Advertisement
০৩ মে ২০২৪

আইপিএল নয় মাপকাঠি, বলে দিলেন রোহিত

আসন্ন বিশ্বকাপের জন্য ভারতের দল মোটামুটি ঠিক হয়েই রয়েছে। দু-একটি জায়গা ছাড়া। সেই জায়গায় কাকে সুযোগ দেওয়া হবে তা ইংল্যান্ডের পরিবেশের উপর নির্ভর করবে বলে মনে করেন রোহিত।

প্রত্যয়ী: বিশ্বকাপ দলে ওপেনার হিসেবে হয়তো রোহিত। ফাইল চিত্র।

প্রত্যয়ী: বিশ্বকাপ দলে ওপেনার হিসেবে হয়তো রোহিত। ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০১৯ ০৩:৩৩
Share: Save:

বিশ্বকাপে ভারতীয় দল বাছার ক্ষেত্রে গত চার বছরে ক্রিকেটারদের পারফরম্যান্স এবং ফর্মই বিচার্য হওয়া উচিত, চলতি আইপিএলে কে কেমন খেলছে তা নয়, মনে করছেন ভারতের সহ-অধিনায়ক রোহিত শর্মা।

‘‘জাতীয় নির্বাচকরা বিশ্বকাপের দল বাছার আগে আইপিএলের দিকেও নজর রাখছেন। যদিও আমার মনে হয় আইপিএলের পারফরম্যান্স দেখে দল বাছাই করাটা ঠিক হবে না। এক জন ক্রিকেটার পারফরম্যান্স এবং ছন্দের দিক থেকে ঠিক কোথায় রয়েছে, সেটা বিচার করার জন্য এর মধ্যে প্রচুর আন্তর্জাতিক ম্যাচ খেলা হয়েছে,’’ মুম্বইয়ে একটি অনুষ্ঠানে বলেন রোহিত। চলতি আইপিএল ১২ মে শেষ হওয়ার পরপরই শুরু হবে বিশ্বকাপ। নিউজ়িল্যান্ড ইতিমধ্যেই বিশ্বকাপের দল ঘোষণা করে দিয়েছে।

রোহিত আরও বলেছেন, ‘‘একটি ২০ ওভারের প্রতিযোগিতা দেখে ৫০ ওভারের প্রতিযোগিতার দল বাছা যায় না। এটা আমার ব্যক্তিগত মতামত। আইপিএল ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট। আর এখানে ক্রিকেটারদের ছন্দের উপরে অনেক কিছু নির্ভর করে। গত চার বছরে আমরা অনেক আন্তর্জাতিক ম্যাচ ও টি-টেয়েন্টি খেলেছি। বিশ্বকাপের দলে ঠিক কোন ক্রিকেটারদের চাই, সেটা বোঝার জন্য এই ম্যাচগুলোই যথেষ্ট।’’

তবে মুম্বই ইন্ডিয়ান্সের অধিনায়ক স্বীকার করে নিয়েছেন সামনে কোনও বড় প্রতিযোগিতা থাকলে আইপিএল তাঁর প্রস্তুতিতে সাহায্য করে। ‘‘প্রত্যেক বারই আইপিএলের পরে আমাদের সামনে বড় কোনও প্রতিযোগিতা থাকে। কোনও বড় টেস্ট সিরিজ বা বড় ওয়ান ডে সিরিজ। আইপিএল সেই সিরিজের প্রস্তুতিতে সাহায্য করে। ৩৫ বা ৪০ বছরের বেশি বয়সি ক্রিকেটারদের হয়তো আইপিএলের পরে বিশ্রাম প্রয়োজন। যশপ্রীতের (বুমরা) সঙ্গে আগের দিনই আমার কথা হচ্ছিল এই নিয়ে। ম্যাচ ফিট থাকতে হলে ওকে বাড়িতে থাকার চেয়ে অনেক বেশি মাঠে বোলিং করতে হবে। আমাকেও তেমনই ব্যাটসম্যান হিসেবে ব্যাটিং করতে হবে,’’ বলেন মুম্বই ইন্ডিয়ান্স অধিনায়ক।

আসন্ন বিশ্বকাপের জন্য ভারতের দল মোটামুটি ঠিক হয়েই রয়েছে। দু-একটি জায়গা ছাড়া। সেই জায়গায় কাকে সুযোগ দেওয়া হবে তা ইংল্যান্ডের পরিবেশের উপর নির্ভর করবে বলে মনে করেন রোহিত। ‘‘আমার মনে হয় বিশ্বকাপের দল প্রায় ঠিক হয়ে রয়েছে। কয়েকটা জায়গা ছাড়া। সেখানে কারা সুযোগ পাবে সেটা অধিনায়ক, কোচ এবং নির্বাচকরা কেমন দল নামাতে চাইছে তার উপর নির্ভর করবে। ইংল্যান্ডের পরিবেশের উপরও অনেকটা নির্ভর করবে এক জন অতিরিক্ত মিডল অর্ডর ব্যাটসম্যান, ওপেনার, পেসার না স্পিনার, কাকে খেলানো হবে।’’

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

সঙ্গে অধিনায়ক বিরাট কোহালি কী চাইছেন সেটাও খুব গুরুত্বপূর্ণ বলে মনে করেন রোহিত, ‘‘অধিনায়কের এ ক্ষেত্রে ভূমিকা কী সেটা আমি জানি। এই অতিরিক্ত ক্রিকেটার কাকে বাছা হবে সেই বিষয়ে অধিনায়ক কী চাইছে তা খুব গুরুত্বপূর্ণ। আমার মনে হয়, কেমন দল নিয়ে এগোতে হবে সেটা বিরাট এবং রবি শাস্ত্রীকে (ভারতীয় দলের প্রধান কোচ) সিদ্ধান্ত নিতে হবে।’’ ব্যাপারটা যে টিম ম্যানেজমেন্টের কাছে অনেকটা ফাটকা খেলার মতো, সেটাও মন্তব্য করেন রোহিত। ‘‘গত গ্রীষ্মে যখন আমরা ইংল্যান্ডে খেলতে গিয়েছিলাম, তখন ওখানকার আবহাওয়া খুব শুষ্ক ছিল। তবে বিশ্বকাপের সময়ও ওখানকার আবহাওয়া একই রকম থাকবে সেটা বলা যায় না। যদি একই থাকে তা হলে আমাদের এক জন অতিরিক্ত স্পিনার খেলানো উচিত, যদি না থাকে তা হলে হয়তো এক জন অতিরিক্ত পেসার খেলাতে হবে। আমি এটাও জানি ওখানকার পরিবেশ কেমন থাকবে সেটা না জানলেও আগামী কয়েক দিন বা সপ্তাহের মধ্যে আমাদের দল বেছে ফেলতে হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2019 Rohit Sharma
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE