Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Tennis

মা হওয়ার পর অলিম্পিকের প্রস্তুতি শুরু করবেন সানিয়া

অক্টোবরে মা হবেন সানিয়া। কোর্টে ফিরতে চাইছেন ২০২০ অলিম্পিকে। তবে সেরেনা উইলিয়ামসের উদাহরণ টেনে এনে বলেছেন যে মা হওয়ার পর কোর্টে ফেরা সহজ নয়।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৮ জুলাই ২০১৮ ১৯:১৯
Share: Save:

সারা জীবন নিজের ইচ্ছামতো চলেছেন সানিয়া মির্জা। টেনিস বেছে নেওয়াই হোক, শোয়েব মালিককে বিবাহ করাই হোক, বা বিবাহের আট বছর পরে মা হতে চলা, সব কিছুই করেছেন নিজের মতো করে। কখনই মহিলাদের জন্য বেঁধে দেওয়া রাস্তায় চলেননি, চলতে চাননি।

মা হওয়ার ব্যাপারেও তাই। অক্টোবরে প্রথম সন্তান আশা করছেন তিনি। টেনিস কোর্টে ফিরতে চাইছেন ২০২০ টোকিয়ো অলিম্পিককে লক্ষ্য হিসেবে বেছে নিয়ে। ছয় গ্র্যান্ড স্ল্যাম ডাবলস জয়ী সানিয়া বলেছেন, “জীবনে কখনও মহিলাদের চিরাচরিত জীবন মেনে চলিনি। আমি বরাবরই ব্যতিক্রমী থেকেছি। সেটাতেই আমার আনন্দ। বাবা-মা বরাবর আমার পাশে থেকেছেন। হায়দরাবাদে আমি যখন টেনিস খেলতে শুরু করেছি, তখন কেউ তা ভাবতেই পারত না। উইম্বলডন জেতার স্বপ্ন দেখা তো অনেক দূরের ব্যাপার। আমি যাঁকে ভালবাসতাম, তাঁকে বিয়ে করা, বিয়ের আট বছর পর সন্তান নেওয়া, এগুলোও কল্পনার বাইরে। কিন্তু আমি বরাবরই নিজের মতো করে বেঁচেছি।”

সন্তানের সামনে কী উদাহরণ স্থাপন করতে চান? সানিয়া বলেছেন, “মাতৃত্ব বা কোনও কিছুই যে লক্ষ্যপূরণের পথে বাধা নয়, তার উদাহরণই রাখতে চাই।” কিম ক্লিস্টার্স, সেরিনা উইলিয়ামসের মতো মায়েদের উদাহরণও রয়েছে। সানিয়া বলেছেন, “প্রায় জনা কুড়ি মায়ের উদাহরণ পাওয়া যাবে, যাঁরা খেলছেন। ক্লিস্টার্স যেমন সন্তানের জন্মের পর কোর্টে ফিরে এসেছিলেন। এবং গ্র্যান্ড স্ল্যাম জিতেছিলেন।”

কোর্টে ফেরা যে সহজ হবে না, তা জানেন সানিয়া। ছবি টুইটারের সৌজন্যে।

এরপর সেরিনা উইলিয়ামসের উদাহরণ টেনেছেন তিনি। সানিয়া বলেছেন, “সেরিনা হল এই সময়ের গ্রেটেস্ট। কিন্তু, ওঁর কাছেও ব্যাপারটা সোজা নয়। বছর দেড়েক খেলার বাইরে থাকার পর আগের ছন্দে ফিরে আসা বেশ কঠিন।” তবে ২০২০ সালের অলিম্পিকে ফেরাকে পাখির চোখ করছেন তিনি। সানিয়া বলেছেন, “আমরা এখন ২০১৮ সালে রয়েছি। আমার লক্ষ্য হল ২০২০ অলিম্পিকে খেলা। এটাই বাস্তবসম্মত লক্ষ্য।”

সন্তানের পদবি ‘মির্জা মালিক’ রাখতে চান সানিয়া। সোশ্যাল মিডিয়ায় পোস্টেও শোয়েব মালিক আর সানিয়া নিজেদের পদবি ‘মির্জা মালিক’ লিখছেন। শোয়েব কন্যাসন্তান চাইছেন বলে জানিয়েছেন সানিয়া। প্রসঙ্গত, গত অক্টোবর থেকে হাঁটুর চোটে কোর্টের বাইরে রয়েছেন তিনি। মহিলাদের ডাবলসে এক নম্বর জায়গা হারিয়ে ২৪ নম্বরে নেমে গিয়েছেন তিনি।

আরও পড়ুন: লন্ডন যাত্রার আগে কলকাতায় মেয়ের স্কুলে ঝটিকা সফরে ঋদ্ধি

আরও পড়ুন: দুর্ঘটনায় মৃত আশিয়ান জয়ী ইস্টবেঙ্গলের মিডফিল্ডার কুলথুঙ্গন​

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tennis Sania Mirza
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE