• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ম্যাকালামের সেই ইনিংস বদলে দিয়েছিল এক তারকা ভারতীয় ক্রিকেটারের জীবন

Mccullum
রাহুল দ্রাবিড়ের আরসিবির বিরুদ্ধে বিধ্বংসী শতরানের ইনিংস খেলেছিলেন ম্যাকালাম। —ফাইল চিত্র।

Advertisement

নিউজিল্যান্ডের প্রাক্তন ক্রিকেটার ব্রেন্ডন ম্যাকালামের মারকাটারি ইনিংস বদলে দিয়েছিল লোকেশ রাহুলের ক্রিকেটার জীবন।

আইপিএলের প্রথম সংস্করণে বেঙ্গালুরুর মাঠে ম্যাকালাম ঝড় তুলেছিলেন। ১৫৮ রানের সেই বিধ্বংসী ইনিংস প্রথম ম্যাচে ছিটকে দিয়েছিল রাহুল দ্রাবিড়ের আরসিবিকে। কিউয়ি ওপেনার যখন ধুমধারাক্কা ইনিংস খেলছেন চিন্নাস্বামী স্টেডিয়ামে, রাহুল তখন ১৬ বছরের কিশোর।

আইপিএল নিয়ে খেলুন কুইজ

গ্যালারিতে বসে ম্যাকালামের বিশাল সব ছক্কা দেখে রাহুলও বদলে ফেলেন তাঁর ব্যাটিং স্টাইল। লোকেশ রাহুল বলছেন, ‘‘আমাদের মতো তরুণ ক্রিকেটারদের জন্য সে ছিল অবিশ্বাস্য এক  অভিজ্ঞতা। ওই ইনিংস দেখার পরেই ছক্কা, রিভার্স সুইপ, স্কুপ শট প্র্যাকটিস শুরু করি। ম্যাকালামের ওই ইনিংসটাই ছিল আমার প্রথম আইপিএল স্মৃতি।’’

আরও পড়ুন: কলকাতা ময়দানে ফের মৃত্যু উঠতি ক্রিকেটারের

আরও পড়ুন: ৩৭-এ যুবরাজ কেন মুম্বই ইন্ডিয়ান্সের দলে, ব্যাখ্যা দিলেন জাহির

২৩ তারিখ থেকে শুরু হচ্ছে দ্বাদশ আইপিএল। প্রথম আইপিএলে ম্যাকালামের সেই ইনিংস এখনও ক্রিকেটপাগলদের স্মৃতিতে জীবন্ত। লোকেশ রাহুলও ভুলতে পারেননি কিউয়ি তারকার সেই বিধ্বংসী ইনিংস।

ফ্র্যাঞ্চাইজির দুনিয়া বড় নিষ্ঠুর। কখন যে কী হয়, তা কেউই জানেন না! ২০১৩ সালে উইকেটকিপার ব্যাটসম্যান হিসেবে রাহুলকে নিয়েছিল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। পরের বছর সানরাইজার্স হায়দরাবাদ ১ কোটি টাকার বিনিময়ে নিলামে তাঁকে কিনে নেয়।

২০১৬ সালে হায়দরাবাদ থেকে তাঁকে পাঠানো হয় আরসিবিতে। রাহুল বলছেন, ‘‘ নিলাম শুরুর ঠিক দশ মিনিট আগে খবর এসেছিল হায়দরাবাদ থেকে ব্যাঙ্গালোরে পাঠানো হচ্ছে আমাকে। সকাল ৯টা ২০ মিনিটে আমাকে ফোন করা হয়েছিল। আমি তখন বন্ধু বরুণ অ্যারনের বিয়েতে ছিলাম। নিলাম শুরু হওয়ার কথা ছিল সাড়ে ন’টায়। ফোনে আমাকে জানানো হয়, তোমাকে আরসিবিতে পাঠানো হচ্ছে। আমরা দুঃখিত। আমাদের পরিকল্পনার সঙ্গে তুমি মানিয়ে নিতে পারছো না।’’

সেই বারের আইপিএলে ১৪টি ম্যাচ থেকে ৩৯৭ রান সংগ্রহ করেছিলেন রাহুল। তাঁর ঠিকানা এখন কিংস ইলেভেন পঞ্জাব। এ বারের আইপিএলে কি ম্যাকালামের মতো ঝলসে উঠবে রাহুলের ব্যাট? সময় এর উত্তর দেবে।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন