Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Total Lunar Eclipse

Blood Moon: রবি এবং সোমে ‘ব্লাড মুন’ দেখা যাবে এই শহরগুলিতে, তালিকায় আছে আপনার শহর?

এক ঘণ্টা ২৫ মিনিট ধরে চলবে এই গ্রহণ। দক্ষিণ গোলার্ধের বেশির ভাগ জায়গা থেকেই এই গ্রহণ দেখা যাবে।

 পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ। ফাইল চিত্র।

পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ মে ২০২২ ১৩:০২
Share: Save:

আংশিক সূর্যগ্রহণের পর এ বছরের প্রথম পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণের সাক্ষী হতে চলেছে বিশ্ব। এ সপ্তাহের শেষেই সেই দৃশ্য চাক্ষুষ করার সুযোগ মিলবে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

এক ঘণ্টা ২৫ মিনিট ধরে চলবে এই গ্রহণ। দক্ষিণ গোলার্ধের বেশির ভাগ জায়গা থেকেই এই গ্রহণ দেখা যাবে। এই সময় চাঁদের রং লালাভ হবে। যাকে বিজ্ঞানের পরিভাষায় ‘ব্লাড মুন’ বলা হয়। ভারতে এই গ্রহণ এবং ‘ব্লাড মুন’ দেখা না গেলেও, দক্ষিণ আমেরিকা, ইউরোপ এবং পশ্চিম এশিয়ার দেশগুলি থেকে এক ঝলক দেখা মিলবে ‘ব্লাড মুন’-এর। ১৫ এবং ১৬ মে এই বিরল দৃশ্যের সাক্ষী থাকবে ওই দেশগুলি।

পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ দেখা যাবে রোম, ব্রাসেলস, লন্ডন, প্যারিস, হাভানা, জোহানেসবার্গ, লাগোস, মাদ্রিদ, সান্টিয়াগো, ওয়াশিংটন ডিসি, নিউইয়র্ক, রিও ডি জেনেইরো, শিকাগো শহরে। আংশিক গ্রহণ দেখা যাবে আঙ্কারা, কায়রো, হনুলুলু, বুদাপেস্ট এবং আথেন্সে। তবে ভারতের কোনও প্রান্ত থেকেই এই গ্রহণ দেখা যাবে না। নাসা বলছে, ভারতীয় সময় অনুযায়ী এই গ্রহণ হবে ১৬ মে সকাল ৭টা ৪০ মিনিটে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Total Lunar Eclipse Blood Moon
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE