রিচার্ডসদের বিরুদ্ধে প্রথম ম্যাচে জয় আত্মবিশ্বাস বাড়িয়ে দিয়েছিল, স্মৃতিচারণ শাস্ত্রীর
আজকের দিনে শাস্ত্রী ফিরে যাচ্ছেন ১৯৮৩ সালের বিশ্বকাপের ফেলে আসা দিনগুলোয়।
Ravi Shastri

কোহালিদের ‘হেডস্যর’ শাস্ত্রী ফিরে যাচ্ছেন ১৯৮৩ সালে। ছবি: এএফপি।

সালটা ১৯৮৩। সে বারের বিশ্বকাপের প্রথম ম্যাচেই ভারতের সামনে শক্তিশালী ওয়েস্ট ইন্ডিজ। ক্যারিবিয়ানদের ৩৪ রানে হারিয়ে দিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করেছিল কপিলদেব নিখাঞ্জের ভারত। ওই ম্যাচটাই ভারতীয় ক্রিকেটারদের আত্মবিশ্বাস বাড়িয়ে দিয়েছিল। ‘আমরাও পারি’, এই অনুভূতি ছড়িয়ে পড়েছিল ভারতের সাজঘরে। তার পরের ঘটনা ইতিহাস।

৩৬ বছর আগে আজকের দিনে লর্ডসের বারান্দায় বিশ্বকাপ হাতে তুলেছিলেন কপিলদেব নিখাঞ্জ। ভারতীয় ক্রিকেট যে সাবালক হয়ে উঠেছে, সেটাই জানান দিয়েছিল ভারত। সে দিন কপিলের দলের সদস্য ছিলেন রবি শাস্ত্রী। আজ তিনি বিরাট কোহালিদের ‘হেড স্যর’।

আজকের দিনে শাস্ত্রী ফিরে যাচ্ছেন ১৯৮৩ সালের বিশ্বকাপের ফেলে আসা দিনগুলোয়। বিসিসিআই টিভিতে দেওয়া সাক্ষাৎকারে শাস্ত্রী বলছেন, ‘‘সে বার আমাদের প্রথম ম্যাচটাই ছিল ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে। বিশ্বকাপের ইতিহাসে তখনও ওয়েস্ট ইন্ডিজকে কেউ হারাতে পারেনি।’’ 

আরও পড়ুন: বিশ্বকাপে ম্লান রাবাডা, দু’ প্লেসি দায়ী করলেন আইপিএল-কে

আরও পড়ুন: ভারতকে বিশ্বকাপ এনে দিতে পারে বুমরা, বলছেন বিশ্বজয়ী ক্লার্ক

ওল্ড ট্র্যাফোর্ডে প্রথমে ব্যাট করতে নেমে ভারত করেছিল ২৬২ রান। যশপাল শর্মা ১২০ বলে ৮৯ রানের ইনিংস খেলেছিলেন। রান তাড়া করতে নেমে ওয়েস্ট ইন্ডিজ থেমে যায় ২২৮ রানে। রজার বিনি ও রবি শাস্ত্রী তিনটি করে উইকেট তুলে নিয়ে ক্যারিবিয়ানদের ব্যাটিং লাইন আপ ভেঙে দিয়েছিলেন। শাস্ত্রী বলছেন, ‘‘ প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে হারানোর পরে আমাদের বিশ্বাস আগের থেকে বেড়ে গিয়েছিল। ওয়েস্ট ইন্ডিজকে যদি হারানো যায়, তা হলে অন্য দলগুলোকে কেন হারানো যাবে না! তার পর আমাদের আর থামানো যায়নি। খুব ভাল লাগছে সেই ওল্ড ট্র্যাফোর্ডেই আবার ফিরে এসেছি।’’

চলতি বিশ্বকাপে ভারতের পরের ম্যাচ ক্যারিবিয়ানদের বিরুদ্ধে। ভেন্যু সেই ওল্ড ট্র্যাফোর্ড। ৩৬ বছর আগে যে মাঠ থেকে শুরু হয়েছিল স্বপ্নের দৌড়।

ম্যাচের
Live
স্কোর