এ বারের বিশ্বকাপে তাঁর মন্থর ব্যাটিং চিন্তায় রেখেছে ভারতকে। তবে এই ব্যাটিংয়ের মাঝে এক অদ্ভুত জিনিস ঘটিয়ে চলেছেন ধোনি। বিভিন্ন সংস্থার লোগো লাগানো ব্যাট নিয়ে খেলছেন তিনি। সাধারণত যে কোনও ক্রিকেটারই তাঁদের স্পনসরের একটি নির্দিষ্ট লোগো ব্যাটে লাগিয়ে খেলেন। ধোনিকেও দেখা যেত 'রিবক'-এর লোগো লাগানো ব্যাট নিয়ে খেলতে। কিন্তু এ বারে তার অন্যথা ঘটছে। রিবক ধোনির ব্যাটে দেখা যাচ্ছে অন্য সংস্থার লোগোও। বিষয়টা ঠিক কী?

মহেন্দ্র সিংহ ধোনির ম্যানেজার অরুণ পাণ্ডে জানিয়েছেন, “ধোনি বিভিন্ন সংস্থার লোগো ব্যবহার করলেও তাঁদের থেকে কোনও অর্থ নিচ্ছেন না। ধোনির এত বছরের ক্রিকেট কেরিয়ারে যারা তাঁকে বিভিন্ন সময় সাহায্য করেছে, তাদের ধন্যবাদ জানাতেই এই কাজ করছেন তিনি।”

১৫ বছর ধরে বহু খ্যাতি ও অর্থ অর্জন করেছেন তিনি। তাঁর অধিনায়কত্বেই ভারত টেস্ট র‌্যাঙ্কিংয়ে এক নম্বর স্থান দখল করেছিল। তিনিই একমাত্র অধিনায়ক, যাঁর হাতে রয়েছে আইসিসি-র সব টুর্নামেন্টের ট্রফি। ক্রিকেটে হেলিকপ্টার শটের প্রবক্তা তিনি। 'ক্যাপ্টেন কুল'-এর উইকেটের পিছন থেকে এখনও বিরাট কোহালিকে সাহায্য করে যাওয়া বুঝিয়ে দেয় দেশের প্রতি তাঁর দায়বদ্ধতা।

আরও পড়ুন: বিশ্বকাপের পর হয়তো দেখা যাবে না এই তারকাদের

বয়স ৩৭ পেরিয়েছে। মন্থর হয়েছে ব্যাটিং। উইকেটের পিছনের ক্ষিপ্রতাও কমেছে। মাঝে মধ্যে ভুল হয়ে যাচ্ছে ডিআরএস নেওয়ার সিদ্ধান্তেও। টেস্ট ক্রিকেট থেকে আগেই বিদায় নেওয়া ধোনি এ বারের বিশ্বকাপের পর হয়তো তুলে রাখবেন ব্যাট-প্যাড। তাঁর ইঙ্গিতই কি তিনি দিয়ে দিলেন ব্যাটের লোগো পাল্টানোর মাধ্যমে?