Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Garbine Muguruza

আজ অন্য ফাইনাল দুই বিস্ময়-কন্যার

সোভিয়েত ইউনিয়ন থেকে কী ভাবে অস্ট্রেলীয় ওপেনের ফাইনালে উঠলেন সোফিয়া, শুক্রবার সেই কাহিনি বলেছেন তাঁর বাবা আলেকজান্ডার।

আকর্ষণ: ছন্দে মুগুরুজা। (ডান দিকে) সেরা চমক কেনিন। গেটি ইমেজেস

আকর্ষণ: ছন্দে মুগুরুজা। (ডান দিকে) সেরা চমক কেনিন। গেটি ইমেজেস

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২০ ০৩:০৩
Share: Save:

এক জন দু’বারের গ্র্যান্ড স্ল্যাম জয়ী, গারবিনে মুগুরুসা। আর এক জন এ বারের অস্ট্রেলীয় ওপেনের সেরা ‘জায়ান্ট কিলার’, সোফিয়া কেনিন। আজ, শনিবার যে দুই খেলোয়াড়ের ফাইনালে লড়াই নিয়ে প্রবল উৎসাহ মেলবোর্ন পার্কে।

সোভিয়েত ইউনিয়ন থেকে কী ভাবে অস্ট্রেলীয় ওপেনের ফাইনালে উঠলেন সোফিয়া, শুক্রবার সেই কাহিনি বলেছেন তাঁর বাবা আলেকজান্ডার। যিনি সোফিয়ার কোচও। ১৯৮৭ সালে সোভিয়েত ইউনিয়ন ছাড়েন আলেকজান্ডার এবং তাঁর স্ত্রী লেনা। বেশ কিছুদিন নিউ ইয়র্কে থাকার পরে তাঁরা ১৯৯৮ সালে রাশিয়ায় ফেরেন সোফিয়ার জন্মের আগে। যাতে সদ্যজাত সোফিয়াকে সামলাতে ঠাকুমা সাহায্য করতে পারেন। কিছুদিন পরে সোফিয়ার বাবা-মা ফের যুক্তরাষ্ট্রে উড়ে যান। এ বার ফ্লরিডায় পাকাপাকি ভাবে বসবাস করার জন্য। সন্তানদের ভবিষ্যতের জন্য ট্যাক্সি চালকের কাজও করতে হয়েছিল তাঁকে। বাবা-মার জীবনের এই কঠিন পথ পেরিয়ে আসাই টেনিসে সাফল্যের দিকে এগোতে সাহায্য করেছে সোফিয়াকে।

মুগুরুসারও প্রত্যাবর্তনের পথ সহজ ছিল না। ২০১৬ ফরাসি ওপেন ও পরের বছরে উইম্বলডন জেতার পরে বিশ্ব র‌্যাঙ্কিংয়ে এক নম্বরেও উঠে আসেন তিনি। কিন্তু এর পরেই ছন্দ হারিয়ে পিছিয়ে পড়েন। ফাইনালে ওঠার পরে তিনি বলেছেন, ‘‘কঠিন সময়ে ধৈর্য রাখতে হয়, তা হলে খারাপ সময় কেটে গিয়ে সুসময় আসবেই।’’ মুখোমুখি লড়াইয়ে সোফিয়া ১-০ এগিয়ে আছেন। গত বছর বেজিংয়ে তিন সেটে তিনি হারান মুগুরুসাকে। তবে সেই মুগুরুসা যে অনেক পাল্টে গিয়েছেন, সেটা খুব ভাল করেই জানেন সোফিয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE