Advertisement
০৪ মে ২০২৪
ICC World Cup 2019

প্রায় নিশ্চিত সেমিফাইনাল, রুটদের বিরুদ্ধে দলে এই পরিবর্তনগুলি করতেই পারেন কোহালি

সেমিফাইনালের আগে ভারত অধিনায়ক বিরাট কোহালি দলে পরিবর্তন আনতে পারেন।

উইনিং কম্বিনেশন কি ভাঙবেন কোহালি? ছবি: রয়টার্স।

উইনিং কম্বিনেশন কি ভাঙবেন কোহালি? ছবি: রয়টার্স।

সংবাদ সংস্থা
এজবাস্টন শেষ আপডেট: ২৯ জুন ২০১৯ ১৫:১২
Share: Save:

ওয়েস্ট ইন্ডিজকে মাটি ধরিয়ে বিশ্বকাপ সেমিফাইনালের আরও কাছাকাছি ভারত। আর একটি ম্যাচ জিতলেই কোহালি ব্রিগেড শেষ চারের পাসপোর্ট নিশ্চিত করে ফেলবে। এরকম পরিস্থিতিতে রবিবার এজবাস্টনে কোহালিদের সামনে ইংল্যান্ড।

বিশ্বকাপের বল গড়ানোর আগে এই ইংল্যান্ডকেই ফেভারিট ধরা হচ্ছিল। কিন্তু, পরপর ম্যাচ হেরে শেষ চারে পৌঁছনোর রাস্তা কঠিন হয়ে গিয়েছে ইংল্যান্ডের কাছে। অন্য দিকে, মেগা টুর্নামেন্টে এখনও পর্যন্ত অপরাজিত ভারত। শেষ চারে পৌঁছনোর অঙ্কও বেশ সহজ। ফলে ইংল্যান্ডের বিরুদ্ধে কোহালি দলে গোটা দু’য়েক পরিবর্তন আনতেই পারেন। দেখে নিতে পারেন ঋষভ পন্থ, দীনেশ কার্তিক বা রবীন্দ্র জাদেজা ছন্দে রয়েছেন কি না।

শিখর ধওয়ন চোট পাওয়ার পরেই যুদ্ধকালীন তৎপরতায় দেশ থেকে উড়িয়ে আনা হয়েছিল পন্থকে। ইংল্যান্ডের জলহাওয়ার সঙ্গে এত দিনে মানিয়েও নিয়েছেন বাঁ হাতি উইকেটকিপার- ব্যাটসম্যান। কিন্তু বিজয় শঙ্করকে সুযোগ দেওয়ায় পন্থ প্রথম একাদশে জায়গা পাচ্ছেন না। শঙ্করও নিজের নামের প্রতি সুবিচার করতে পারছেন না। অত্যন্ত গুরুত্বপূর্ণ পজিশনে ব্যাট করতে নামছেন বিজয়। পাকিস্তান, আফগানিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে মিডল অর্ডারে ব্যাট করার সুযোগ পেয়েছিলেন তামিলনাড়ুর অলরাউন্ডার। কিন্তু, তিনটি ম্যাচেই তাঁর ব্যাট তেমন ভাবে কথা বলেনি। পাকিস্তানের বিরুদ্ধে অপরাজিত ১৫, আফগান ও ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তিনি করেন যথাক্রমে ২৯ ও ১৪।

আরও পড়ুন: কঠিন সময় শিখিয়েছে অনেক কিছু, বলছেন শামি

আরও পড়ুন: দ্বিধাবিভক্ত ইংল্যান্ড শিবির, বেয়ারস্টোর মন্তব্য ঘিরে উত্তাল ইংল্যান্ড

ব্যাটের পাশাপাশি বলও করতে পারেন শঙ্কর। নির্বাচকরা বিশ্বকাপের চূড়ান্ত দল ঘোষণার সময়ে বলেছিলেন, ‘‘ক্রিকেটের তিনটি বিভাগেই ভাল শঙ্কর।” সেই কারণেই তাঁকে বিশ্বকাপের বিমানে ওঠার টিকিট দেওয়া হয়েছিল। কিন্তু, টুর্নামেন্টে শঙ্কর ব্যাট হাতে বড় রান করতে পারছেন না। তিনি দ্রুত ফিরে যাওয়ায় মিডল অর্ডার আরও বেআব্রু হয়ে পড়ছে। যেহেতু ভারতের টেল এন্ডারদের ব্যাটিংয়ের হাত ভাল নয়, তাই ধোনিকে মন্থর ব্যাটিং করতে দেখা যাচ্ছে। ক্রিজে দাঁত কামড়ে পড়ে থাকছেন ভারতের প্রাক্তন অধিনায়ক। শঙ্কর মিডল অর্ডারকে ভরসা দিতে পারছেন না। বল হাতেও তিনি পরীক্ষিত নন। ভুবনেশ্বর কুমার পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচে চোট পাওয়ায় স্টপ গ্যাপ হিসেবে বল করেছিলেন শঙ্কর। তার পরে থেকে তাঁকে আর বল দেননি কোহালি। বল দিলেও শঙ্কর কার্যকর হতেন কি না, তা বলা মুশকিল। কারণ শঙ্করের বলের গতি বেশি নয়। তা ছাড়া ইংল্যান্ডের উইকেট এখন উপমহাদেশের মতোই। বল খুব একটা নড়ছে না। আর বল মুভমেন্ট না হলে বিজয় শঙ্কর বিপক্ষের ব্যাটসম্যানদের সমস্যায় ফেলতে পারবেন না বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। কোহালির হাতে রয়েছেন বিস্ফোরক ব্যাটসম্যান পন্থ। তাঁকে সুযোগ দেওয়া যেতেই পারে ইংল্যান্ডের বিরুদ্ধে।

মিডল অর্ডারে কেদার যাদবের জায়গায় দীনেশ কার্তিককেও দেখে নিতে পারেন কোহালি। আফগান ও ক্যারিবিয়ানদের বিরুদ্ধে কেদার যাদব নির্ভরতা দিতে পারেননি ভারতকে। কার্তিক অভিজ্ঞ ব্যাট। অভিজ্ঞতার জন্যই দীনেশ কার্তিককে দলে রেখেছিলেন নির্বাচকরা। তা ছাড়া নিদাহাস ট্রফিতে কার্তিকের সেই মারমুখী ইনিংস কে ভুলতে পারে! ইংল্যান্ডের বিরুদ্ধে রবিবার কেদার যাদবকে বিশ্রামে পাঠিয়ে কার্তিককে দেখে নিতেই পারে টিম ম্যানেজমেন্ট। কারণ সেমিফাইনালে আর পরীক্ষা নিরীক্ষা করার সুযোগ থাকবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE