Advertisement
২৮ এপ্রিল ২০২৪
India

টেস্ট চ্যাম্পিয়নশিপ: কোহালিদের লড়াই শুরু শীর্ষস্থানে ওঠার

কোভিডের জন্য একের পর এক সিরিজ বাতিল হয়ে যাওয়ার পর আইসিসি এখন ঠিক করেছে পয়েন্টের ভিত্তিতে নয়, জয়ের শতকরা হারের (পিসিটি) ভিত্তিতে দলগুলির অবস্থান ঠিক করবে।

বিরাট কোহালি।

বিরাট কোহালি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০২০ ১৭:৫৪
Share: Save:

আইসিসি-র বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে শীর্যে ওঠার লড়াই জমে উঠেছে। লড়াইটা ভারত, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের মধ্যে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভাল খেললে বিরাট কোহালিদের শীর্ষে চলে যাওয়ার সুযোগ রয়েছে।

কোভিডের জন্য একের পর এক সিরিজ বাতিল হয়ে যাওয়ার পর আইসিসি এখন ঠিক করেছে পয়েন্টের ভিত্তিতে নয়, জয়ের শতকরা হারের (পিসিটি) ভিত্তিতে দলগুলির অবস্থান ঠিক করবে। সেই হিসেবে এখন শীর্ষে রয়েছে অস্ট্রেলিয়া। তাদের পিসিটি ০.৮২২। দ্বিতীয় স্থানে ভারত। তাদের পিসিটি ০.৭৫০। ভারতের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে নিউজিল্যান্ড। তাদের পিসিটি ০.৬২৫।

ওয়েস্ট ইন্ডিজকে দুই টেস্টের সিরিজে ২-০ হারানোর পর নিউজিল্যান্ড চতুর্থ স্থানে উঠে এসেছে। যদি কেন উইলিয়ামসনরা পাকিস্তানের বিরুদ্ধে আসন্ন সিরিজেও ২-০ ফলে জেতেন, তাহলে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজে ভারতকে যথেষ্ট ভাল খেলতে হবে।

আরও পড়ুন: পন্থ নয়, প্রথম এগারোয় ঋদ্ধি, আছেন পৃথ্বী, উমেশও, দল জানিয়ে দিল ভারত

পাকিস্তানের বিরুদ্ধে নিউজিল্যান্ড ২-০ জিতলে তাদের ৫ ম্যাচে ৪২০ পয়েন্ট হবে। সেক্ষেত্রে ভারতকে তাদের শেষ ৮টি টেস্টের মধ্যে হয় ৫টি জিততে হবে, নয়তো ৪টি জিততে হবে এবং ৩টি ড্র করতে হবে। ভারত ৪টি করে টেস্ট খেলবে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের বিরুদ্ধে।

অন্যদিকে অস্ট্রেলিয়া চেষ্টা করবে ভারতের বিরুদ্ধে সিরিজে ভাল খেলে শীর্ষ স্থান ধরে রাখতে। না হলে ২০২১ সালে সেরা দুই দলকে নিয়ে লর্ডসে যে ফাইনাল হবে, সেখানে কোহালিদের সঙ্গে উইলিয়ামসনদের লড়াই হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE