রিকি পন্টিংয়ের জন্য ঝাঁপিয়েও শেষ পর্যন্ত অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ককে কোচ হিসেবে পেল না কলকাতা নাইট রাইডার্স। যে কারণে দলের সহকারী কোচ ব্রেন্ডন ম্যাকালামকেই আগামী মরসুমের জন্য দলের হেড কোচ বেছে নিল কেকেআর ম্যানেজমেন্ট। 

পন্টিংকে পাওয়ার জন্য খুব বড় অঙ্কের আর্থিক প্রস্তাব দিয়েছিল কেকেআর। কিন্তু শেষ মুহূর্তে দিল্লি ক্যাপিটালসের ম্যানেজমেন্ট পন্টিংকে কোচ থেকে যাওয়ার ব্যাপারে রাজি করিয়ে ফেলে। শোনা যাচ্ছে, পন্টিংয়ের আর্থিক চুক্তি যেমন বাড়ানো হয়েছে, তেমন আবার তাঁর সঙ্গে দীর্ঘমেয়াদি চুক্তি করার কথাও ভাবা হয়েছে দিল্লির তরফে। এ ছাড়া অস্ট্রেলীয় বোর্ডের প্রতিও পন্টিংয়ের কিছু দায়বদ্ধতা আছে। অস্ট্রেলীয় জাতীয় দলের সঙ্গেও কাজ করেন তিনি। জানা গিয়েছে, এই ব্যাপারে দিল্লি অনেক নমনীয় মনোভাব দেখাচ্ছে। যে কারণে পন্টিং তাঁর পুরনো দলেই থেকে যেতে রাজি হয়ে যান। কিছু দিন আগেই আবার ম্যাকালামের নাম সহকারী কোচ হিসেবে ঘোষণা করেছিল কেকেআর। প্রাক্তন অস্ট্রেলীয় অধিনায়ককে না পেয়ে এ বার প্রাক্তন নিউজ়িল্যান্ড অধিনায়কের হাতেই কেকেআরের দায়িত্ব তুলে দেওয়া হল।   

বৃহস্পতিবার কেকেআর এক বিবৃতিতে তা জানিয়ে দেয়। নাইটদের কোচিং করানোর পাশাপাশি ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের দল ট্রিনবাগো নাইট রাইডার্সের কোচিংও করাবেন তিনিই। নতুন দায়িত্ব পেয়ে ম্যাকালাম খুশি। ২০০৮ থেকে ২০১০ আইপিএলে তিনি নাইটদের সদস্য ছিলেন। এমনকি ২০১২-১৩ মরসুমেও ওপেনার হিসেবে খেলেন ম্যাকালাম। অভিষেক ম্যাচে ৭৩ বলে তাঁর অপরাজিত ১৫৮ রানের ইনিংস ভোলেনি ক্রিকেটবিশ্ব। বুধবার নতুন দায়িত্ব পেয়ে ব্রেন্ডন বলেন, ‘‘কেকেআর ও টিকেআর দু’দলের হয়েই খেলার অভিজ্ঞতা রয়েছে। এ রকম একটি দায়িত্ব পেয়ে আমি আপ্লুত ও সম্মানিত।’’