Advertisement
২৬ এপ্রিল ২০২৪
ICC T20 World Cup

কুড়ির বিশ্বকাপ ভারতে চান সানি

ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যে দু’টি টি-টোয়েন্টি বিশ্বকাপ বদলাবদলি করার প্রস্তাব দিয়েছেন গাওস্কর।

অভিনব: করোনার জন্য বিকল্প পথের প্রস্তাব গাওস্করের। ফাইল চিত্র

অভিনব: করোনার জন্য বিকল্প পথের প্রস্তাব গাওস্করের। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২২ এপ্রিল ২০২০ ০৫:৪৮
Share: Save:

টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজনের ব্যাপারে অভিনব প্রস্তাব দিলেন প্রাক্তন ভারত অধিনায়ক সুনীল গাওস্কর। জানালেন, চলতি বছর ও তার পরের বছর দু’টি টি-টোয়েন্টি বিশ্বকাপ অনুষ্ঠিত হওয়ার কথা। যার মধ্যে প্রথমটি হওয়ার কথা অস্ট্রেলিয়ায় এ বছরের ১৮ অক্টোবর থেকে ১৫ নভেম্বর পর্যন্ত। তার পরে ২০২১ সালে পরের টি-টোয়েন্টি বিশ্বকাপ হওয়ার কথা ভারতে।

ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যে দু’টি টি-টোয়েন্টি বিশ্বকাপ বদলাবদলি করার প্রস্তাব দিয়েছেন গাওস্কর। যদিও সেই প্রস্তাব কার্যকর করার জন্য ভারতে এই মারণ ভাইরাসের সংক্রমণের প্রকোপ নীচের দিকে নামতে হবে সবার আগে। বিশ্বজুড়ে করোনাভাইরাসের সংক্রমণে গোটা দুনিয়ায় খেলার বিভিন্ন প্রতিযোগিতা বন্ধ রয়েছে। সংবাদ সংস্থার খবর, গাওস্কর এ দিন একটি চ্যানেলে বলেছেন, ‍‘‍‘অস্ট্রেলিয়া তাদের দেশে বিদেশি নাগরিকদের প্রবেশ নিষিদ্ধ করেছে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। আর টি-টোয়েন্টি বিশ্বকাপ অনুষ্ঠিত হওয়ার কথা অক্টোবর মাসের মাঝামাঝি। ফলে এই স্বল্প সময়ের মধ্যে বিশ্বকাপের মতো বড় ক্রিকেট প্রতিযোগিতা আয়োজন করা কঠিন হয়ে দাঁড়াবে অস্ট্রেলিয়ায়।’’ কিংবদন্তি ভারতীয় ওপেনার যোগ করেন, ‍‘‍‘আগামী বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ ভারতে অনুষ্ঠিত হওয়ার কথা। যদি কয়েক মাস পরে ভারতে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে চলে আসে এবং সংক্রমণের ভয় দূর হয়, তা হলে ভারত ও অস্ট্রেলিয়া নিজেদের মধ্যে চুক্তি করে, টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজনের অধিকার বদলাবদলি করে নিতেই পারে।’’ গাওস্কর আরও বলেন,‍ ‘‍‘সে ক্ষেত্রে ভারত চলতি বছরে অক্টোবরের মাঝামাঝি থেকে নভেম্বরের মাঝামাঝি সময়ে যে টি-টোয়েন্টি বিশ্বকাপ অস্ট্রেলিয়ায় হওয়ার কথা ছিল তা আয়োজন করতে পারে। আর আগামী বছর যে টি-টোয়েন্টি বিশ্বকাপ ভারতে হওয়ার কথা, তা আয়োজন করতে পারে অস্ট্রেলিয়া।’’ করোনা-অতিমারির জেরে থমকে গিয়েছে আইপিএলও। এ দিন সে ব্যাপারেও মন্তব্য করেন গাওস্কর। তাঁর কথায়, ‍‘‍‘যদি ভারত ও অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি বিশ্বকাপ নিজেদের মধ্যে বদলাবদলি করে নেয়, সে ক্ষেত্রে টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে আইপিএল আয়োজন করাই যায়। এর ফলে ক্রিকেটাররাও প্রস্তুতি সেরে নিতে পারবে। তার পরে ডিসেম্বরে সংযুক্ত আরব আমিরশাহিতে অনুষ্ঠিত হবে এশিয়া কাপ।’’

যদিও করোনার জেরে উদ্ভূত পরিস্থিতিতে কেউ আইপিএল আয়োজনের সামান্যতম সম্ভাবনাও এখন পর্যন্ত দেখতে পাচ্ছেন না। ভারতে করোনা নিয়ে পরিস্থিতি রীতিমতো উদ্বেগজনক। অনেকের মতে, করোনা নিয়ে বরং অস্ট্রেলিয়া এই মুহূর্তে ভারতের চেয়ে অপেক্ষাকৃত নিরাপদ অবস্থায় রয়েছে। কারণ বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যার দিক থেকে দেশগুলির তালিকায় ভারত আছে ১৭ নম্বরে, অস্ট্রেলিয়া ৩৯-এ।

আরও পড়ুন: সচিন স্যরকে নকল করার চেষ্টা পৃথ্বীর

আরও পড়ুন: হেরে সতীর্থদের হত্যার হুমকি দেন ইব্রা, অভিযোগ সতীর্থের

(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন, feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE