অস্ট্রেলিয়ায় বর্ডার-গাওস্কর ট্রফি জেতার প্রধান কারিগর তিনিই। রাজকোটে ফিরতেই তাই হল সেলিব্রেশন। বাবা, স্ত্রী, কন্যার সামনে কেক কাটলেন চেতেশ্বর পূজারা। সোশ্যাল মিডিয়ায় সেই ছবি পোস্টও করলেন তিনি।

এর আগে এশিয়ার কোনও দল অস্ট্রেলিয়া থেকে টেস্ট সিরিজ জিতে আসতে পারেনি। ভারতীয় দল সেই ১৯৪৭ সাল থেকে যাচ্ছে ডন ব্র্যাডম্যানের দেশে। কিন্তু কখনই টেস্ট সিরিজ জিততে পারেনি। বিরাট কোহালির দলের কৃতিত্ব সেই জন্যই অপরিসীম।

ভারতের ২-১ ফলে টেস্ট সিরিজ জেতার নেপথ্যে রয়েছেন পূজারাই। সিরিজে তিন সেঞ্চুরি করেছেন তিনি। সব মিলিয়ে করেছেন ৫২১ রান। গড় ৭৪-এরও বেশি। যে দুই টেস্টে জিতেছে ভারত, তার প্রতিটিতেই রয়েছে পূজারার সেঞ্চরি। সিডনি শেষ টেস্টে তাঁর ব্যাটে আসে ১৯৩ রান। বৃষ্টি বাঁচিয়ে না দিলে সেই টেস্টেও হারত টিম পেনের অস্ট্রেলিয়া। সিরিজের সেরা পূজারাকে এর পরই প্রশংসায় ভরিয়ে দিয়েছে ক্রিকেটমহল। অস্ট্রেলিয়ার কোচ জাস্টিন ল্যাঙ্গার তো পূজারার মনঃসংযোগ সচিন তেন্ডুলকরের থেকেও বেশি বলে জানিয়েছেন।

আরও পড়ুন: অবসর নিয়ে বিরাট কোহালির পরিকল্পনা কী জানেন?​

আরও পড়ুন: পাকিস্তানও জিতত! অস্ট্রেলিয়ায় ভারতের জয়কে খোঁচা দিলেন মহম্মদ ইউসুফ​

অস্ট্রেলিয়ায় স্ত্রী-কন্যা যাননি। সময়ের তারতম্যে কন্যার অসুবিধার কথা ভেবেই যাননি স্ত্রী। দেশে ফিরে প্রিয়জনদের সঙ্গে সাক্ষাতের জন্য তর সইছিল না পূজারার। কেক কেটে, বাবা-স্ত্রীকে খাইয়ে অবশেষে তৃপ্তি। আনন্দ ভাগাভাগি করে নিলেই তা বাড়ে, এমনই মনে হচ্ছে পূজারার।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল ,টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)