঠানো হচ্ছে পৃথিবীর বায়ুমণ্ডলের আয়নোস্ফিয়ার কী ভাবে দ্রুত বদলে যাচ্ছে তার উপর গবেষণা চালাতে। একই সঙ্গে ভূটানের সহযোগিতায় পাঠানো হচ্ছে আরও একটি ভূপর্যবেক্ষণকারী উপগ্রহ ইনস্যাট-২টিডি। যা দু’টি দেশের সীমান্ত ও সংলগ্ন এলাকায় নতুন কৃষিজমি ও বনাঞ্চলের সন্ধান করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ISRO Satellites
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE