• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ব্রিসবেনে ৩ ডিসেম্বর শুরু

কোহালিদের অস্ট্রেলিয়া সফরে অ্যাডিলেডে দিনরাতের টেস্ট

Adelaide
রূপসী: দিনরাতের টেস্টে এ রকমই মোহময়ী হয়ে ওঠে অ্যাডিলেড। এ বার বিরাটদের অপেক্ষায়। ফাইল চিত্র

একটা সময় শোনা যাচ্ছিল, হয়তো একটা কেন্দ্রেই হতে পারে ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজ। অস্ট্রেলিয়ায় পা দেওয়ার পরে যেখানে নিভৃতবাসে থাকবেন বিরাট কোহালিরা। তার পরে সেখানেই চার টেস্টের সিরিজ হবে। কিন্তু বুধবার অস্ট্রেলীয় প্রচারমাধ্যম যা ইঙ্গিত দিয়েছে, তাতে একটা নয়, চারটি কেন্দ্রে হবে চারটি টেস্ট। যার প্রথমটি সম্ভবত হবে ৩ ডিসেম্বর থেকে ব্রিসবেনে। শেষ পর্যন্ত যদি এই সফর হয়, তা হলে অস্ট্রেলিয়ার মাটিতে এই প্রথম দিনরাতের টেস্টও খেলবে ভারত। 

অস্ট্রেলিয়ার প্রচারমাধ্যমের খবর অনুযায়ী, পাঁচ নয়, চার টেস্টই হবে। যার সূচিও চূড়ান্ত হয়ে গিয়েছে। আগামী শুক্রবার তা সরকারি ভাবে জানাবেন অস্ট্রেলীয় ক্রিকেট বোর্ডের চিফ এগজিকিউটিভ অফিসার কেভিন রবার্টস। এই সূচি অনুযায়ী ১১ ডিসেম্বর থেকে অ্যাডিলেডে দিনরাতের টেস্ট খেলবেন বিরাট কোহালিরা। তবে সব কিছুই নির্ভর করবে ওই সময় কোভিড-১৯ অতিমারি কী অবস্থায় থাকে, তার উপরে।

ভারতের বিরুদ্ধে গোলাপি বলের টেস্ট খেলার ব্যাপারে অনেক আগে থেকেই আগ্রহ দেখিয়ে আসছে অস্ট্রেলিয়া। ইডেনে ভারতের প্রথম দিনরাতের টেস্ট হওয়ার পরেই ভারতীয় বোর্ডকে গোলাপি বলের টেস্ট খেলার প্রস্তাব দিয়েছিল অস্ট্রেলিয়া বোর্ড। আরও একটা ব্যাপার অস্ট্রেলিয়া দলের চাহিদা মতোই হচ্ছে। সেটা হল, ব্রিসবেনে প্রথম টেস্ট খেলা। ঠিক যেটা চেয়েছিলেন অস্ট্রেলিয়ার টেস্ট দলের অধিনায়ক টিম পেন। এর একটা কারণ হল, ব্রিসবেনে অস্ট্রেলিয়ার রেকর্ড। সেই ১৯৮৮ থেকে আজ পর্যন্ত ব্রিসবেনে কোনও টেস্ট হারেনি অস্ট্রেলিয়া। আবার ভারত এখানে ছ’টি টেস্ট খেলে একটিতে ড্র করেছে এবং পাঁচটিতে হেরেছে। যে কারণে টিম পেনরা ব্রিসবেনেই সিরিজ শুরু করতে চেয়েছিলেন।

ইংল্যান্ড বা দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড যে-রকম একটা সুরক্ষা বলয় তৈরি করে ক্রিকেট আয়োজন করতে চাইছে, অস্ট্রেলিয়াও সে পথে হাঁটতে পারে বলে শোনা যাচ্ছিল। সুরক্ষা বলয়— অর্থাৎ একটা বা দুটো টেস্ট কেন্দ্রকে আলাদা করে বেছে নেওয়া। যেখানে মাঠের মধ্যেই হোটেল থাকবে। স্বাস্থ্য পরীক্ষা করার পরে ক্রিকেটারদের সেখানে নিভৃতবাসে রাখা হবে, কিন্তু মাঠে যেতে সমস্যা হবে না। একটা সময় শোনা যাচ্ছিল ভারতের অস্ট্রেলিয়া সফরেও সে রকম সুরক্ষা বলয়ের ব্যবস্থা হতে পারে। কিন্তু আপাতত যা খবর, সে রকম কিছু হচ্ছে না।

ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজের সম্ভাব্য সূচি: প্রথম টেস্ট ৩ ডিসেম্বর (ব্রিসবেন), দ্বিতীয় টেস্ট ১১ ডিসেম্বর (অ্যাডিলেড, দিনরাতের), তৃতীয় টেস্ট ২৬ ডিসেম্বর (মেলবোর্ন), চতুর্থ টেস্ট ৩ জানুয়ারি (সিডনি)। 

আরও পড়ুন: করোনা-প্রভাব: যেন শূন্য থেকে শুরু, মনে হচ্ছে মেসির

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন