Advertisement
২৬ এপ্রিল ২০২৪

মিতালিদের আইপিএলে নতুন চাল অস্ট্রেলিয়ার

আগামী ৬ মে থেকে জয়পুরে শুরু হতে চলেছে মহিলাদের আইপিএল। যে প্রতিযোগিতায় খেলার কথা ছিল অস্ট্রেলিয়ার তিন ক্রিকেটার মেগ ল্যানিং, এলিসে পেরি এবং অ্যালিজা হিলির।

ছবি সংগৃহীত।

ছবি সংগৃহীত।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০১৯ ০৪:৪৯
Share: Save:

মহিলাদের ত্রিদলীয় আইপিএল শুরুর আগেই বড় ধাক্কা। তিন অস্ট্রেলীয় ক্রিকেটারের খেলার উপরে নিষেধাজ্ঞা জারি করল সে দেশের বোর্ড। পাল্টা জবাবে যে সিদ্ধান্তকে ‘উদ্দেশ্যপ্রণোদিত ভাবে চাপে ফেলার চেষ্টা’ বলে দাবি করেছে ক্ষুব্ধ ভারতীয় বোর্ড।

আগামী ৬ মে থেকে জয়পুরে শুরু হতে চলেছে মহিলাদের আইপিএল। যে প্রতিযোগিতায় খেলার কথা ছিল অস্ট্রেলিয়ার তিন ক্রিকেটার মেগ ল্যানিং, এলিসে পেরি এবং অ্যালিজা হিলির। কিন্তু শুক্রবার ভারতীয় বোর্ডকে পাঠানো এক ই-মেলে অস্ট্রেলিয়া বোর্ডের গুরুত্বপূর্ণ আধিকারিক এবং জাতীয় মহিলা দলের প্রাক্তন অধিনায়ক বেলিন্দা ক্লার্ক জানিয়েছেন, তাঁরা তিন ক্রিকেটারকে আসন্ন আইপিএলে খেলার অনুমতি দিচ্ছেন না। তার কারণ হিসেবে বেলিন্দা জানিয়েছেন, আগামী ২০২০ সালের জানুয়ারি মাসে অস্ট্রেলিয়া পুরুষ দলের ভারতের সঙ্গে তিনটি ওয়ান ডে ম্যাচ খেলার কথা ছিল। কিন্তু ভারতীয় বোর্ড সেই প্রস্তাব খারিজ করে দিয়েছে। যা মেনে নিতে পারেনি অস্ট্রেলিয়া বোর্ড।

ওই ই-মেলে বেলিন্দা লিখেছেন, ‘‘নতুন সূচি অনুযায়ী ভারত এবং অস্ট্রেলিয়ার মধ্যে তিন ম্যাচের যে ওয়ান ডে সিরিজ হওয়ার কথা ছিল, তা বজায় রাখা হোক। আমি মনে করি ভারতীয় বোর্ডের চিফ এগজিকিউটিভ অফিসার রাহুল জোহরি এবং ক্রিকেট অস্ট্রেলিয়ার সিইও কেভিন রবার্টস আলাচনার মাধ্যমে সেই বিতর্কের সমাধানে পৌঁছতে পারেন।’’ অর্থাৎ যত ক্ষণ পর্যন্ত না ওই ওয়ান ডে সিরিজ বিতর্ক কাটছে, তত ক্ষণ পর্যন্ত অস্ট্রেলীয় মহিলা ক্রিকেটারেরা অংশ নেবেন না আইপিএলে।

এমনই ই-মেল পেয়ে ক্ষুব্ধ ভারতীয় বোর্ডও। সংবাদসংস্থা পিটিআইকে বোর্ডের জনৈক আধিকারিক বলেছেন, ‘‘বেলিন্দার ই-মেলের বয়ান দেখে বোঝা যাচ্ছে, ওরা ব্ল্যাকমেল করতে চাইছে। আমরা বুঝতে পারছি না, পুরুষ দলের ওয়ান ডে সিরিজ হওয়া বা না হওয়ার সঙ্গে কী ভাবে মহিলা ক্রিকেটারদের আইপিএলে খেলতে না দেওয়ার সিদ্ধান্ত নেওয়া যেতে পারে। অনেক আগেই তো ওই ওয়ান ডে সিরিজ না হওয়া নিয়ে কথাবার্তা হয়ে গিয়েছিল। এখন কেন অস্ট্রেলিয়া বোর্ড সেই জায়গা থেকে পিছিয়ে এল, সেটা আমাদের কাছে কোনও ভাবেই স্পষ্ট নয়। ক্রিকেটারদের ছাড়তে এ ধরনের শর্ত চাপিয়ে দেওয়ার মনোভাবকে বরদাস্ত করা যায় না।’’

ঘটনা জটিল হয়েছে আরও অন্য একটি কারণে। ৪ এপ্রিল ক্রিকেট অস্ট্রেলিয়া তিন ক্রিকেটারকে আইপিএলে খেলার ছাড়পত্র দেয়। তার পরের দিনই বেলিন্দা ক্লার্ক ই-মেল করে ওই তিন ক্রিকেটারকে না ছাড়ার সিদ্ধান্তের কথা জানান। ভারতীয় বোর্ডের ওই আধিকারিক বলেছেন, ‘‘৫ এপ্রিলের আগে পর্যন্ত অস্ট্রেলিয়া বোর্ড এ ব্যাপারে কোনও কথা বলেনি। এখন এ ভাবে সুর বদলের বিযয়টি আদৌ স্বাস্থ্যকর নয়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE