Advertisement
২২ জুন ২০২৪
NASA

মহাকাশ স্টেশনে যাবেন ভারতীয় বংশোদ্ভ‌ূত রাজা চারী

আগামী হেমন্তে প্রথম বার মহাকাশে যাওয়ার অভিজ্ঞতা অর্জন করবেন স্পেস ‘স্পেসএক্স ক্রু-৩’ অভিযানে। 

ছবি সৌজন্যে নাসা।

ছবি সৌজন্যে নাসা।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০২০ ০৩:০৩
Share: Save:

নাসা আগামী বছর সেপ্টেম্বরে স্পেসএক্সের রকেটে চাপিয়ে চার নভশ্চরকে আন্তর্জাতিক মহাকাশ স্টেশন আইএসএস-এ পাঠাবে। অভিযানের নাম ‘স্পেসএক্স ক্রু-৩’। এর জন্য আপাতত তিন জনকে বেছে নিয়েছে নাসা ও ইউরোপীয় মহাকাশ সংস্থা ইএসএ। আমেরিকান বায়ুসেনার কর্নেল, ভারতীয় বংশোদ্ভূত রাজা চারী তাঁদের অন্যতম।

পুরো নাম রাজা জন বরপুতুর চারী। ইউএস এয়ারফোর্স, এমআইটি এবং ইউএস নাভাল টেস্ট পাইলট স্কুলের স্নাতক। ৫৫ বছর বয়সে ২৫০০ ঘণ্টা বিমান ওড়ানোর অভিজ্ঞতা রয়েছে রাজার। নাসায় যোগ দেন ২০১৭ সালে। দু’বছরের প্রশিক্ষণ শেষে এখন তিনি পুরোদস্তুর মহাকাশচারী। ২০২৪-এ ফের চাঁদে মানুষ পাঠাতে চায় আমেরিকা। এ বার চাঁদে পা রাখবেন এক মহিলা। সেই অভিযানের সঙ্গেও যুক্ত রয়েছেন রাজা। তার আগে আগামী হেমন্তে প্রথম বার মহাকাশে যাওয়ার অভিজ্ঞতা অর্জন করবেন স্পেস ‘স্পেসএক্স ক্রু-৩’ অভিযানে।

স্পেসএক্সের রকেট এই নিয়ে তৃতীয় বার যাবে আইসএস-এ। এই সফরের দু’টি পর্বে কমান্ডার ও পাইলটের ভূমিকায় থাকবেন রাজা ও নাসার আর এক নভশ্চর টম মার্শবার্ন। তাঁদের সঙ্গী হবেন ইএসএ-র ম্যাথিয়াস মাউরের। চতুর্থ যাত্রীকে আগামী দিনে বেছে নেওয়া হবে। আইএসএসে ছ’মাস কাটাবেন তাঁরা।

আরও পড়ুন: প্রোটিন ভাঁজের রহস্য সন্ধানে কৃত্রিম বুদ্ধিমত্তার কেল্লা ফতে

আরও পড়ুন: এইচআইভি পজিটিভ ছিলেন স্টিভ জোবস! ফের বিতর্ক উস্কে দিল উইকিলিকস

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE