• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

লিও মেসির একটাই স্কিল, একহাত নিয়ে বললেন পেলে

Messi and Pele
মেসির চেয়ে মারাদোনা অনেক এগিয়ে, বলেছেন পেলে।

লিওনেল মেসিকে একহাত নিয়ে তাঁকে একমুখী ফুটবলার হিসেবে চিহ্নিত করলেন কিংবদন্তি পেলে। ফুটবলসম্রাট হিসেবে চিহ্নিত ব্রাজিলীয় কোনও মতেই মেসিকে চিরশ্রেষ্ঠ মানতে রাজি নন।

‘ফোলহা ডি এস.পাওলো’-তে দেওয়া এক সাক্ষাত্কারে আর্জেন্টিনা ও বার্সেলোনার তারকা ফুটবলার মেসির সম্পর্কে প্রশ্ন করা হয়েছিল তাঁর কাছে। মেসিকে অনেকেই সর্বকালের সেরা ফুটবলার মনে করছেন। স্বয়ং পেলে কী মনে করছেন, এটাই ছিল প্রশ্ন। শুরুতে বিতর্কে ঢুকতে চাননি পেলে। এড়িয়ে যেতে চান, এটা “যাঁর যাঁর ব্যক্তিগত রুচির ব্যাপার” বলে।

কিন্তু, তার পর এই তুলনা নিয়ে মুখ খোলেন পেলে। মেসির সম্পর্কে বলেন, “যে ফুটবলার হেড দিতে পারে, বাঁ-পায়ে ও ডান-পায়ে শট নিতে পারে তাঁর সঙ্গে যে শুধু একটা পায়েই শট নেয়, তার তুলনা করা হচ্ছে কী ভাবে? ও তো হেডই করতে পারে না বল।” তিনি আরও বলেন, “আপনারা কী ভাবে তুলনা করছেন আমার সঙ্গে? পেলের সঙ্গে তুলনা করতে হলে এমন কারওর কথা বলতে হবে যে দুই পায়েই ভাল শট মারে এবং হেড দিয়ে গোল করতে পারে।”

আরও পড়ুন: পাঁচে মেসি, ক্ষুব্ধ ভালভার্দে​

আরও পড়ুন: চাপের মুখে দুরন্ত সেঞ্চুরি পূজারার

দিয়েগো মারাদোনার সঙ্গে পেলের সর্বকালের সেরা ফুটবলার হওয়ার লড়াইয়ে এতদিন সরগরম থাকত ফুটবলমহল। পেলের সঙ্গে মারাদোনার সম্পর্ক কোনও দিনই ভাল ছিল না। সেই মারাদোনার প্রশংসা করতে দেখা গিয়েছে পেলেকে। তিনি বলেছেন, “আপনারা যদি আমাকে প্রশ্ন করেন যে মারাদোনা কি মেসির চেয়ে বেটার? আমি বলব, হ্যাঁ, অনেকটাই এগিয়ে মারাদোনা।”

২০১৫ সালে পেলে অবশ্য মেসির প্রশংসা করেছিলেন। বলেছিলেন, “গত দশ বছরে বিশ্বের সেরা ফুটবলার মেসিই। এটা নিয়ে কোনও সংশয় নেই।” সদ্য দেওয়া সাক্ষাত্কারে পেলের গলায় অবশ্য পুরনো সুর নেই। বরং, মেসিকে নিয়ে তাঁকে বিরক্তই লেগেছে।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন