জোর করে বাড়িতে প্রবেশ। প্রতারণা, জালিয়াতি, অপরাধমূলক ষ়ড়যন্ত্রের অভিযোগে মামলা দায়ের হল জাতীয় দলের প্রাক্তন অলরাউন্ডার মনোজ প্রভাকরের বিরুদ্ধে। তিনি একাই নন, তাঁর স্ত্রী, ছেলে-সহ আরও তিনজনের নামে অভিযোগ জমা পড়েছে দিল্লির মালব্য নগর থানায়।

মনোজদের বিরুদ্ধে বৃহস্পতিবার অভিযোগ জানান সন্ধ্যা শর্মা পণ্ডিত নামে এক মহিলা। তাঁর অভিযোগ, জাল নথি দিয়ে সম্পত্তি হাতাতে চাইছেন মনোজরা। দক্ষিণ দিল্লির সর্বপ্রিয় বিহারে এক অ্যাপার্টমেন্টের তিনতলার ফ্ল্যাট নিয়েই এই অভিযোগ। পরিবারের সঙ্গে মনোজ থাকেন ওই অ্যাপার্টমেন্টেরই দ্বিতীয় তলায়।

দিল্লি পুলিশের ডেপুটি কমিশনার (দক্ষিণ) অতুলকুমার ঠাকুর জানিয়েছেন, অভিযোগ নথিভুক্ত হয়েছে। তাঁর কথায়, “এফআইআরে যাঁদের নাম রয়েছে তাঁদের সবার ভূমিকা নিয়ে আমরা তদন্ত করছি। তদন্ত এখনও চলছে। তবে প্রাথমিক তদন্তে অভিযোগগুলো সত্যি বলেই মনে হচ্ছে।”

আরও পড়ুন: ‘উনি আগে আমার দিদি...’ বিজেপি জল্পনা ঢাকতেই কি নতুন করে বললেন সৌরভ!

পুলিশ সূত্রে খবর, ১৯৯৫ সালে এক প্রমোটারের থেকে এই ফ্ল্যাট কিনেছিলেন সন্ধ্যার স্বামী লক্ষ্মীচাঁদ পণ্ডিত। ২০০৬ সাল পর্যন্ত এই পরিবার এখানে বাস করতেন। তারপর তাঁরা লন্ডনে চলে যান। তার পর থেকে তাঁদের আত্মীয়রা থাকতেন এই ফ্ল্যাটে। বছর খানেক আগে ওই আত্মীয়রা ফ্ল্যাট তালা দিয়ে চলে যান। তখন থেকে আর কেউ থাকতেন না ফ্ল্যাটে। অভিযোগকারিণীর দাবি, প্রতিবেশীরা তাঁকে জানিয়েছেন যে, ফ্ল্যাটে কেউ আবার থাকতে শুরু করেছেন। গত সেপ্টেম্বরে সন্ধ্যা শর্মা পণ্ডিত দিল্লিতে এসে নিজের ফ্ল্যাটে প্রবেশের চেষ্টা করেন। কিন্তু যিনি তখন ফ্ল্যাটে ছিলেন, তিনি বাধা দেন। পুলিশ জানিয়েছে, অভিযোগকারিণীকে ভয় দেখানো হয় এই ব্যাপারে। পুলিশকে তিনি জানিয়েছেন, জাল কাগজপত্র তৈরি করে তাঁর ফ্ল্যাট দখল করেছেন প্রভাকর। এই ব্যাপারে এক ডিলার মনোজ গয়ালের নাম জানতে পেরেছে পুলিশ। তিনিও অন্যতম অভিযুক্ত। প্রভাকরকে ওই ফ্ল্যাট ব্যবহার করার কাগজপত্র তিনিই নাকি তৈরি করে দিয়েছেন।

আরও পড়ুন: রাঁচী টেস্টে কি স্টিভ স্মিথকে টপকে যাবেন বিরাট কোহালি?​

এই ব্যাপারে ৫৬ বছর বয়সি প্রাক্তন অলরাউন্ডার বলেছেন, “আমি এই অভিযোগের ব্যাপারে কিছু জানি না। আমি যদি দোষী হতাম, তা হলে পুলিশের তরফে কেউ না কেউ ফোন করত। কিন্তু তা ঘটেনি। একমাত্র মিডিয়ার মুখেই এই মামলার কথা শুনছি। আমার নিজস্ব ব্যবসা রয়েছে। ক্রিকেটার হিসেবেও খুব খারাপ ছিলাম না। এই ধরনের কোনও কিছু করার দরকারই নেই আমার। আর কেউ যদি আমার নামে অভিযোগ করে, তার মানেই আমি দোষী হয়ে গেলাম না। কে বলতে পারে আমার খ্যাতির কারণেই হয়ত ওরা এই অভিযোগ করেছে।” প্রাক্তন ক্রিকেটার জানিয়েছেন, দ্বিতীয় তলার ফ্ল্যাটে গত ২৩ বছর ধরে তিনি রয়েছেন। কিন্তু কখনই ওই মহিলাকে দেখেননি। তাঁর কথায়, “ওই মহিলা সম্পর্কে কিছুই জানি না। তিনতলার ফ্ল্যাটে কে থাকেন তা আমি জানি না।”

সন্ধ্যার অভিযোগ, তাঁর ফ্ল্যাট থেকে অনেক কিছু হারিয়ে গিয়েছে। নয়াদিল্লির পুলিশ কমিশনারের অফিসে এসে তিনি অভিযোগ দায়ের করেন। সেটাই মালব্য নগর পুলিশ স্টেশনে পাঠিয়ে দেওয়া হয়েছিল তদন্তের জন্য। পুলিশ সূত্রে আরও জানা গিয়েছে, তদন্তের স্বার্থে এ বার ডাকা হবে অভিযুক্তদেরও।

দেশের হয়ে ৩৯ টেস্ট ও ১৩০ একদিনের ম্যাচ খেলেছেন প্রভাকর। টেস্টে ৩২.৬৫ গড়ে করেছেন ১৬০০ রান। রয়েছে একটি শতরান। নিয়েছেন ৯৬ উইকেট। এর মধ্যে পাঁচ উইকেট নিয়েছেন তিনবার। ৫০ ওভারের ফরম্যাটে ২৪.১২ গড়ে করেছেন ১৮৫৮ রান। করেছেন দুটো শতরান। উইকেট নিয়েছেন ১৫৭টি। যার মধ্যে দু’বার নিয়েছেন পাঁচ উইকেট। ১৯৮৪ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় তাঁর। ১৯৯৬ সালের মার্চে দেশের হয়ে শেষ ম্যাচ খেলেন তিনি।