Advertisement
১০ জুন ২০২৪
প্রস্তুতি ম্যাচ কমে তিন দিনের

পিচ, আউটফিল্ড নিয়ে প্রতিবাদ ক্ষুব্ধ ভারতীয় শিবিরের

চেমসফোর্ডে মঙ্গলবার অনুশীলন করতে গিয়ে মাঠের পরিস্থিতি দেখে অনুশীলন থামিয়ে দিতে বাধ্য হন বিরাট কোহালিরা। তার পরেই ভারতীয়দের আপত্তিতে বুধবার থেকে শুরু চার দিনের প্রস্তুতি ম্যাচকেও তিন দিনের করে দেওয়া হয়েছে।

বিতর্কে: চেমসফোর্ডের মাঠে অনুশীলন ভারতীয় ক্রিকেটারদের। এখানেই প্রস্তুতি ম্যাচ দেওয়া হয়েছে। আউটফিল্ডের শোচনীয় অবস্থা ছবিতেও স্পষ্ট। ছবি: টুইটার।

বিতর্কে: চেমসফোর্ডের মাঠে অনুশীলন ভারতীয় ক্রিকেটারদের। এখানেই প্রস্তুতি ম্যাচ দেওয়া হয়েছে। আউটফিল্ডের শোচনীয় অবস্থা ছবিতেও স্পষ্ট। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৫ জুলাই ২০১৮ ০৪:০৬
Share: Save:

টেস্ট সিরিজ শুরুর আগেই লেগে গেল ভারত বনাম ইংল্যান্ডের ‘যুদ্ধ’। চেমসফোর্ডে মঙ্গলবার অনুশীলন করতে গিয়ে মাঠের পরিস্থিতি দেখে অনুশীলন থামিয়ে দিতে বাধ্য হন বিরাট কোহালিরা। তার পরেই ভারতীয়দের আপত্তিতে বুধবার থেকে শুরু চার দিনের প্রস্তুতি ম্যাচকেও তিন দিনের করে দেওয়া হয়েছে। তার জায়গায় কোহালিরা এক দিন আগে বার্মিংহামে পৌঁছে সেখানেই টেস্ট-প্রস্তুতি সারবেন।

১ অগস্ট থেকে প্রথম টেস্ট হবে বার্মিংহামেই। এসেক্সের বিরুদ্ধে এই প্রস্তুতি ম্যাচকে প্রথম শ্রেণির ম্যাচ হিসেবে দেখা হচ্ছিল না। দু’দলের সম্মতিক্রমে এগারো জনের বেশি ক্রিকেটারকে ব্যাট করানো যেতে পারে। ভারতীয় দলের লক্ষ্য ছিল, টেস্ট সিরিজ শুরুর আগে যত বেশি সম্ভব প্রস্তুতি সেরে নেওয়া যায় এই ম্যাচ থেকে। কিন্তু মাঠের পরিস্থিতি দেখে সেই ভাবনা ত্যাগ করতে হয়েছে তাঁদের। টেস্ট সিরিজ শুরুর সপ্তাহ খানেক আগে যা পরিস্থিতি, তা সামাল দেওয়ার জন্য দু’দেশের বোর্ডকে আসরে নামতে হলেও অবাক হওয়ার নেই।

মঙ্গলবার ভারতীয় দল চেমসফোর্ডের মাঠে অনুশীলন করতে নেমে দেখে, খুবই খারাপ অবস্থা পিচ এবং আউটফিল্ডের। টুইটারের ছবিতে পরিষ্কার দেখা যায়, মাঠের অনেক জায়গায় ঘাস নেই। পিচ সবুজ ঘাসে ভর্তি। টেস্ট সিরিজ শুরুর বাকি আর ছয় দিন। তার আগে এমন মাঠে অনুশীলন বা ম্যাচ খেলতে নামা মানেই চোট-আঘাতের ঝুঁকি নেওয়া।

খারাপ আউটফিল্ডেই প্রস্তুতি শুরু ভারতীয় দলের। ছবি: টুইটার।

মাঠের পরিস্থিতি দেখে উত্তেজিত রবি শাস্ত্রীকে দেখা যায় রাগত ভাবে কথা বলছেন স্থানীয় কর্মকর্তাদের সঙ্গে। বোলিং কোচ বি অরুণ ও ব্যাটিং কোচ সঞ্জয় বাঙ্গারও কথা বলেন কর্তাদের সঙ্গে। সংবাদসংস্থা পিটিআইয়ের রিপোর্ট অনুযায়ী, মাঠ কর্মীদের এক অভিজ্ঞ প্রতিনিধি জানিয়েছেন, ভারতীয়দের সমস্ত দাবি মেনে নেওয়া হয়েছে।

ভারতীয় শিবির আবার ফুঁসছে মাঠের পরিস্থিতি দেখে। টি-টোয়েন্টি এবং এক দিনের সিরিজের পরে এ দিনই কোহালিরা প্রথম নেমেছিলেন টেস্ট সিরিজের প্রস্তুতিতে। মাঠ দেখে কেউ পুরো দমে অনুশীলন করার সাহসই পাননি। ভারতীয়দের আরও ক্ষোভের কারণ প্র্যাক্টিস উইকেট। যা ছিল পুরো ন্যাড়া। সঠিক ভাবে প্রস্তুতি নিতে দরকার ম্যাচের মতো উইকেট। কিন্তু অতিথিদের জন্য সেই সৌজন্যটুকুও দেখানো হয়নি।

প্রতিবাদের পরে মাঠ কর্মীরা দু’টো পিচকেই একই ধরনের করে তোলার চেষ্টা করেন। এর পর ঘাসের পিচেই ভারতীয় ব্যাটসম্যানেরা বল ছুড়ে ব্যাটিং অনুশীলন করেন। স্পিনাররাও ঘাসের পিচে বল করেন। ভারতীয়রা কিন্তু গুরুত্ব দিয়েই প্রস্তুতি সারতে এসেছিলেন। কিন্তু মাঠের অবস্থার জন্য পুরো তীব্রতা চোখে পড়েনি অনুশীলনে।

এমন একটা এসেক্স দলের বিরুদ্ধে খেলছে, যারা খেলাচ্ছে না অ্যালেস্টেয়ার কুকের মতো প্রধান ক্রিকেটারকেই। আর যাই হোক, কোহালিরা ভাল ভাবে তৈরি হয়ে টেস্ট সিরিজ খেলতে নামুন, নিশ্চয়ই চাইছে না ইংল্যান্ড বোর্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cricket Virat Kohli India-England
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE