Advertisement
০২ মে ২০২৪
Jasprit Bumrah

‘বোলার নয়, ও বন্দুক’, ভারতীয় পেসারের প্রশংসায় প্রাক্তন কিউই পেসার

নিজের ক্রিকেট জীবনে এই পেসার ছিলেন বিপক্ষের ব্যাটসম্যানদের কাছে।

অস্ট্রেলিয়ার মাটিতে এই পেসার কি পারবেন ভয়ঙ্কর হয়ে উঠতে? ছবি: সোশ্যাল মিডিয়া

অস্ট্রেলিয়ার মাটিতে এই পেসার কি পারবেন ভয়ঙ্কর হয়ে উঠতে? ছবি: সোশ্যাল মিডিয়া

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২০ ১১:০১
Share: Save:

আইপিএল-এর সময় মুম্বই ইন্ডিয়ান্সের বোলিং কোচ শেন বন্ড খুব কাছ থেকে দেখেছিলেন ভারতীয় পেসার যশপ্রীত বুমরাকে। সেই বন্ডের মতে এই মুহূর্তে বিশ্বের সেরা পেসার বুমরা। শুধু তা-ই নয়, ‘বিশ্বের সেরা’ বুমরাকে ‘বন্দুক’ বলেও প্রশংসায় ভরিয়ে দিয়েছেন তিনি।

নিজের ক্রিকেট জীবনে বন্ডের পেস ত্রাস ছিল বিপক্ষের ব্যাটসম্যানদের কাছে। ২৫৯টি আন্তর্জাতিক উইকেটের মালিক এই কিউই পেসার মনে করেন, বুমরার মধ্যে সেরা পেসার হয়ে ওঠার খিদে রয়েছে। টেস্ট র‍্যাঙ্কিংয়ে এক নম্বর প্যাট কামিন্স, এক দিনের ক্রিকেটে এক নম্বর ট্রেন্ট বোল্টদের মাথায় রেখেও বুমরাকে এগিয়ে রাখছেন বন্ড। মাত্র ৪ বছর আন্তর্জাতিক ক্রিকেট খেলা বুমরা যদিও ইতিমধ্যেই বেশ কিছু কীর্তি নিজের ঝুলিতে পুড়ে নিয়েছেন।

২০১৮ সালে টেস্টে অভিষেক হওয়া বুমরার দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার মাটিতে রয়েছে ৫ উইকেট নেওয়ার কৃতিত্ব। এশীয় বোলারদের মধ্যে ২০১৮ সালের পর অভিষেক হওয়া কারোর এই কৃতিত্ব নেই। ভারতীয় পেসারদের মধ্যে সব চেয়ে দ্রুত ৫০ উইকেট নেওয়া বুমরার ঝুলিতে রয়েছে ১৪ টেস্টে ৬৮টি উইকেট। সব ধরনের ক্রিকেট মিলিয়ে বুমরার ঝুলিতে ২১৩টি আন্তর্জাতিক উইকেট।

আরও পড়ুন: একেবারেই চাপে নেই, অস্ট্রেলিয়াকে পাল্টা জানিয়ে রাখলেন আত্মবিশ্বাসী শামি

আরও পড়ুন: পিতৃশোক কাটিয়ে ওঠার শক্তি যেন পায় সিরাজ, সমবেদনা সৌরভের​

বুমরার বিষাক্ত ইয়র্কার এখন বিশ্ববন্দিত হলেও, কেরিয়ারের শুরুতে সকলের প্রশ্ন ছিল তাঁর বোলিং অ্যাকশন নিয়ে। এই অ্যাকশনের ফলে তাঁর চোট লাগার আশঙ্কা বেশি বলে মনে করা হতো। বন্ড বলেন, “বুমরা খেলা শুরুই করল না, তার আগেই লোকজন বলতে শুরু করে দিল একে দিয়ে কি কাজ হবে? ওর বোলিং অ্যাকশন অপ্রচলিত যা ওকে বাকিদের থেকে আলাদা করে দেয়। কিন্তু ও প্রচণ্ড দক্ষ একজন বোলার। ওর শক্তিশালী পা, নমনীয় কব্জি এবং জোড়ে বল করার ক্ষমতা ওকে ভয়ঙ্কর করে তোলে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jasprit Bumrah Shane Bond
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE