Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

মহাকাশে প্রথম চলচ্চিত্রের শ্যুটিং! অক্টোবরে যাচ্ছেন য়ুলিয়া পেরেসলিড, টম ক্রুজ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৪ মে ২০২১ ১২:৩৭
রুশ অভিনেত্রী য়ুলিয়া পেরেসলিড এবং হলিউ়ড অভিনেতা টম ক্রুজ। -ফাইল ছবি।

রুশ অভিনেত্রী য়ুলিয়া পেরেসলিড এবং হলিউ়ড অভিনেতা টম ক্রুজ। -ফাইল ছবি।

মহাকাশ নিয়ে এ বার পূর্ণদৈর্ঘ্যের চলচ্চিত্রের শ্যুটিং হবে মহাকাশেই। এই প্রথম। সেই লক্ষ্যেই মহাকাশে পাঠানো হচ্ছে রাশিয়া ও আমেরিকার দুই বিখ্যাত অভিনেতা ও অভিনেত্রীকে। তাঁদের সঙ্গে যাবেন দুই পরিচালকও। তবে আলাদা আলাদা অভিযানে অভিনেতা, অভিনেত্রী, পরিচালকদের মহাকাশে পাঠাবে আমেরিকা ও রাশিয়া।

আমেরিকার মহাকাশ গবেষণা নাসা ও রাশিয়ার মহাকাশ গবেষণা সংস্থা রসকসমস এই খবর দিয়েছে।

রসকসমস জানিয়েছে, পূর্ণদৈর্ঘ্যের চলচ্চিত্রের শ্যুটিঙের জন্য ভূপৃষ্ঠ থেকে ৩৭০ মাইল উপরে পৃথিবীর কক্ষপথে প্রদক্ষিণরত আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে পাঠানো হবে দেশের অত্যন্ত জনপ্রিয় অভিনেত্রী য়ুলিয়া পেরেসলিডকে। অক্টোবরের গোড়ার দিকে। তাঁর সঙ্গী হবেন রাশিয়ার জনপ্রিয় চলচ্চিত্র পরিচালক ক্লিম শিপেঙ্কো।

Advertisement

নাসা-ও জানিয়েছে, পূর্ণদৈঘ্যের চলচ্চিত্রের শ্যুটিঙের জন্য পাঠানো হচ্ছে হলিউডের বিখ্যাত অভিনেতা টম ক্রুজকে। তাঁর সঙ্গী হবেন পরিচালক ডগ লিম্যান। অক্টোবরেই। এই অভিযানে সহায়তা করছেন স্পেস-এক্স সংস্থার কর্ণধার এলন মাস্কও।

রসকসমস সূত্রের খবর, শ্যুটিঙের জন্য মহাকাশ স্টেশনে যেতে অভিনেত্রী পেরেসলিড এবং পরিচালক শিপেঙ্কোকে নিয়ে রকেট উৎক্ষেপণের জন্য প্রাথমিক ভাবে ৫ অক্টোবর দিনটির কথা ভাবা হয়েছে। তবে বিষয়টি এখনও চূড়ান্ত হয়নি।

বিজ্ঞানীদের একাংশের বক্তব্য, মহাকাশে আগে কে, এই প্রতিযোগিতা এ বার শুরু হতে চলেছে চলচ্চিত্রের শ্যুটিং নিয়েও।

হলিউড অভিনেতা টম ক্রুজের বয়স ৫৯ বছর। রুশ অভিনেত্রী পেরেসলিডের বয়স ৩৬। তাঁর যাত্রাসঙ্গী পরিচালক শিপেঙ্কোর বয়স ৩৭ বছর।

প্রায় শূন্য অভিকর্ষ বল (মাইক্রোগ্র্যাভিটি) যেখানে, সেই মহাকাশ স্টেশনে পাঠাতে অভিনেত্রী ও পরিচালক বাছাইয়ে কী কী বিষয় প্রাধান্য পেয়েছে?

রসকসমস সূত্রের খবর, যাঁরা যাবেন তাঁদের বয়স ২৫ থেকে ৪০ বছরের মধ্যে, আর শরীরের ওজন ৫০ থেকে ৭০ কিলোগ্রামের মধ্যে রাখার সীমা ধরা হয়েছে। তাঁদের বুকের ছাতি চওড়া হতে হবে অন্তত ১১২ সেন্টিমিটার। এ ছাড়াও মহাকাশ অভিযাত্রীদের সাড়ে ৩ মিনিটে ১ কিলোমিটার দৌড়নো, ২০ মিনিটে ফ্রিস্টাইলে ১০০ মিটার সাঁতার কাটা ও ৩ মিটার উঁচু স্প্রিংবোর্ড থেকে জলে ঝাঁপ দেওয়ার মতো দক্ষতা থাকতে হবে।

এর আগে ‘ইন্টারস্টেলার’, ‘গ্র্যাভিটি’, ‘মুন’, ‘স্টার ট্রেক’, ‘স্টার ওয়র্স’, ‘দ্য মার্শিয়ান’, ‘সোলারিস’, ‘ফার্স্ট ম্যান’-এর মতো অত্যন্ত জনপ্রিয় চলচ্চিত্রগুলির সবক’টিই নির্মিত হয়েছিল হলিউডের স্টুডিয়োতে।

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement