Advertisement
১৮ জুলাই ২০২৪

ওট্‌স টমেটো স্যুপ

রোজকার ব্যস্ত সময়ে শুধু কাজই বাড়ছে না, পাল্লা দিয়ে মানুষ এখন অনেক বেশি স্বাস্থ্য-সচেতনও। তাই নিজের হাতে রান্না করার সময়ও কমছে খানিক। অথচ খাবার একই সঙ্গে হতে হবে সুস্বাদু, আবার ক্যালোরিও থাকতে হবে কম। ওট্‌সের ক্যালোরি যেমন কম, তেমনই বানানোও যায় জলদি।

রূম্পা দাস
শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০১৬ ১৫:০৯
Share: Save:

রোজকার ব্যস্ত সময়ে শুধু কাজই বাড়ছে না, পাল্লা দিয়ে মানুষ এখন অনেক বেশি স্বাস্থ্য-সচেতনও। তাই নিজের হাতে রান্না করার সময়ও কমছে খানিক। অথচ খাবার একই সঙ্গে হতে হবে সুস্বাদু, আবার ক্যালোরিও থাকতে হবে কম। ওট্‌সের ক্যালোরি যেমন কম, তেমনই বানানোও যায় জলদি। কিন্তু শুধুই কি দুধের সঙ্গে ওট্স আর ফলের কুচি মিশিয়েই খাওয়া সারবেন? বা আটকে থাকছেন হরেক রকম মরসুমি সবজি দিয়ে ওট্‌সের খিচুড়িতেই? তাই এ বার হাজির ওট্‌স দিয়েই তৈরি কিছু চটজলদি সুস্বাদু খাবার।

ওট্‌সের স্যুপ

উপকরণ:

ওটস্— ১/২ কাপ (শুকনো খোলায় নেড়ে হাতে করে হালকা গুঁড়ো করে নিন)

পাকা টোম্যাটো— ৪-৫টি (চার টুকরো করে কাটা)

বিট— ১টি (কুচনো)

গাজর— ১টি (কুচনো)

লবঙ্গ— ২-৩টি

গোটা গোলমরিচ— ৪টি

রসুন— ৪-৫ কোয়া (কুচনো)

পেঁয়াজ— ১টি বড়

রোজমেরি— ১/২ টেবিল চামচ (শুকনো)

সাদা তেল— ১ চা-চামচ

নুন ও গোলমরিচ- স্বাদ মতো

প্রণালী:

প্রেশার কুকারে তেল গরম করে লবঙ্গ ও গোটা গোলমরিচ ফোড়ন দিন। পেঁয়াজ কুচি দিয়ে হালকা করে নাড়াচাড়া করুন। অল্প সোনালি রঙ ধরতে শুরু করলে বিট, গাজর, টোম্যাটোর টুকরো আর আড়াই কাপ জল দিয়ে ঢাকা দিন। পাঁচটি হুইস্‌ল বাজা পর্যন্ত অপেক্ষা করুন। তার পর নামিয়ে পাতলা মসলিনের কাপড়ে ভালো করে ছেঁকে নিন। এ বার একটা ক়ড়াইতে হাফ কাপ জলে ওট্‌সের গুঁড়ো দিন। সঙ্গে ছাঁকা সবজির মিশ্রণটি ঢেলে দিন। অল্প ফুটিয়ে নামিয়ে নিন। উপর থেকে সামান্য নুন, গোলমরিচ গুঁড়ো এবং শুকনো রোজমেরি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন।

(শুকনো রোজমেরি যে কোনও বড় স্টেশনারি দোকানে পাবেন।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Recipe Food Oats Tomato Soup Soup
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE