Advertisement
০৬ মে ২০২৪
Cricket

অশ্বিন নয়, জাডেজাই একনম্বর স্পিনার, বললেন দিলীপ দোশী

চলতি বছরে বিদেশে অশ্বিনকেই ভারত এক নম্বর স্পিনার হিসেবে খেলিয়েছে। জাডেজার জায়গা হয়নি দলে। কিন্তু ইংল্যান্ডে ওভাল টেস্টে অশ্বিনের চোট সুযোগ এনে দেয় জাডেজার সামনে। আর তিনি সেই ম্যাচে সাত উইকেট নেন।

জাডেজার হয়ে সওয়াল করলেন দিলীপ দোশি।

জাডেজার হয়ে সওয়াল করলেন দিলীপ দোশি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০১৮ ১৮:৫৬
Share: Save:

রবীন্দ্র জাডেজাই এখন ভারতের পয়লা নম্বর স্পিনার। রবিচন্দ্রন অশ্বিন নন। এমনই মনে করছেন দিলীপ দোশী। যে ভাবে টেস্টে অশ্বিন ক্রমাগত পরীক্ষা-নিরীক্ষা করেন, সেটাও পছন্দ নয় প্রাক্তন বাঁ-হাতি স্পিনারের।

দিলীপ দোশীর মতে, “যদি মাত্র একজন স্পিনারকেই খেলাতে হয়, তবে জাডেজাকেই খেলানো উচিত। কারণ, লাইন-লেংথের দিক থেকে ওরই ধারাবাহিক থাকার সম্ভাবনা বেশি। রান আটকে রাখার ক্ষমতাও ওর রয়েছে। অধিনায়ক ওর মাধ্যমে একদিক থেকে যেমন ভাঙন ধরাতে পারে, অন্যদিক দিয়ে রানের গতি আটকে রেখে ম্যাচ নিয়ন্ত্রণও করতে পারে। জাডেজা নিজেই প্রমাণ করেছে যে দলে থাকার অধিকার ওর রয়েছে।”

প্রসঙ্গত, চলতি বছরে বিদেশে অশ্বিনকেই ভারত এক নম্বর স্পিনার হিসেবে খেলিয়েছে। জাডেজার জায়গা হয়নি দলে। কিন্তু ইংল্যান্ডে ওভাল টেস্টে অশ্বিনের চোট সুযোগ এনে দেয় বাঁ-হাতি স্পিনার জাডেজার সামনে। আর তিনি সেই ম্যাচে সাত উইকেট নেন। দলে ফিরেই ব্যাটে করেন ৮৬ রান। রাজকোটে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধেও শতরান পেয়েছেন তিনি। নিয়েছেন উইকেটও।

অস্ট্রেলিয়া সফরে কে হবেন ভারতের এক নম্বর স্পিনার, অশ্বিন না জাডেজা?

আরও পড়ুন: নিজের উইকেটের ধারাভাষ্য দিলেন কোন ক্রিকেটার, দেখুন ভিডিয়ো​

আরও পড়ুন: চিটফান্ডে টাকা রেখে ৫০ লক্ষ খোয়ালেন যুবরাজের মা​

দোশীর ভাল লাগেনি অশ্বিনের ক্রমাগত পরীক্ষা-নিরীক্ষাও। তিনি বলেছেন, “অফস্পিন করবে নাকি লেগস্পিন, সেটা ঠিক করতে হবে অশ্বিনকেই। পরীক্ষা করার মানে ব্যাটসম্যানকে থিতু হওয়ার সুযোগ দেওয়া। টেস্ট ক্রিকেটে ধারাবাহিকতাই আসল।” প্রসঙ্গত, ইংল্যান্ডে সফরে প্রথম টেস্টে ভাল বল করলেও তারপর ছন্দ হারান অশ্বিন। চোটের কারণেও তীক্ষ্ণতা কমে যায় তাঁর। ইংল্যান্ডের অফস্পিনার মইন আলি দাপট দেখালেও নিষ্প্রভ ছিলেন অশ্বিন। আসন্ন অস্ট্রেলিয়া সফরে তাই কে হবেন বিরাট কোহালির দলের এক নম্বর স্পিনার, তা নিয়ে লড়াই জোরদার।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE