• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ইপিএলে নতুন করে ছয় করোনা আক্রান্তের হদিশ

Barca
প্রস্তুতি: বার্সেলোনার অনুশীলনে সুয়ারেস-মেসি। মঙ্গলবার। টুইটার

দশ সপ্তাহ পরে জুভেন্টাসের অনুশীলনে ফিরলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। একই দিনে উদ্বেগ বাড়িয়ে ইংলিশ প্রিমিয়ার লিগে ছ’জন ফুটবলার নতুন করে করোনা আক্রান্ত বলে খবর বেরিয়ে পড়ল। ইপিএল ক্লাবগুলি থেকে মোট ৭৪৮ জনের নমুনা পরীক্ষা করা হয়েছিল। তার মধ্যে তিনটি ক্লাব থেকে মোট ৬ জনের করোনা পরীক্ষার ফল ‘পজিটিভ’ এসেছে।

ইপিএলের পক্ষ থেকে জানানো হয়েছে, সাত দিনের জন্য এই ছয় ফুটবলারকে নিভৃতবাসে পাঠানো হবে। তবে ক্লাব বা ফুটবলারদের নাম জানানো হবে না। সোমবারেই ইপিএল ক্লাবদের বৈঠকে ভোটাভুটিতে ঠিক হয়, পাঁচ জনের দল করে ট্রেনিং শুরু করা হবে। তার চব্বিশ ঘণ্টার মধ্যে ছয় ফুটবলারদের আক্রান্ত হওয়ার খবরে তাই কিছুটা হলেও ফুটবল প্রত্যাবর্তনের অভিযান ধাক্কা খেয়েছে। 

যদিও বিশ্বের সব বড় লিগগুলিতে করোনা পরীক্ষা চালু রাখার পাশাপাশি ফুটবলকে ফেরানোর প্রয়াস অব্যাহত। এর আগে জার্মানির বুন্দেশলিগায় ১৭০০ জন ফুটবলারের পরীক্ষায় ১০ জনের করোনা ধরা পড়ে। তাতে থেমে থাকেনি বুন্দেশলিগা ফের চালু করার উদ্যোগ। জুভেন্টাসের অনুশীলনে রোনাল্ডোর যোগ দেওয়া ফুটবলের প্রত্যাবর্তনের রাস্তাকে আরও গতি পাইয়ে দিচ্ছে। অনুশীলনে প্রথম দিনেই সি আর সেভেনকে মেডিক্যাল পরীক্ষা দিতে হয়। পাঁচ বারের ব্যালন ডি’ওর-জয়ী পর্তুগিজ মহাতারকা নিজের দেশ থেকে তুরিনে এসেছেন অনেক আগেই। করোনাভাইরাস সংক্রমণে বিধ্বস্ত ইটালিতে তাঁকে দু’সপ্তাহ নিভৃতবাসে থাকার পরে ট্রেনিংয়ে যোগ দিতে দেওয়া হয়েছে। ইটালি করোনায় সব চেয়ে বেশি আক্রান্ত দেশগুলির অন্যতম হলেও এখন পরিস্থিতির কিছুটা উন্নতি হওয়ায় ফুটবল চালু করার অনুমতি দেওয়া হয়েছে। ইটালির প্রধান লিগ ‘সেরি-আ’ সম্ভবত ১৩ জুন ফের শুরু হবে। 

আরও পড়ুন: ডোপিং করছেন ২১ থেকে, ফাঁস আর্মস্ট্রংয়ের

এ দিকে, ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের পক্ষ থেকে সমর্থকদের উদ্দেশে জানানো হয়েছে, করোনাভাইরাসের প্রতিষেধক না-বেরনো পর্যন্ত ফাঁকা মাঠেই হয়তো খেলা করে যেতে হবে। ম্যান ইউ ভক্তরা হয়তো মাঠে বসে খেলা দেখতে পারবেন না।    ক্লাবের পক্ষ থেকে জানানো হয়েছে, গোটা মরসুমের টিকিট যাঁদের আছে, তাঁদের সবাইকে সেই টিকিটের দাম ফেরত দেওয়া হবে। এক বিবৃতিতে বলা হয়েছে, ‘‘হতাশার সঙ্গে আমরা জানাচ্ছি যে, আবার খেলা হলেও আপনারা কেউ স্টেডিয়ামে বসে তা দেখার সুযোগ পাবেন না। কিন্তু আপনারা যে ভাবে আমাদের নৈতিক সমর্থন জানিয়ে এসেছেন তাকে সব সময়ই আমরা সম্মান করি। আশা করি, খেলা শুরু হলে যে যার নিজের বাড়িতে বসে সে ভাবেই সমর্থন জানিয়ে যাবেন।’’ ক্লাবের বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘‘ম্যাচের দিনগুলোয় কোনও ভাবেই আপনারা স্টেডিয়ামের কাছাকাছি আসবেন না। সরকারের নির্দেশ মেনে প্রত্যেকে বাড়িতে বসেই খেলা দেখবেন। নিজেদের নিরাপদে রাখুন।’’

আরও পড়ুন: ইস্টবেঙ্গল বিদেশিদের বাসস্থান নিয়ে জট খুলছে না

মিলিত উদ্যোগ: রিয়াল মাদ্রিদ, বায়ার্ন মিউনিখ ও ইন্টার মিলান মিলিত ভাবে ঘোষণা করল, তারা একটি ছোটখাটো র্টুর্নামেন্ট খেলবে। যার নাম দেওয়া হয়েছে, ‘ইউরোপিয়ান সলিডারিটি কাপ-ফুটবল ফর হিরোজ’। এই টুর্নামেন্ট হবে করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে স্বাস্থ্য পরিষেবাকে সাহায্য করতে। বায়ার্নের পক্ষ থেকে জানানো হয়েছে, তিনটি ম্যাচ থেকে সংগৃহীত অর্থ স্পেন ও ইটালিতে করোনার বিরুদ্ধে লড়াইয়ে স্বাস্থ্য খাতে দেওয়া হবে। 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন