Advertisement
২৫ এপ্রিল ২০২৪
ইনিংসে জয়ের পরে ড্রেসিংরুমে ধোনি

আমাদের ব্যাটিং ঠিক ফেরারির মতো: শাস্ত্রী

ঘরের মাঠে এই নিয়ে ১১ সিরিজ জয় হয়ে গেল ভারতের। যা বিশ্বরেকর্ড। এই সিরিজে দুটো টেস্ট জয় এসেছে ইনিংসে। অবিশ্বাস্য এই ধারাবাহিকতার কারণ কী?

চ্যাম্পিয়ন: মধ্যমণি কোহালি। দক্ষিণ আফ্রিকাকে ৩-০ ওড়ানোর পরে ট্রফি নিয়ে ভারতীয় দল। মঙ্গলবার। পিটিআই

চ্যাম্পিয়ন: মধ্যমণি কোহালি। দক্ষিণ আফ্রিকাকে ৩-০ ওড়ানোর পরে ট্রফি নিয়ে ভারতীয় দল। মঙ্গলবার। পিটিআই

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০১৯ ০৪:৩০
Share: Save:

মঙ্গলবার সকালে মাত্র দু’ওভার। আর ওই দু’ওভারের মধ্যেই শেষ দক্ষিণ আফ্রিকার যাবতীয় প্রতিরোধ। বাঁ-হাতি স্পিনার শাহবাজ নাদিম শেষ দু’উইকেট তুলে নিয়ে দক্ষিণ আফ্রিকার ইনিংস শেষ করে দিলেন ১৩৩ রানে। চোট সারিয়ে ফিরে এসে ঋদ্ধিমান সাহা একটি ক্যাচও ধরেন। দক্ষিণ আফ্রিকাকে এক ইনিংস ও ২০২ রানে হারিয়ে ৩-০ ফলে সিরিজ জিতে নিল বিরাট কোহালির ভারত। একই সঙ্গে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ২৪০ পয়েন্ট পেয়ে আপাতত বাকিদের ধরাছোঁয়ার বাইরে কোহালির দল।

ঘরের মাঠে এই নিয়ে ১১ সিরিজ জয় হয়ে গেল ভারতের। যা বিশ্বরেকর্ড। এই সিরিজে দুটো টেস্ট জয় এসেছে ইনিংসে। অবিশ্বাস্য এই ধারাবাহিকতার কারণ কী? ম্যাচের পরে সাংবাদিক বৈঠকে এসে কোহালির জবাব, ‘‘আমরা যদি সৎ ভাবে পরিশ্রম করে যাই, তা হলে ফল ঠিকই পাওয়া যাবে। আমরা সব সময় বিশ্বের সেরা টেস্ট দল হতে চেয়েছি।’’

ম্যাচ এবং সিরিজ সেরা রোহিত শর্মার প্রশংসাও শোনা গিয়েছে ভারতীয় অধিনায়ক এবং কোচের মুখে। কোহালি যেমন বলেছেন, ‘‘দুরন্ত খেলেছে রোহিত। টেস্ট ওপেনার হিসেবে জীবনের প্রথম সিরিজেই উৎকণ্ঠা আর চাপ কাটিয়ে অসাধারণ খেলল। সিরিজ সেরাও নির্বাচিত হল। এর জন্য পুরো কৃতিত্বটা ওর।’’ হেড কোচ রবি শাস্ত্রীর মন্তব্য, ‘‘এই সিরিজে অসাধারণ অবদান রাখল রোহিত। পরিস্থিতি যতই কঠিন হোক না কেন, ও মাথা ঠান্ডা রাখতে পারে।’’ শাস্ত্রী আরও বলেন, ‘‘এক বার ২০টা উইকেট বোলাররা পেলে, বাকি কাজটা ব্যাটসম্যানদের। ওরা ছন্দে থাকলে ফেরারি গাড়ির মতো ছোটে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cricket India South Africa Ravi Shastri
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE