• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

কোহালিদের মতোই হতে চান লাবুশানে

Marnus Labuschagne
মার্নাস লাবুশানে।—ছবি পিটিআই।

স্বপ্নের উত্থান বোধ হয় একেই বলে! বছর খানেক আগেও তিনি অস্ট্রেলিয়ার দলে ছিলেন না। কিন্তু একটা গ্রীষ্মে ব্যাটিং ঝড় এক লহমায় তাঁকে টেস্টের বিশ্ব র‌্যাঙ্কিংয়ে তিন নম্বরে তুলে এনেছে। অগস্টে লর্ডস টেস্টে স্টিভ স্মিথের জায়গায় প্রথম ‘কনকাশন’ পরিবর্ত হিসেবে নামা থেকে বছরের সর্বোচ্চ টেস্ট রান সংগ্রহকারী (১১০৪) হয়ে ওঠা, তিনি— মার্নাস লাবুশানে। যাঁর লক্ষ্য এখন বিরাট কোহালি, স্মিথের মতো সব ফর্ম্যাটে শাসন করা। তাই ভারতের বিরুদ্ধে আসন্ন সিরিজকে খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করছেন তিনি। 

২২ বছর বয়সি ডান হাতি অস্ট্রেলীয় ব্যাটসম্যান পাকিস্তানের বিরুদ্ধে পরপর সেঞ্চুরি করেছেন। এর পরে নিউজিল্যান্ডের বিরুদ্ধে আর একটি টেস্ট সেঞ্চুরি এবং দ্বিশতক করেন। এ রকম দুর্ধর্ষ ছন্দ নিয়ে এ বার তিনি ভারত সফরের দলে এসেছেন। ওয়ান ডে-তেও অভিষেক হওয়ার লক্ষ্য নিয়ে। যাঁর ব্যাটিংই নয়, লেগ ব্রেক বোলিংও কার্যকরী হয়ে উঠতে পারে। ‘‘স্টিভ স্মিথ, বিরাট কোহালি, কেন উইলিয়ামসন, জো রুটের মতো ব্যাটসম্যান হয়ে উঠতে চাই। ওরা পাঁচ-ছ’বছর ধারাবাহিক ভাবে দুরন্ত ব্যাটিং করে আসছে শুধু একটা ফর্ম্যাটেই নয়, দুটো বা তাঁর বেশি ফর্ম্যাটে,’’ বলেছেন লাবুশানে। ১৪ জানুয়ারি থেকে অস্ট্রেলিয়া তিন ম্যাচের ওয়ান ডে সিরিজ খেলবে ভারতের বিরুদ্ধে। প্রথম ম্যাচ মুম্বইয়ে। যে লক্ষ্যে অস্ট্রেলীয় দল ভারতে এসে পৌঁছয় বৃহস্পতিবার রাতে। লাবুশানে মনে করেন ধারাবাহিকতা ধরে রাখাটাই তাঁর আসল চ্যালেঞ্জ। ‘‘এই গ্রীষ্মে কিছুটা সাফল্য পেয়েছি। তবে আমার আসল পরীক্ষা হল আরও ধারাবাহিক হওয়া এবং দলের জন্য অবদান রেখে যাওয়া,’’ বলেছেন ১৪ টেস্টে ১৪৫৯ রান করা অস্ট্রেলীয় ব্যাটসম্যান। 

সাদা বলের ক্রিকেটে প্রথম বার সুযোগ পেয়ে লাবুশানে বলছেন, এই ওয়ান ডে সিরিজে তিনি যে অন্য ফর্ম্যাটেও কতটা সাবলীল সেটা দেখাতে চান। তবে তার জন্য ধৈর্য ধরতে তিনি প্রস্তুত। ‘‘ভারতের বিরুদ্ধে কঠিন পরীক্ষা আমাদের জন্য অপেক্ষা করছে। ওরা খুব শক্তিশালী দল। তাই এই চ্যালেঞ্জটা উপভোগ করছি এখন। খুব বেশি আগ বাড়িয়ে কিছু ভাবছি না। এক একটা ম্যাচ ধরে, এক একটা বল ধরে এগোতে হবে,’’ বলেন তিনি। যোগ করেন, ‘‘ভারতে বড় পরীক্ষা স্পিনের বিরুদ্ধে খেলা। তাই আমার কাছে এই সিরিজ নিজের কাছে নিজেকে পরিষ্কার রাখা যে, স্পিনটা কেমন খেলি। যে পরিকল্পনা আমি করেছি স্পিনের বিরুদ্ধে খেলার, তার উপরেও আস্থা রয়েছে।’’

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন