• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

নক্ষত্রপতন, চলে গেলেন পিকে বন্দ্যোপাধ্যায়

PK Banerjee
শেষ হল ভারতীয় ফুটবলের এক অধ্যায়ের।

ভারতীয় ফুটবলে ইন্দ্রপতন। চলে গেলেন পিকে বন্দ্যোপাধ্যায়। তাঁর বয়স হয়েছিল ৮৩ বছর। নিউমোনিয়া, পারকিনসন-সহ একাধিক রোগ থাবা বসিয়েছিল  পিকে-র শরীরে। গত এক মাসের বেশি সময় ধরে তিনি ভর্তি ছিলেন বাইপাসের ধারের একটি হাসপাতালে। সেই থেকেই তাঁর শারীরিক অবস্থার ওঠানামা চলেছে।

সোমবার বিকেলের পর থেকেই তাঁর শারীরিক অবস্থার অবনতি হতে থাকে। তাঁর শ্বাস নিতে কষ্ট হচ্ছিল। কোনও ওষুধই কাজ করছিল না। কিডনি সচল রাখার জন্য ডায়ালিসিস চললেও পিকে তা আর নিতে সক্ষম হচ্ছিলেন না। শুক্রবার দুপুর দুটো আট মিনিটে শেষ হয়ে গেল তাঁর লড়াই। তাঁর প্রয়াণে ময়দানে নেমে এল শোকের ছায়া।

আরও পড়ুন: বিশ্ববিদ্যালয় কর্মীর ভুলে বদলে গিয়েছিল নাম, ভারতীয় ফুটবলে জ্বেলেছিলেন প্রদীপ

ফুটবলার জীবনে বড় ক্লাবের হয়ে কোনওদিন খেলেননি তিনি। ইস্টার্ন রেলের হয়ে খেলেছেন। ১৯৫৮ সালে কলকাতা লিগ জিতেছিল ইস্টার্ন রেল। সেই চ্যাম্পিয়ন দলের সদস্য ছিলেন পিকে। ক্লাব পর্যায়ে যেমন সাফল্য পেয়েছিলেন তিনি, জাতীয় দলের জার্সিতেও তিনি দারুণ সফল।১৯৫৬ সালের মেলবোর্ন অলিম্পিক্সে দেশের হয়ে প্রতিনিধিত্ব করেন। চার বছর পরে রোম অলিম্পিক্সে দেশের অধিনায়কত্ব করেন পিকে। কোচ হিসেবে দারুণ সফল তিনি। লিগ, ডুরান্ড, শিল্ড-সহ একাধিক ট্রফি জিতেছেন। মাঠে নেমে চিরকাল লড়াই করেছেন তিনি। কোচ হিসেবে অনেককঠিন লড়াই জিতেছেন। জীবনের অন্তিম লড়াইটা আর জেতা হল না তাঁর। তিনি চলে গেলেও রূপকথা হয়ে থেকে গেল তাঁর বর্ণময় জীবন। 

আরও পড়ুন: করোনা নিয়ে সতর্ক কোহালি মানলেন না তরুণী ভক্তের সেলফির আবদার​

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন