×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২১ এপ্রিল ২০২১ ই-পেপার

চিকেন আ লা কিয়েভ

রূম্পা দাস
২৯ মার্চ ২০১৬ ১৫:৫৩

চিকেন আ লা কিয়েভ মূলত পূর্ব ইউরোপের দেশগুলো থেকে এসেছে। ইউক্রেন, রাশিয়া বা পোল্যান্ডে নানারকম হার্ব মেশানো মাখন ঠান্ডা করে জমিয়ে রাখা হত। পরে সেই জমাট বাধা মাখন চিকেনের ভিতরে ঢুকিয়ে ভাজা হত। অনেকে আবার এই খাবারকে ফরাসি চিকেন কাটলেটও বলে থাকেন। প্রচুর মাখন ও চিজের ব্যবহারে চিকেন আ লা কিয়েভ যে অত্যন্ত ভাল খেতে, এ বিষয়ে সন্দেহ নেই কোনও।

উপকরণ:

চিকেন ব্রেস্ট— ৪টি

Advertisement

মাখন— ৬ টেবিল চামচ

পার্সলে পাতা কুচি— ৪ টেবিল চামচ

রসুন— ২ কোয়া

লঙ্কা গুঁড়ো— ১ চা চামচ

নুন— স্বাদ মতো

চিজ— ২ টেবিল চামচ

ময়দা— আধ কাপ

ব্রেড ক্রাম্ব— আধ কাপ

ডিম— ১টি

গোলমরিচ গুঁড়ো— ১ চা চামচ

সাদা তেল— প্রয়োজন মতো

আলু— ২টি

গাজর— ১টি

মধু— ১ টেবিল চামচ

প্রণালী:

প্রথমে চার টেবিল চামচ মাখন ভাল করে ফেটিয়ে নিন। এ বার মাখনে একে একে পার্সলে পাতা কুচি, রসুন বাটা, নুন ও লঙ্কা গুঁড়ো মিশিয়ে নিন। এ বার মাখনের মিশ্রণ সারা রাত ধরে ফ্রিজে রেখে নিন। চিকেন ব্রেস্টগুলো সামান্য নুন ও রসুন বাটা দিয়ে ম্যারিনেট করে রাখুন আধ ঘণ্টা। একটি বাটিতে নুন ও ডিম ফেটিয়ে নিন। অন্য একটি পাত্রে ময়দা, লঙ্কা গুঁড়ো, গোলমরিচগুঁড়ো মিশিয়ে রাখুন। এ বার ম্যারিনেট করে রাখা চিকেন ব্রেস্টগুলো আলতো হাতে ছুরি দিয়ে কেটে কেটে পকেট তৈরি করুন। ফ্রিজ থেকে জমে যাওয়া মাখনের মিশ্রণ বের করে নিন। প্রতিটি চিকেন ব্রেস্টের পকেটের ভিতরে এক টেবিল চামচ করে মাখনের মিশ্রণ পুরে ধারটা হাত দিয়ে যতটা সম্ভব চেপে দিন। এ বার পুর ভরা চিকেনগুলো প্রথমে ময়দায় মাখিয়ে ডিমে ডুবিয়ে নিন। তারপর টুকরোগুলো ব্রেড ক্রাম্বে মাখিয়ে কুরনো চিজে ডুবিয়ে রাখুন। কড়াইয়ে সাদা তেল গরম করুন। চিকেনের টুকরোগুলো লালচে সোনালি করে ভেজে তুলুন। আলু সেদ্ধ করে নিন। সেদ্ধ আলু কুরিয়ে সামান্য নুন, গোলমরিচগুঁড়ো আর চিজ দিয়ে হালকা হাতে মেখে নিন। একটি পাত্রে মাখন গরম করুন। সেদ্ধ গাজর মাখনে দিন। তাতে একে একে নুন, গোলমরিচগুঁড়ো, লহ্কা গুঁড়ো ও মধু ছড়িয়ে হালকা নাড়াচাড়া করে নামিয়ে নিন। আলু সেদ্ধ ও মধু মাখানো গাজরের সঙ্গে গরম গরম পরিবেশন করুন চিকেন আ লা কিয়েভ।

(এই রান্নায় পারমেসান চিজ ব্যবহার করলে ভাল হয়। গাজর রান্নার সময়ে মধুর পরিবর্তে সামান্য গুড় দিতে পারেন। ইচ্ছে হলে সঙ্গে সেদ্ধ কড়াইশুঁটিও পরিবেশন করতে পারেন।)

Advertisement