বিশ্বকাপে ভারতের হয়ে চার নম্বরে কে খেলবেন? দেশজুড়ে ক্রিকেটপ্রেমীদের মধ্যে চলছে চর্চা। প্রাক্তন ক্রিকেটাররাও নিজেদের মতামত জানাচ্ছেন। এই তালিকায় যোগ হলেন প্রাক্তন জাতীয় অধিনায়ক দিলীপ বেঙ্গসরকর

কিছুদিন আগে জাতীয় দলের প্রধান কোচ রবি শাস্ত্রী বলেছিলেন যে দলের ভারসাম্য ও নমনীয়তার কথা ভেবে বিশ্বকাপে চার নম্বরে নামতে পারেন অধিনায়ক বিরাট কোহালি। শাস্ত্রীর এই ভাবনায় সমর্থন রয়েছে বেঙ্গসরকরের। ভারতীয় ক্রিকেটের ল ‘কর্ণেল’ মনে করছেন যে, ইংল্যান্ডের সিম-সুইং সহায়ক কন্ডিশনে ইনিংসের শুরুতে কয়েকটা উইকেট পড়ে যেতেই পারে। তার জন্যই কোহালিকে চার নম্বরে নামানো বুদ্ধিমানের কাজ হবে।

খেলার কুইজ, খেলুন আপনিও

বেঙ্গসরকরের কথায়, “রবির সঙ্গে আমি একমত। কারণ, ইংল্যান্ডের মেঘলা কন্ডিশনে গোড়াতেই কয়েকটা উইকেট পড়ে যেতে পারে। সেই কারণেই বিরাটকে চার নম্বরে রেখে দেওয়া উচিত হবে। ওই বিশ্বের সেরা ব্যাটসম্যান। দুর্দান্ত ফর্মেও রয়েছে। ভারত ওর উপর প্রচণ্ড নির্ভর করে রয়েছে। যা কিন্তু একেবারেই ভাল ব্যাপার নয়। বাকিদেরও তো পারফরম্যান্স করতে হবে।” শাস্ত্রীর মতো বেঙ্গসরকরও মনে করছেন যে এর ফলে ফলে ভারসাম্য বাড়বে দলে।

আরও পড়ুন: ক্রাইস্টচার্চ থেকে ঘরে ফেরার বিমান ধরলেন আতঙ্কিত তামিমরা​

আরও পড়ুন: বিশ্বকাপে ভারতের চার নম্বরে পন্টিং কাকে দেখতে চান জানেন?

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সদ্যসমাপ্ত একদিনের সিরিজে মোহালিতে চতুর্থ ম্যাচে বিরাট কোহালি অবশ্য চার নম্বরে নেমেওছিলেন। কিন্তু, করেন মোটে সাত রান। নয়াদিল্লিতে নির্ণায়ক একদিনের ম্যাচে কোহালি ফিরে আসেন ফের তিন নম্বরে। তবে সেই ম্যাচেও বড় রান পাননি। ফেরেন ২০ করে। অনেকেই মনে করছেন বিশ্বকাপে কোহালিকে পছন্দের তিন নম্বর থেকে সরানো উচিত হবে না। বেঙ্গসরকর যদিও উল্টো যুক্তিই মেলে ধরেছেন।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)