Advertisement
১৯ এপ্রিল ২০২৪
দুই শিবিরেই আইপিএল নিলামের ছায়া

বিশাখাপত্তনমে আজ তাজ রক্ষার অগ্নিপরীক্ষা ভারতের

এ রকম গুরুত্বপূর্ণ ম্যাচের আগেও দুই শিবিরেই ভেসে উঠছে আইপিএল এবং আইপিএল নিলামের ছায়া। যে নিলাম কলকাতায় হতে চলেছে ম্যাচের পরের দিন, অর্থাৎ বৃহস্পতিবার। 

 আলোচনা: হেড কোচ রবি শাস্ত্রীর ক্লাসে ঋষভ। মঙ্গলবার। পিটিআই

আলোচনা: হেড কোচ রবি শাস্ত্রীর ক্লাসে ঋষভ। মঙ্গলবার। পিটিআই

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০১৯ ০৪:৩২
Share: Save:

ওয়ান ডে সিরিজে টিকে থাকতে গেলে আজ, বুধবার, বিশাখাপত্তনমের দ্বিতীয় ম্যাচ জিততেই হবে ভারতকে। না হলে ঘরের মাঠে পরপর দুটো ওয়ান ডে সিরিজে হারতে হবে তাদের। যা ঘটেছিল ১৫ বছর আগে। এই বছরের শুরুতে অস্ট্রেলিয়ার কাছে ওয়ান ডে সিরিজ হেরেছিল ভারত। বুধবার ওয়েস্ট ইন্ডিজের কাছে হারলেই খোয়াবে আরও একটা সিরিজ।

এ রকম গুরুত্বপূর্ণ ম্যাচের আগেও দুই শিবিরেই ভেসে উঠছে আইপিএল এবং আইপিএল নিলামের ছায়া। যে নিলাম কলকাতায় হতে চলেছে ম্যাচের পরের দিন, অর্থাৎ বৃহস্পতিবার।

এ দিন বিশাখাপত্তনমে সাংবাদিক বৈঠকে এসে ভারতীয় পেস আক্রমণের নতুন মুখ দীপক চাহার বলেছেন, ভারতীয় দলের জার্সি পাওয়ার জন্য আইপিএল একটা সহজ রাস্তা। চাহার বলেছেন, ‘‘আমি যখন গতি বাড়ানোর জন্য অ্যাকশন কিছুটা বদলে ফেলি, তখন রাজ্য দলে জায়গা পেতে সমস্যা হচ্ছিল। ওই সময় মনে হচ্ছিল, ভারতীয় দলের ঢোকার রাস্তাটা ক্রমশ কঠিন হয়ে যাচ্ছে। তখন যদি আমাকে প্রথম শ্রেণির ক্রিকেট খেলে ভারতীয় দলে ঢুকতে হত, তা হলে অনেক সময় লেগে যেত। রঞ্জি ট্রফি খেলতে হত, পুরো একটা মরসুম প্রথম শ্রেণির ম্যাচ খেলতে হত, দলীপ ট্রফি খেলতে হত। সব মিলিয়ে অনেক সময় লাগত। কিন্তু জানতাম, আইপিএলে ভাল কিছু করতে পারলে তাড়াতাড়ি ভারতীয় দলে খেলার সুযোগ এসে যাবে। কেরিয়ারের ওই সময় আমি সাদা বলের ক্রিকেটে মনযোগ দিই।’’ চাহারের অঙ্কে কোনও ভুল ছিল না। চেন্নাই সুপার কিংসের হয়ে আইপিএলে দুটো মরসুম ভাল বল করেই তিনি ভারতীয় দলে জায়গা করে নেন।

আরও পড়ুন: কুল-চাকে খেলিয়ে দেখা হোক

এটা যদি ভারতীয় শিবিরের ছবি হয়, তা হলে ওয়েস্ট ইন্ডিজ শিবিরেও সেই আইপিএলের ছায়া। আগের ম্যাচে সেঞ্চুরি পাওয়া ব্যাটসম্যান শেই হোপ এ দিন সাংবাদিকদের সামনে স্বীকার করেছেন, তাঁদের দলের কয়েক জন ক্রিকেটারের মাথায় অবশ্যই আইপিএল নিলামের ব্যাপারটা মাথায় থাকবে। হোপ বলেছেন, ‘‘আমাদের দলের কারও, কারও মাথায় যে আইপিএলের নিলামের ব্যাপারটা থাকবে, সেটা বলেই দেওয়া যায়। তবে আমরা এখন একটা সিরিজ খেলছি। সেটা জেতাই আমাদের প্রধান লক্ষ্য হওয়া উচিত।’’

হোপ সামনে আরও একটা লক্ষ্য নিয়ে এই সিরিজটা খেলছেন। বিরাট কোহালি এবং রোহিত শর্মাকে টপকে যাওয়ার লক্ষ্য। এই বছরের ওয়ান ডে ক্রিকেটে রান সংগ্রাহকের তালিকায় এক নম্বরে আছেন কোহালি (১২৯২), দুইয়ে রোহিত (১২৬৮)। হোপের সংগ্রহ ১২২৫। এই নিয়ে প্রশ্ন করা তিনি হেসে বলেন, ‘‘আমাদের বোলারদের বলব, ওদের একটু তাড়াতাড়ি ফিরিয়ে দিতে। তা হলে আমার সামনে সুযোগ থাকবে ওদের টপকে যাওয়ার। তালিকায় এক নম্বরে উঠতে পারলে অবশ্যই ভাল লাগবে।’’

আরও পড়ুন: বুমরার গতিতে অস্বস্তিতে পন্থরা

তবে হোপদের থামানোর জন্য তৈরি হচ্ছেন চাহারও। তাঁর তূণে দুটো নতুন অস্ত্র যোগ করেছেন এই পেসার। যে কারণে এখন সাদা বলের ক্রিকেটে আরও আত্মবিশ্বাসী হয়ে উঠেছেন সিএসকে-র এই পেসার। চাহার বলেছেন, ‘‘আমার হাতে একটা ভাল স্লোয়ার বাউন্সার আছে। তা ছাড়া আমি ইয়র্কারটা নিখুঁত করার জন্য খাটছি। এখন আমি বিশ্বাস করি, আমাকে দুটো ছয় মারলেও আমি একটা ইয়র্কার ঠিক করে দেব।’’ আইপিএলে চেন্নাইয়ের মাঠে বল করে করে যে তিনি সীমিত ওভারের ক্রিকেটের জন্য তৈরি হতে পেরেছেন, তা জানিয়েছেন চাহার। এই পেসার আরও বলছেন, ‘‘আগের ম্যাচে আমরা, বোলাররা কিছু ভুল করেছিলাম। আশা করছি, কাল আর সেই ভুলগুলো করব না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

cricket West Indies India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE