Advertisement
২৬ এপ্রিল ২০২৪
nasa

মহাকাশে অচল নাসা-র ৩০ বছরের হাবল টেলিস্কোপ

নাসা অবশ্য এ-ও জানিয়েছে, মূল হাবল টেলিস্কোপটির কোনও গলদ ধরা পড়েনি। বিজ্ঞান গবেষণার অন্যান্য প্রয়োজনীয় যন্ত্রও সচলই রয়েছে।

ছবি- নাসা-র সৌজন্যে।

ছবি- নাসা-র সৌজন্যে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ জুন ২০২১ ১৪:০৯
Share: Save:

গত ৩০ বছর ধরে একটানা ব্রহ্মাণ্ডের বিভিন্ন দিকে নজর রেখে চলা আর বহু যুগান্তকারী আবিষ্কারের হাতিয়ার নাসার হাবল স্পেস টেলিস্কোপ (এইচএসটি) গত কয়েক সপ্তাহ ধরে কার্যত অচল হয়ে পড়ছে। শুক্রবার নাসা-র তরফে এক বিবৃতিতে এ কথা জানানো হয়েছে।

বলা হয়েছে, এই মহাকাশে থাকা এই টেলিস্কোপের পেলোড কম্পিউটারটি গত রবিবার (১৩ জুন) থেকে আর কাজ করছে না। ১৯৯০ সালে মহাকাশে পাঠানো হয়েছিল এই টেলিস্কোপকে।

নাসা অবশ্য এ-ও জানিয়েছে, মূল হাবল টেলিস্কোপটির কোনও গলদ ধরা পড়েনি। বিজ্ঞান গবেষণার অন্যান্য প্রয়োজনীয় যন্ত্রও সচলই রয়েছে। গত সোমবারই (১৪ জুন) পেলোড কম্পিউটারটিকে সারানোর চেষ্টা করা হয়েছিল গ্রাউন্ড স্টেশন থেকে। কিন্তু তাতে কোনও কাজ হয়নি।

নাসা-র বিবৃতিতে বলা হয়েছে, “এই পেলোড কম্পিউটার হাবল টেলিস্কোপের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ। কারণ, এই কম্পিউটারই টেলিস্কোপে থাকা বিজ্ঞান গবেষণার সবক’টি যন্ত্রকে নিয়ন্ত্রণ করে। কোন যন্ত্র কখন কী ভাবে পরিচালিত হবে, তার নির্দেশ পাঠায় এই কম্পিউটারই। তা ছাড়া এটি টেলিস্কোপের স্বাস্থ্যের উপরেও নিয়মিত নজর রাখে।”

এ বছরের শেষাশেষি আরও শক্তিশালী একটি টেলিস্কোপ মহাকাশে পাঠাতে চলেছে নাসা। তার নাম- জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ (জেডব্লিউএসটি)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

nasa Hubble Space Telescope
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE