Advertisement
০৪ মে ২০২৪
Space Science

দৈত্যাকার ‘বৃহস্পতি’রা ঘুরে বেড়াচ্ছে মহাকাশে, ৪০ জোড়া ‘জাম্বো’র সন্ধান নাসার টেলিস্কোপে

ওরিয়ন নেবুলা (নীহারিকা) পর্যবেক্ষণ করতে গিয়ে এই ‘জাম্বো’দের খোঁজ পেয়েছে নাসার টেলিস্কোপ। অন্তত ৪০ জোড়া ‘জাম্বো’ ঘুরে বেড়াচ্ছে ওই অংশে। আকার অনুযায়ী এগুলিকে নক্ষত্র বলা যায় না।

NASA telescope found Jupiter like objects in space

—প্রতিনিধিত্বমূলক চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২৩ ০৯:৩৯
Share: Save:

নাসার জেমস্‌ ওয়েব স্পেস টেলিস্কোপে ধরা পড়ল বিশালাকৃতির কয়েকটি বস্তু। মহাকাশে কোনও বাঁধন ছাড়াই ঘুরে বেড়াচ্ছে সেগুলি। সৌরজগতের সবচেয়ে বড় গ্রহ বৃহস্পতির মতো আকারের এই বস্তুগুলির সঙ্গে কোনও নক্ষত্রের যোগাযোগ নেই। নাসা এদের নাম দিয়েছে জুপিটার মাস বাইনারি অবজেক্টস্‌ বা ‘জাম্বো’।

ওরিয়ন নেবুলা (নীহারিকা) পর্যবেক্ষণ করতে গিয়ে এই ‘জাম্বো’দের খোঁজ পেয়েছে নাসার টেলিস্কোপ। অন্তত ৪০ জোড়া ‘জাম্বো’ ঘুরে বেড়াচ্ছে ওই অংশে। বিজ্ঞানীদের পর্যবেক্ষণ, আকার অনুযায়ী এগুলিকে নক্ষত্র বলা যায় না। কারণ নক্ষত্র আরও বড় হয়। তবে গ্রহ হওয়ার শর্তগুলিও পুরোপুরি পূরণ করেনি ‘জাম্বো’। কোনও নক্ষত্রের টানে তার চারপাশে ঘুরছে না সেগুলি। তাৎপর্যপূর্ণ হল, জোড়ায় জোড়ায় ঘুরে বেড়াচ্ছে ‘জাম্বো’রা।

নক্ষত্রও নয়, গ্রহও নয়। তা হলে এই ‘জাম্বো’রা আসলে কী? কোথা থেকে এদের উৎপত্তি? বিজ্ঞানীরা আপাতত সেই প্রশ্নের উত্তর খুঁজছেন। ইউরোপীয় স্পেস এজেন্সি ‘জাম্বো’র দু’টি সম্ভাব্য উৎসের কথা বলেছে। এক, এই বিশালকার বস্তুগুলি নেবুলা অঞ্চলের বাইরে কোথাও বেড়ে উঠেছে, তবে সেখানে উপাদানের ঘনত্ব নক্ষত্র গঠনের জন্য পর্যাপ্ত ছিল না। দুই, এগুলি আসলে গ্রহ। কোনও না কোনও নক্ষত্রের বুক থেকেই এদের সৃষ্টি হয়েছে। কিন্তু কোনও কারণে এগুলি নক্ষত্রের আকর্ষণ বলের বাইরে ছিটকে বেরিয়ে গিয়েছে।

নক্ষত্রের সংসার থেকে গ্রহদের ছিটকে বেরিয়ে আসা অসম্ভব নয়। কিন্তু জোড়ায় জোড়ায় একসঙ্গে ঘুরে বেড়ানোর কারণ বিজ্ঞানীদের কাছে এখনও পরিষ্কার নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE