Advertisement
২০ এপ্রিল ২০২৪

পাকিস্তানকে আসতে না দিয়ে চাপে ভারত

বিশ্বকাপ শুটিংয়ে ২৫ মিটার র‌্যাপিড ফায়ার পিস্তল থেকে ভারতের প্রাপ্য দুটি কোটাও প্রত্যাহার করা হয়েছে। তবে ভারতের কাছে বড় ধাক্কা অলিম্পিক্সের মতো প্রতিযোগিতা আয়োজনের সুযোগ হারানোর সম্ভাবনা।

প্রত্যয়ী:  প্রস্তুতির ফাঁকে ফুরফুরে মেহুলি (মাঝখানে)। টুইটার

প্রত্যয়ী: প্রস্তুতির ফাঁকে ফুরফুরে মেহুলি (মাঝখানে)। টুইটার

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০১৯ ০৪:৪২
Share: Save:

কাশ্মীরে জওয়ানদের মৃত্যুর পরিপ্রেক্ষিতে শুটিং বিশ্বকাপের জন্য পাকিস্তানের প্রতিযোগীদের ভিসা দেয়নি ভারত। ঘটনায় ক্ষুণ্ণ আন্তর্জাতিক অলিম্পিক্স সংস্থা (আইওসি)। তাই অলিম্পিক্সের মতো প্রতিযোগিতা আয়োজনের সুযোগ হারাতে পারে ভারত। আইওসি আপাতত এই ধরনের বিষয় নিয়ে ভারতের সঙ্গে আলোচনাই করবে না।

এখানেই শেষ নয়। বিশ্বকাপ শুটিংয়ে ২৫ মিটার র‌্যাপিড ফায়ার পিস্তল থেকে ভারতের প্রাপ্য দুটি কোটাও প্রত্যাহার করা হয়েছে। তবে ভারতের কাছে বড় ধাক্কা অলিম্পিক্সের মতো প্রতিযোগিতা আয়োজনের সুযোগ হারানোর সম্ভাবনা। প্রসঙ্গত, ভারত যুব অলিম্পিক্স (২০২৬), গ্রীষ্মকালীন অলিম্পিক্স (২০৩২) ও এশিয়ান গেমসের (২০৩০) আয়োজন করতে আগ্রহী।

আইওসি-র তরফ থেকে বলা হয়েছে, ‘‘ভারত সরকারকে প্রতিটি দেশকে অংশগ্রহণের ব্যাপারে নিশ্চয়তা এবং অলিম্পিক্স সনদের নিয়ম পালনের ব্যাপারে সম্মতি দিতে হবে। কিন্তু পরিস্থিতি (শুটিং বিশ্বকাপের ভিসা দেওয়া নিয়ে) যা, তাতে ভারত আইওসি-র বৈষম্য বিরোধী নীতি লঙ্ঘন করেছে। যে কারণে ভারতের সঙ্গে আন্তর্জাতিক প্রতিযোগিতার আয়োজন সংক্রান্ত সমস্ত ধরনের আলোচনা স্থগিত রাখা হচ্ছে।’’ আইওসি একই সঙ্গে খেলার অন্য আন্তর্জাতিক সংস্থাগুলিকেও ভারতকে কোনও প্রতিযোগিতার দায়িত্ব দিতে নিষেধ করেছে। তাদের বক্তব্য, সবাইকে অংশ নিতে দেওয়ার ব্যাপারে নিশ্চয়তা দিলেই একমাত্র ভারতকে দায়িত্ব দেওয়া যেতে পারে।

আইওসি-র বিবৃতির প্রতিক্রিয়ায় ভারতীয় অলিম্পিক্স সংস্থার মহাসচিব রাজীব মেহতা বলেছেন, ‘‘আমরা চেষ্টা করেছিলাম। কিন্তু বিষয়টি শেষ পর্যন্ত আমাদের সরকারের হাতে ছিল। সন্দেহ নেই এ ধরনের পরিস্থিতি ভারতীয় খেলাধুলোর জন্য ভয়ঙ্কর।’’ রাজীব মনে করেন, আগামী দিনে ভারতীয়দের বিদেশে খেলতে যাওয়া নিয়েও সমস্যা তৈরি হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Shooting World Cup IOC India Pakistan Visa
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE