×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৮ এপ্রিল ২০২১ ই-পেপার

চিকেন পুডিং

নিজস্ব প্রতিবেদন
০৮ ফেব্রুয়ারি ২০১৭ ১০:৪৭

চিকেন দিয়ে যে কোনও পদই সুস্বাদু হয়। আবার ডিম সহযোগে পুডিং সকলেরই প্রিয় ডেজার্ট। চিকেন দিয়েও কিন্তু পুডিং হয়। আজ শিখে নিন চিকেন পুডিং।

কী কী লাগবে

চিকেন: ৫০০ গ্রাম

Advertisement

ময়দা: ১, ২/৩ কাপ

নুন: ১/২ চা চামচ

গোলমরিচ গুঁড়ো: ১/২ চা চামচ

অলিভ অয়েল: ১ টেবল চামচ

চিকেন স্টক: ৪ কাপ

ডিম: ১টা (গোটা)

ডিমের সাদা অংশ: ২টো

দুধ: ১ কাপ

মাখন: ৩ টেবল চামচ

পার্সলে কুচি: ৩ টেবল চামচ

থাইম কুচি: ১ চা চামচ

কী ভাবে বানাবেন

১/৩ কাপ ময়দার সঙ্গে ১/৪ চা চামচ নুন ও গোল মরিচ মিশিয়ে নিন। চিকেন ময়দায় কোট করে অলিভ অয়েলে মাধারি আঁচে ভেজে নিন। ৪ মিনিট পর উল্টে দিয়ে অন্য পিঠও বাদামি হয়ে আসা পর্যন্ত ভাজুন। এর মধ্যে চিকেন স্টক দিন। ফুটতে শুরু করলে আঁচ কমিয়ে ঢাকনা লাগিয়ে ১৫ মিনিট রান্না হতে দিন। এই সময়ের মধ্যে বেকিং প্যানে মাখন লাগিয়ে গ্রিজ করে নিন। এই প্যানে চিকেন দিয়ে স্টকটা সরিয়ে রাখুন।

ওভেন ২২০ ডিগ্রি সেন্টিগ্রেডে প্রি-হিট করুন।

একটা বাটিতে ডিম, ডিমের সাদা অংশ, দুধ, ১ টেবল চামচ মাখন ও বাকি নুন ফেটিয়ে নিন। ১ কাপ ময়দা দিয়ে মিহি করে মিশিয়ে নিন। এর মধ্যে চিকেন দিয়ে ঢাকনা না লাগিয়ে ১৫ মিনিট বেক করুন। এ বার তাপমাত্রা ১৭৫ ডিগ্রি সেন্টিগ্রেডে নামিয়ে এনে আরও ২০ মিনিট বেক করুন। যতক্ষণ না সোনালি রং ধরছে।

যতক্ষণ বেক হবে ততক্ষণ একটা মাঝারি সসপ্যানে বাকি ২ টেবল চামচ মাঝারি আঁচে গলিয়ে নিয়ে ১/৩ কাপ ময়দা দিয়ে নাড়তে থাকুন যতক্ষণ না ফেনা হচ্ছে। এর মধ্যে চিকেন স্টিক দিয়ে ফুটতে শুরু করলে আঁচ কমিয়ে আরও ৬ মিনিট রাখুন। ক্রমাগত নাড়থে থাকবেন। পার্সলে ও থাইম কুচি ছড়িয়ে দিন।

এই গ্রেভির অর্ধেকটা চিকেন পুডিংয়ের উপর ছড়িয়ে দিন। বাকিটা সঙ্গে গ্রেভি হিসেবে পরিবেশন করুন।

Advertisement