Advertisement
২১ মে ২০২৪
Chandrayaan-3 Update

চন্দ্রযান-৩ থেকে আলাদা হয়ে গেল ল্যান্ডার ‘বিক্রম’, চাঁদের মাটি ছোঁবে আগামী বুধবার

বৃহস্পতিবার চন্দ্রযান-৩ থেকে সফল ভাবে ল্যান্ডারকে আলাদা করে দিয়েছে ইসরো। ল্যান্ডার ‘বিক্রম’ এ বার ধীরে ধীরে চাঁদে নামার প্রক্রিয়া শুরু করবে। আগামী বুধবার চাঁদের মাটি ছোঁবে ‘বিক্রম’।

Lander Vikram separates from Chandrayaan-3.

চাঁদের দিকে এগোচ্ছে চন্দ্রযান-৩। ছবি: ইসরো।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
বেঙ্গালুরু শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২৩ ১৩:৪২
Share: Save:

চাঁদ ‘হাতে’ পেতে আর দেরি নেই। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার তৈরি চন্দ্রযান-৩ চাঁদের ঘাড়ে নিশ্বাস ফেলতে শুরু করেছে। বৃহস্পতিবার মহাকাশযানটি থেকে ল্যান্ডার আলাদা হয়ে গিয়েছে। চন্দ্রযান-৩-এর ল্যান্ডার ‘বিক্রম’ আগামী বুধবার চাঁদে নামবে।

ইসরো জানিয়েছে, ল্যান্ডার ‘বিক্রম’ মূল মহাকাশযান থেকে বিচ্ছিন্ন হয়ে যাওয়ার পর তার প্রাথমিক গন্তব্য হবে চন্দ্রপৃষ্ঠ থেকে ৩০ কিলোমিটার উপরের কক্ষপথে। সেখান থেকে ধাপে ধাপে তাকে নামানো হবে চাঁদের মাটিতে।

বৃহস্পতিবার চন্দ্রযান-৩ থেকে ‘বিক্রম’ বিচ্ছিন্ন হয়ে যাওয়ার পরেই আনুষ্ঠানিক ভাবে চন্দ্রপৃষ্ঠে অবতরণের প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। ইসরো আগে থেকেই ঘোষণা করে রেখেছে, আগামী ২৩ অগস্ট চাঁদের মাটি স্পর্শ করবে ল্যান্ডার। কিন্তু অনেকেই মনে করছেন, নির্ধারিত সময়ের আগে চাঁদে নেমে পড়তে পারে ‘বিক্রম’।

মূল মহাকাশযান থেকে বিচ্ছিন্ন হওয়ার পর ‘বিক্রম’কে চাঁদে নামানোর জন্য ইসরোর হাতে এখনও ছ’দিন সময় আছে। তবে বিচ্ছেদের পর অবতরণ প্রক্রিয়ায় সাধারণত এত সময় লাগে না। ফলে সময়ের আগেই চাঁদে ‘বিক্রম’ নামবে কি না, সে দিকে নজর থাকবে।

‘বিক্রম’-এর মূল গন্তব্য চাঁদের দক্ষিণ মেরু। সেখানে এখনও পর্যন্ত কোনও দেশের কোনও মহাকাশযান নামতে পারেনি। ইসরো চাঁদের দক্ষিণ মেরুতে সফল ভাবে ল্যান্ডার নামাতে সক্ষম হলে ইতিহাস তৈরি করবে ভারত।

গত ১৪ জুলাই দুপুর ২টো ৩৫ মিনিটে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধওয়ান স্পেস সেন্টারের ‘লঞ্চিং প্যাড’ থেকে সফল উৎক্ষেপণ হয়েছিল ‘চন্দ্রযান-৩’-এর। উৎক্ষেপণের ২২ দিন পর চন্দ্রযান-৩ পৌঁছেছে চাঁদের কক্ষপথে।

চাঁদে মানুষহীন মহাকাশযান পাঠানোর জন্য ইসরোর অভিযানগুলির মধ্যে এটি তৃতীয়। এর আগে দু’বার ইসরোর অভিযান ব্যর্থ হয়েছে। তবে চাঁদের কক্ষপথে সফল ভাবে চন্দ্রযান আগেও পাঠানো হয়েছে। শেষ পর্যায়ে চাঁদের মাটিতে নামতে গিয়েই হয়েছে বিপত্তি। এ বারও তাই সেই সর্বশেষ এবং সম্ভবত সবচেয়ে কঠিন পর্যায়টির দিকে তাকিয়ে আছে গোটা দেশ। তার প্রথম পর্যায় সফল ভাবেই সম্পন্ন হল।

আগামী বুধবার রোভার প্রজ্ঞানকে পেটের ভিতরে নিয়ে ‘পাখির পালকের মতো অবতরণ’ (সফট ল্যান্ডিং) করার কথা চন্দ্রযান-৩-এর ল্যান্ডার বিক্রমের। চার বছর আগে ঠিক ওই পর্যায়ে এসে ব্যর্থ হয়েছিল ইসরোর ‘চন্দ্রযান-২’। এ বার ইসরো সফল হয় কি না, সেটাই দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Chandrayaan-3 ISRO Moon Mission
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE