Advertisement
২৭ এপ্রিল ২০২৪

খেলোয়াড় ভোট দেবে কি না, সভা সিএবিতে

ভারতীয় দলের হয়ে খেলা রাজ্যের প্রাক্তন ক্রিকেটারদের ভোটাধিকার দেওয়ার বিষয়ে আলোচনা করার জন্য। 

 —ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা 
কলকাতা শেষ আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০১৯ ০৫:৩৫
Share: Save:

প্রায় মাস দুয়েকের মধ্যে একই বিষয়ে আলোচনার জন্য পরপর দু’টি বিশেষ সভা হচ্ছে রাজ্য ক্রিকেট সংস্থা সিএবি-তে। ভারতীয় দলের হয়ে খেলা রাজ্যের প্রাক্তন ক্রিকেটারদের ভোটাধিকার দেওয়ার বিষয়ে আলোচনা করার জন্য।

অতীতে ভারতের হয়ে খেলা বাংলার পুরুষ ও মহিলা ক্রিকেটারদের সিএবি-র বার্ষিক সাধারণ সভায় ভোট দেওয়ার অধিকার দিতে হবে— প্রায় দু’মাস আগে এমনই এক নির্দেশিকা আসে সুপ্রিম কোর্ট নিযুক্ত কমিটি অফ অ্যাডমিনিস্ট্রেটর্স (সিওএ) থেকে। তখন এক বিশেষ সভা ডেকে সিএবি সদস্যরা সিদ্ধান্ত নেন, যে হেতু নির্দেশিকাটি সিওএ-র তরফ থেকে এসেছে, তাই এ ব্যাপারে সুপ্রিম কোর্টের ব্যাখ্যা চাওয়া হবে। সর্বোচ্চ আদালতের বিচারকেরা এই ব্যাপারে একমত হলেই তা মেনে নেওয়া হবে।

সিওএ-কে সেই বক্তব্য জানিয়েও দেওয়া হয়। কিন্তু সিএবি-র এই সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে সিওএ পাল্টা জানায়, বিচারপতি লোঢা কমিটির সুপারিশ ও সেগুলির বেশির ভাগ নির্দেশ অনুসরণ করে বোর্ডের যে নতুন গঠনতন্ত্র তৈরি হয়েছে, তাতেও রাজ্যের প্রাক্তন আন্তর্জাতিক ক্রিকেটারদের ভোটাধিকার দেওয়ার স্পষ্ট নির্দেশ রয়েছে। এই নির্দেশ সিএবি না মানলে যে তাদের বার্ষিক সভা ও নির্বাচনের অনুমতি দেওয়া হবে না, তাও জানিয়ে দেয় সিওএ।

এ ব্যাপারে দ্রুত সিদ্ধান্ত না নিলে প্রায় তিন বছর ধরে বন্ধ থাকা বোর্ডের যাবতীয় অনুদানের রাস্তা খোলার সম্ভাবনাও নেই। এই আশঙ্কায় ফের এই বিষয়ে সদস্যদের মতামত চেয়ে বিশেষ সভা ডেকেছে সিএবি, যা হতে চলেছে আগামী শুক্রবার সন্ধ্যায়। শোনা যাচ্ছে, এত দিন ধরে বোর্ডের কোনও অনুদান না পাওয়ায় সিএবি-র তহবিলেও টান পড়তে শুরু করেছে। একশো কোটি টাকারও বেশি যে স্থায়ী আমানত ছিল রাজ্য ক্রিকেট সংস্থার, ক্রমবর্ধমান নিয়মিত ব্যয়ের জন্য তাও উল্লেখযোগ্য ভাবে কমতে শুরু করেছে। এই অবস্থায় সিওএ-র নির্দেশ না মানার অর্থ, সেই বকেয়া অনুদান থেকেও দূরে থাকা। এই অবস্থায় সিএবি সদস্যরা দ্বিধাবিভক্ত। তাই হয়তো ফের সভার ডাক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE