Advertisement
২৫ এপ্রিল ২০২৪
World Cup Cricket

‘বিশ্বকাপ জেতার মতো বোলিং আক্রমণ রয়েছে ভারতের’

ভারতের তিনজন বোলার আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের একদিনের ফরম্যাটে সেরা দশের মধ্যে রয়েছেন। বেশ কিছুদিন ধরেই পেসার জশপ্রীত বুমরা ধরে রেখেছেন পয়লা নম্বর জায়গা। চায়নাম্যান কুলদীপ যাদব আছেন ছয় নম্বরে। লেগস্পিনার যুজবেন্দ্র চহাল আছেন আটে।

পেস ও স্পিনের সঠিক ভারসাম্য দলে রয়েছে বলে মনে করছেন বোলিং কোচ ভরত অরুণ। ছবি টুইটারের সৌজন্যে।

পেস ও স্পিনের সঠিক ভারসাম্য দলে রয়েছে বলে মনে করছেন বোলিং কোচ ভরত অরুণ। ছবি টুইটারের সৌজন্যে।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৮ মার্চ ২০১৯ ১১:৩১
Share: Save:

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সদ্য ঘরের মাঠে টি-টোয়েন্টি ও একদিনের সিরিজে হেরেছে ভারত। বিশ্বকাপের আগে যা চিন্তায় রাখছে ক্রিকেটপ্রেমীদের। তবে একেবারেই অন্যরকম ভাবছেন জাতীয় দলের বোলিং কোচ ভরত অরুণ। কয়েক মাস পরের কাপ-যুদ্ধ জেতার ক্ষমতা ভারতীয় বোলিং আক্রমণের রয়েছে বলে জানিয়ে দিয়েছেন তিনি।

বিরাট কোহালির নেতৃত্বে এটাই ঘরের মাঠে ভারতের প্রথম দ্বিপাক্ষিক সিরিজে পরাজয়। ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি থেকে ধরলে যা একদিনের সিরিজে ভারতের দ্বিতীয় হার। তার উপর ভারত একসময় প্রথম দুই একদিনের ম্যাচ জিতে সিরিজ দখলের অবস্থায় ছিল। সেখান থেকে টানা তিন ম্যাচে পরাজয় বলেই উদ্বেগ বাড়ছে। এবং প্রশ্নের মুখে পড়ছে ভারতের ব্যাটিং-বোলিং-ফিল্ডিং।

আইপিএল নিয়ে খেলুন কুইজ

তবে ভারতের তিনজন বোলার আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের একদিনের ফরম্যাটে সেরা দশের মধ্যে রয়েছেন। বেশ কিছুদিন ধরেই পেসার জশপ্রীত বুমরা ধরে রেখেছেন পয়লা নম্বর জায়গা। চায়নাম্যান কুলদীপ যাদব আছেন ছয় নম্বরে। লেগস্পিনার যুজবেন্দ্র চহাল আছেন আটে। আর বর্ষীয়ান পেসার ভুবনেশ্বর কুমার বেশ কিছুদিন চোট ও ফর্মজনিত কারণে জাতীয় দলের বাইরে থাকলেও রয়েছেন ১৬ নম্বরে।

আরও পড়ুন: শরীর বুঝে খেলতে হবে আইপিএল, বলছেন বিরাট​

আরও পড়ুন: ভাগ্যকে ধন্যবাদ দিচ্ছেন তামিমরা​

জাতীয় দলের বোলিং কোচ ভরত অরুণ তাই আস্থা রাখছেন দলের বোলিং আক্রমণের উপর। তিনি বলেছেন, “ইংল্যান্ডে বিশ্বকাপ জেতার মতো বোলিং রয়েছে আমাদের। আমাদের সঠিক ধরনের পেসার, রিস্ট স্পিনার, ফিঙ্গার স্পিনার ও সাপোর্ট বোলাররা রয়েছে। বুমরা আর ভুবনেশ্বর যেমন বিশ্ব ক্রিকেটে ওয়ানডে ফরম্যাটের সেরা দুই বোলার। আর মহম্মদ শামির যা গতি ও মুভমেন্ট, তাতে ও জেতানোর ক্ষমতা ধরে দলকে। বিপক্ষকে ভয় পাওয়ানোর মতো পেস আক্রমণ রয়েছে আমাদের। আর তাকে সাহায্য করার জন্য উপযুক্ত স্পিন আক্রমণও রয়েছে।” এই বোলিং আক্রমণ বিশ্বকাপ অভিযানে ভরসা দিচ্ছে তাঁকে।

গত কয়েক বছর ধরেই বুমরা রয়েছেন দুরন্ত ছন্দে। নিয়মিত উইকেটও নিচ্ছেন। ফর্মে ফিরেছেন মহম্মদ শামিও। নিউজিল্যান্ডে একদিনের সিরিজে তিনিই ভারতের হয়ে সবচেয়ে বেশি উইকেট নিয়েছিলেন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সদ্যসমাপ্ত সিরিজে তাঁর ফিটনেসের প্রশংসা করেছিলেন অধিনায়ক বিরাট কোহালিও। ভুবিও রয়েছেন ছন্দে। তবে কুলদীপ-চহালের পারফরম্যান্স সামান্য উদ্বেগ আনছেই।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE