রোহিত শর্মার আউট ঘিরে নতুন বিতর্ক বিশ্বকাপে, নিজেই ক্ষোভ উগরে দিলেন টুইটারে
আজ রোহিত শর্মা নিজের অফিশিয়াল টুইটার হ্যান্ডলে তাঁর আউট হওয়ার দু’টি ছবি পোস্ট করেছেন। যেখানে স্পষ্ট দেখা যাচ্ছে যে বল ব্যাটে নয় প্যাডেই লেগেছিল।
Rohit Sharma

থার্ড আম্পায়ারের সিদ্ধান্তে হতাশ রোহিত শর্মা।

বিতর্ক যেন পিছু ছাড়ছে না ক্রিকেট বিশ্বকাপের। প্রথমে জিং বেল নিয়ে বিতর্ক তার পর বৃষ্টি, ধোনির গ্লাভস, মিচেল স্টার্কের নো বল নিয়ে বিতর্ক চলতে থাকে একের পর এক। আর এই বিতর্কের তালিকাতেই নতুনতম সংযোজন রোহিত শর্মার আউট। গতকালের ম্যাচে ভারত ওয়েস্ট ইন্ডিজকে ১২৫ রানের বড় ব্যবধানে ধূলিসাৎ করলেও জন্ম দিয়েছে এই নতুন বিতর্কের।

ইতিমধ্যেই থার্ড আম্পায়ারের দেওয়া রোহিত শর্মার আউটের সিদ্ধান্তকে ঘিরে শুরু হয়েছে সমালোচনার ঝড়। বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় ক্রিকেট ভক্তরা তাদের ক্ষোভ উগরে দিয়েছেন। শুধু তাই নয়, আজ রোহিত শর্মা নিজের অফিশিয়াল টুইটার হ্যান্ডলে তাঁর আউট হওয়ার দু’টি ছবি পোস্ট করেছেন। যেখানে স্পষ্ট দেখা যাচ্ছে যে বল ব্যাটে নয় প্যাডেই লেগেছিল।

তবে তিনি এই পোস্টিতে কোনও ক্যাপশান না দিয়ে বরং দিয়েছেন দু’টি ইমোজি। তার মধ্যে একটি ইমোজি ছিল কপাল চাপড়ানোর আর ওপরটিতে ছিল দু’টি চোখ। তিনি যেন এই ইমোজির মাধ্যমেই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে কপাল ঠুকে বলতে চেয়েছেন, ‘দেখুন ভাল করে’।

দেখুন সেই টুইট।

 বোঝাই যাচ্ছে এই আউট নিয়ে রোহিত শর্মা একেবারেই খুশি নন। অনেকেই বলছেন, যদি বলটা রোহিত শর্মার ব্যাটে লেগেই থাকত, তা হলে রোহিত শর্মা নিজে অন্তত তা বুঝতে পারতেন। কিন্তু এদিন তার শরীরীভাষা দেখে মনে হচ্ছিল, তিনি বিশ্বাসই করতে পারছেন না যে থার্ড আম্পায়ার এটা আউট দিলেন কী ভাবে। অন্য দিকে আজকের রোহিত শর্মার এই পোস্টকে কেন্দ্র করে অনেকের মত, এই বিতর্কআর না বাড়ানোর জন্যই ছবির সঙ্গে কোনও ক্যাপশন দেননি তিনি। শুধু ইমোজি দিয়ে বুঝিয়ে দিতে চেয়েছেন যে তিনি একেবারেই খুশি নন।

আরও পড়ুন: দ্রুততম ১০ হাজার, ২০ হাজার... বিরাট আর রেকর্ড যেন সমার্থক

 কালকের ম্যাচে ছয় নম্বর ওভারে ওয়েস্ট ইন্ডিজের কেমার রোচের দুর্দান্ত ইনসুইং-এ সম্পূর্ণ পরাস্ত হন রোহিত শর্মা। সেই সময় একটা আওয়াজ আসে। যা শুনে ওয়েস্ট ইন্ডিজের খেলোয়াড়রা আউটের আপিল করলেও আম্পায়ার আউট দেননি। পরে আম্পায়ারের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে ক্যারিবিয়ান অধিনায়ক জেসন হোল্ডার ডিআরএস নেন। এরপর থার্ড আম্পায়ারের কাছে গেলে বিগ স্ক্রিনে দেখা যায়, ব্যাট ও প্যাডের মাঝখান গলে বল কিপারের হাতে চলে যায়। স্নিকোমিটারে দেখা যায় বল যখন ব্যাট আর প্যাডের মাঝখানে ছিল তখনই একটা আওয়াজ হয়েছে। কিন্তু ভিডিয়ো দেখে বোঝা যাচ্ছিল না যে বল আদতেও ব্যাটে লেগেছে কি না। বরং বল প্যাডের বেশি কাছেই গিয়েছিল বলে দেখা গিয়েছে।

আরও পড়ুন: ম্যাচের সেরা হতে আর কী কী করতে হবে শামিকে? ক্ষোভ সোশ্যাল মিডিয়ায়

তা সত্ত্বেও থার্ড আম্পায়ার মাইকেল গফ রোহিত শর্মাকে আউট দিয়ে দেন। এরপর বিগ স্ক্রিনে অন্য দিক থেকে নেওয়া একটি ভিডিয়োতে স্পষ্ট দেখা যায় বল আসলে প্যাডেই লেগেছিল। এখানেই উঠছে প্রশ্ন। নিয়ম অনুযায়ী থার্ড আম্পায়ারের কাছে কোনও সিদ্ধান্ত গেলে ভিডিয়ো দেখেও থার্ড আম্পায়ারের মনে যদি বিন্দুমাত্র সংশয় থাকে তা হলে অন ফিল্ড আম্পায়ারের সিদ্ধান্তই চূড়ান্ত বলে ধরে নেওয়া হয়। কিন্তু রোহিত শর্মার আউটের ক্ষেত্রে তেমনটা হয়নি। আর এই নিয়েই থার্ড আম্পায়ারের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছেন ক্রিকেটপ্রেমীরা।

ম্যাচের
Live
স্কোর