Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Hashim Amla

আন্তর্জাতিক ক্রিকেট থেকে আমলার অবসর, শক্তি হারাল দক্ষিণ আফ্রিকা

৩৬ বছর বয়সি আমলা তাঁর ১৫ বছরের ক্রিকেট কেরিয়ারে প্রোটিয়া দলের হয়ে তিনটি ফরম্যাটে ৩৪৯ টি ম্যাচ খেলছেন।

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন আমলা। ছবি: এপি।

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন আমলা। ছবি: এপি।

সংবাদ সংস্থা
কেপটাউন শেষ আপডেট: ০৮ অগস্ট ২০১৯ ২২:০১
Share: Save:

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি ব্যাটসম্যান হাসিম আমলা। ৩৬ বছর বয়সি আমলা তাঁর ১৫ বছরের ক্রিকেট কেরিয়ারে প্রোটিয়া দলের হয়ে তিনটি ফরম্যাটে ৩৪৯ টি ম্যাচ খেলছেন। দেশের জার্সি গায়ে মোট ৫৫টি সেঞ্চুরি করেছেন তিনি। আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেও হাসিম আমলা কিন্তু ঘরোয়া ক্রিকেট খেলবেন।
এক সময়ে শুধুমাত্র লাল বলের ক্রিকেট বিশেষজ্ঞ হিসেবে তাঁকে ধরা হলেও ওয়ানডে ক্রিকেটে আমলার রেকর্ড যে কোনও ক্রিকেটারের কাছে ঈর্ষার বিষয়। এক সময়ে দ্রুততম ব্যাটসম্যান হিসেবে ২-৭ হাজার রান করেন। সাদা বলের ক্রিকেটে ৫০- এর বেশি গড় ও ১০০-এর বেশি স্ত্রাইক রেট নিয়ে নিজের ক্রিকেটার জীবনে ইতি টানলেন। দক্ষিণ আফ্রিকার হয়ে ওয়ানডে ক্রিকেটে সর্বাধিক ২৭ টি সেঞ্চুরি তাঁর।

আরও পড়ুন: মিলছে না পারিশ্রমিক, কানাডায় যুবরাজদের গ্লোবাল টি টোয়েন্টি ঘিরে তুমুল অশান্তি

আরও পড়ুন: টি২০-তে হোয়াইটওয়াশ হয়ে এই লজ্জার রেকর্ড করল ওয়েস্ট ইন্ডিজ

কেরিয়ারের শুরুতে নানা কারণে সমালোচনায় ক্ষতবিক্ষত হয়েছিলেন তিনি। কিন্তু, সময় যত এগিয়েছে আমলার ব্যাট সেই সব সমালোচনাকে গ্যালারিতে ছুড়ে ফেলে দিয়েছে।
দক্ষিণ আফ্রিকার হয়ে পাঁচ দিনের ক্রিকেটে একমাত্র ত্রিশতরানের মালিক আমলা। ২০১০ এবং ২০১৩ সালে তিনি দেশের বর্ষসেরা ক্রিকেটারের সম্মান পান।

অল্প সময়ের জন্য হলেও দেশকে নেতৃত্ব দিয়ে শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজ জয় এনে দেন তিনি। আইসিসি র‍্যাঙ্কিংয়ে বেশ কিছু সময় শীর্ষস্থান ছিল তাঁর দখলে। ডেল স্টেইনের পর আমলার অবসর দক্ষিণ আফ্রিকার কাছে বড় ধাক্কা। দলে যে অভিজ্ঞতার অভাব দেখা দেবে তা বলার অপেক্ষা রাখে না। আমলার অবসরে বিশ্বক্রিকেট হারাল বর্তমান যুগের এক অন্যতম সেরা খেলোয়াড়কে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hashim Amla ICC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE