Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Bhuvneshwar Kumar

টেস্ট সিরিজে পুরো ফিট ছিলাম না! বললেন ভুবনেশ্বর কুমার

সিডনিতে ভারত-অস্ট্রেলিয়া একদিনের সিরিজের প্রথম ম্যাচে ভুবিকে স্লগ ওভারে নির্ভরযোগ্য দেখায়নি। তার জন্য ম্যাচ অনুশীলনের অভাবকে দেখিয়েছেন ভুবনেশ্বর কুমার।

প্রচারমাধ্যমের মুখোমুখি ভুবি। সোমবার অ্যাডিলেডে। ছবি টুইটারের সৌজন্যে।

প্রচারমাধ্যমের মুখোমুখি ভুবি। সোমবার অ্যাডিলেডে। ছবি টুইটারের সৌজন্যে।

নিজস্ব প্রতিবেদন
অ্যাডিলেড শেষ আপডেট: ১৪ জানুয়ারি ২০১৯ ১৬:০৭
Share: Save:

দীর্ঘসময়ে কোনও আন্তর্জাতিক ম্যাচ খেলেননি। আর ম্যাচ প্র্যাকটিসের সেই অভাবই ছাপ ফেলেছে বোলিংয়ের ছন্দে। সিডনিতে প্রথম ওয়ানডে ম্যাচে দশ ওভারে ৬৬ রান দিয়েছেন তিনি। ফলে প্রশ্ন উঠছে তাঁর কার্যকারিতা নিয়ে। ভুবনেশ্বর কুমার অবশ্য সেই জল্পনার মধ্যেই নতুন বিতর্কের জন্ম দিলেন ফিটনেস নিয়ে মন্তব্যে।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চার টেস্টের স্কোয়াডে থাকলেও কোনও ম্যাচে খেলেননি তিনি। তখন পুরো ফিট ছিলেন না, সেটাই বলতে চেয়েছেন ভুবি। তাঁর কথায় “দেখুন, আমি সুস্থই ছিলাম। কিন্তু নিজেকে ১০০ শতাংশ ফিট বলছি না। টেস্ট হল পাঁচ দিনের ব্যাপার। টানা পাঁচ দিন ধরে খেলার অবস্থায় ছিলাম কিনা সন্দেহ ছিল নিজেরই। ভালো দিক হল যে আমাদের এমন বোলাররা ছিল যারা ফিট ছিল। ফলে আমি ১০০ শতাংশ ফিট হওয়ার সময় পেয়েছিলাম।” ভুবির এই বক্তব্য নিশ্চিত ভাবেই বিতর্ক আনছে। কারণ, টেস্ট সিরিজের সময় তিনি পুরো ফিট ছিলেন না বলে জানিয়েছেন। এর আগে টেস্ট সিরিজে রবীন্দ্র জাডেজার ফিটনেস নিয়েও তৈরি হয়েছিল বিতর্ক।

সিডনিতে ভারত-অস্ট্রেলিয়া একদিনের সিরিজের প্রথম ম্যাচে ভুবিকে স্লগ ওভারে নির্ভরযোগ্য দেখায়নি। ডানহাতি পেসারের সাফাই, “নিয়মিত না খেলা প্রভাব ফেলেছে বোলিংয়ের ছন্দে। বোলিংয়ের ক্ষেত্রে ম্যাচে বল করার তাৎপর্যই আলাদা। ছন্দে থাকার জন্য নেটে আমি প্রচুর খাটাখাটনি করি। কিন্তু তার সঙ্গে ম্যাচে বল করার কোনও তুলনা হয় না। সিডনিতে দারুণ বল করিনি যেমন, তেমনই জঘন্য বলও করিনি। যত ম্যাচ খেলব, বোলিংয়ে তত উন্নতি হবে।”

আরও পড়ুন: অ্যাডিলেডে ৩৭ ডিগ্রি তাপমাত্রায় অনুশীলন কোহালিদের, দেখুন ভিডিয়ো​

আরও পড়ুন: বিগ ব্যাশে গুণতে ভুল আম্পায়ারের, ওভারের সপ্তম বলে আউট মাইকেল ক্লিঙ্গার!

অস্ট্রেলিয়ায় মাসখানেক দলের সঙ্গে কাটিয়েছেন ভুবি। কিন্তু এই সময়ে ম্যাচে নামেননি। কী করে কাটল এই এক মাস? ভুবি বলেছেন, “ছন্দে থাকতে সবকিছু করেছি। একদিনের ম্যাচে বল করছি ভেবে নেটে খাটাখাটনি করিনি। যে কোনও টেস্টে নামানো হতে পারে, এটা ভেবেই বল করেছি নেটে। স্বাভাবিক বোলিংই করে গিয়েছি। বেশি সংখ্যাক ওভার করায় নজর ছিল। চার ওভার দিয়ে শুরু করলে ক্রমশ তা আট-দশ ওভারে নিয়ে গিয়েছি। যাতে কোনও চোট না লাগে, সতর্ক থেকেছি।”

অ্যাডিলেডে মঙ্গলবার ভারত-অস্ট্রেলিয়া একদিনের সিরিজের দ্বিতীয় ম্যাচ। সিরিজে সমতা ফেরানোর জন্য মরিয়া বিরাট কোহালির দল। তবে তার জন্য বল হাতে কৃপণ থাকতে হবে ভুবিকে। তাঁকে ফিরতে হবে পুরনো ছন্দে।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল ,টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE