‘খেলো ইন্ডিয়া ইউথ গেমস’-এ কনিষ্ঠতম হিসাবে সোনার পদক জিতলেন পশ্চিমবঙ্গের অভিনব শ। মেহুলি ঘোষের সঙ্গে জুটি বেঁধে ১০ মিটার এয়ার রাইফেল শুটিংয়ের ২১ অনূর্ধ্ব মিক্সড বিভাগে সোনা জিতেছেন তিনি। সোনা জেতার সময় তাঁর বয়স ছিল ১০ বছর ২৯১ দিন।

অলিম্পিকে সোনাজয়ী শুটার অভিনব বিন্দ্রাকে দেখে অনুপ্রাণিত হয়ে শুটিংকে বেছে নিয়েছে সে। মাত্র আট বছর বয়সে শুটিয়ে হাতে খড়ি হয় তার। পশ্চিমবঙ্গের আসানসোল শুটিং অ্যাকাডেমিতে শুটিংয়ের প্রয়োজনীয় প্রশিক্ষণ নিয়েছে সে।

রবিবার পুণের বালেয়াড়ি স্পোর্টিং কমপ্লেক্সে খেলো ইন্ডিয়া ইউথ গেমসে’ সোনা জিতেছে সে। তার এই জয়ে স্বাভাবিকভাবে খুশি আসানসোলবাসী।

আরও পড়ুন: বিদায়ের পরেই ইস্তফা স্টিভনের

অভিনবের এই সোনা জয়ের রেকর্ড চিরকালের জন্য অক্ষত থাকবে বলে মনে করছে শুটিং বিশেষজ্ঞরা। কারণ গত মাসে ন্যাশনাল রাইফেল অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া একটি সিদ্ধান্ত নিয়েছে। সেই সিদ্ধান্ত অনুসারে, শুটিংয়ের কোনও প্রতিযোগিতায় অংশগ্রহণ করার বয়স ১০ বছর থেকে বাড়িয়ে ১২ বছর করেছে।

অভিনব শ ও মেহুলি ঘোষ। ছবি খেলো ইন্ডিয়ার ওয়েবসাইট থেকে।

এই বয়স বৃদ্ধির কারণও জানিয়েছেন এনআরএআই-এর সেক্রেটারি রাজীব ভাটিয়া। তিনি বলেছেন, ‘‘এয়ার রাইফেলের ভার বহন করার জন্য যথেষ্ট শারীরিক সক্ষমতার দরকার হয়। সে জন্যই এই বয়স বৃদ্ধি।’’

যদিও ১০ ভছর বয়সেই সাড়ে চার কেজি ওজনের রাইফেল চালিয়ে সোনা জিতলেন বাংলার অভিনব।

আরও পড়ুন:  সাফল্য সামলানো কঠিন, হার্দিক-রাহুল ইস্যুতে বললেন লক্ষ্মণ

 

()অলিম্পিক্স, এশিয়ান গেমস, কমনওয়েলথ গেমস হোক কিংবা ফুটবল বিশ্বকাপ, ক্রিকেট বিশ্বকাপ - বিশ্ব ক্রীড়ার মেগা ইভেন্টের সব খবর আমাদেরখেলাবিভাগে।)