Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Cricket

সহজ রাস্তা নিয়ো না, বার্তা সচিনের

৭ থেকে ২১ বছরের মধ্যে দুশো ক্রিকেটার এই অত্যাধুনিক সেন্টারে নেবেন ক্রিকেটের পাঠ।

পাশাপাশি: অ্যাকাডেমির উদ্বোধনে সচিন এবং মাইক গ্যাটিং। পিটিআই

পাশাপাশি: অ্যাকাডেমির উদ্বোধনে সচিন এবং মাইক গ্যাটিং। পিটিআই

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৯ জানুয়ারি ২০২০ ০৫:১২
Share: Save:

নিজের শহরেই তাঁর নতুন অ্যাকাডেমির উদ্বোধন করলেন কিংবদন্তি সচিন তেন্ডুলকর। যার নাম মিডলসেক্স তেন্ডুলকর গ্লোবাল অ্যাকাডেমি। নবি মুম্বইয়ে ডি ওয়াই পাটিল স্টেডিয়ামে অত্যাধুনিক এই স্পোর্টস সেন্টার যাত্রা শুরু করল। যে অনুষ্ঠানে সচিনের সঙ্গে বিশেষ অতিথি হিসেবে ছিলেন প্রাক্তন ইংল্যান্ড অধিনায়ক মাইক গ্যাটিং।

৭ থেকে ২১ বছরের মধ্যে দুশো ক্রিকেটার এই অত্যাধুনিক সেন্টারে নেবেন ক্রিকেটের পাঠ। যাদের দায়িত্বে থাকবেন হেড কোচ জস ন্যাপেট ও প্রাক্তন ভারতীয় ক্রিকেটার বিনোদ কাম্বলি। ক্রিকেটের সঙ্গে এখানকার শিক্ষার্থীদের ফিটনেস এবং মানসিক শক্তি বাড়ানোর ক্লাসও নেওয়া হবে। সকাল এবং বিকেলে আড়াই ঘণ্টা করে ক্লাস হবে। শিক্ষার্থীরা ক্রিকেট ছাড়া খেলতে পারবেন টেনিস, ফুটবল, বাস্কেটবল, ব্যাডমিন্টন। থাকবে সাঁতার এবং বিভিন্ন ধরনের ইনডোর গেমসে অংশ নেওয়ারও সুযোগ। খুব তাড়াতাড়ি চালু করা হবে স্কোয়াশও।

খুদে শিক্ষার্থীদের নিজের জীবনের উদাহরণ টেনে সচিন জানিয়েছেন, শর্ট কাটের মাধ্যমে সাফল্য পাওয়া যায় না। বলেছেন, ‘‘নিজের জীবন থেকে বেশ কিছু অমূল্য শিক্ষা পেয়েছি। অধ্যবসায়, মনঃসংযোগ, সুনির্দিষ্ট পরিকল্পনা ছাড়া এগোনো যায় না। অনেক ক্ষেত্রে আমি নিজেও প্রত্যাশামাফিক খেলতে পারিনি।’’ আরও যোগ করেন, ‘‘কিন্তু যাঁরা আমার সঙ্গে ছিলেন, তাঁরা এই শিক্ষা দিয়েছিলেন যে, সহজ রাস্তায় না হেঁটে নিজের পায়ে দাঁড়িয়ে কঠিন চ্যালেঞ্জের মোকাবিলা করতে হবে। কেউ যদি শঠতার আশ্রয় নিতে চায়, তা হলে এক দিন সে ধরা পড়ে যাবেই।’’

আরও পড়ুন: ম্যাচ জয়ের মোটা টাকা ‘বিল’ দিতে হল রুটকে

এই অনুষ্ঠানে প্রাক্তন ইংল্যান্ড অধিনায়ক মাইক গ্যাটিং প্রশংসা করেছেন বিরাট কোহালির। সম্প্রতি ভারত অধিনায়ক জানিয়েছেন, বিশ্বের যে কোনও জায়গায় ভারত দিনরাতের টেস্ট খেলতে তৈরি। গ্যাটিং বলেছেন, ‘‘বিরাটের এই মনোভাবটা আমার খুব ভাল লেগেছে। কলকাতায় বাংলাদেশের বিরুদ্ধে অসাধারণ খেলেছিল বিরাট।’’ সঙ্গে গ্যাটিং এ-ও জানিয়ে দেন, তিনি চার দিনের টেস্টের বিরোধী। বলছেন, ‘‘টেস্ট ক্রিকেটের সংস্কারের প্রয়োজন নেই। অধিকাংশ টেস্টের ফয়সালাই পঞ্চম দিেন হচ্ছে। দুঃখের বিষয়, নীতিনির্ধারকদের অনেকেই তা বুঝছেন না।’’

আরও পড়ুন: কার্তিক, আকাশের গতিতে অস্ট্রেলিয়া-বধ ভারতের

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cricket Sachin Tendulkar Mike Gatting
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE